পুজোয় রাতভর চলবে না মেট্রো-লোকাল ট্রেন, আজ থেকেই চালু নাইট বাস সার্ভিস

পুজোর দিনগুলিতে কলকাতা ও শহরতলিতে ফের নাইট সার্ভিস বাস পরিষেবা চালু করা হল। লক্ষ্মীপুজো পর্যন্ত সারা রাত মিলবে বাস। ফলে রাতে ঠাকুর দেখতে বেরিয়ে আর কোনও চিন্তা করতে হবে না সাধারণ মানুষকে।

Asianet News Bangla | Published : Oct 10, 2021 2:18 PM IST / Updated: Oct 10 2021, 07:55 PM IST

বন্ধ রয়েছে লোকাল ট্রেন (Local Train), সারা রাত ধরে চলবে না মেট্রো (Metro)। এদিকে রাত জেগে ঠাকুর দেখার অনুমতি দেওয়া হয়েছে রাজ্যবাসীকে। কিন্তু, একস্থান থেকে অন্য স্থানে কীভাবে যাবেন তাঁরা? সেই কথা চিন্তা করেই উৎসবের সময় উপহার দিল রাজ্য পরিবহণ দফতর (State Transport Department)। আজ থেকেই কলকাতা (Kolkata) থেকে চালু হচ্ছে নাইট সার্ভিস বাস (Night Service Bus)। পুজোর দিনগুলিতে কলকাতা ও শহরতলিতে ফের নাইট সার্ভিস বাস পরিষেবা চালু করা হল। লক্ষ্মীপুজো পর্যন্ত সারা রাত মিলবে বাস। ফলে রাতে ঠাকুর দেখতে বেরিয়ে আর কোনও চিন্তা করতে হবে না সাধারণ মানুষকে। খুব সহজেই সবাই বাড়ি ফিরতে পারবেন। 

আরও পড়ুন- মহাপঞ্চমীতে সুরুচি সংঘে মমতা বন্দ্যোপাধ্যায়, পুজো উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

করোনা পরিস্থিতির জেরে রাতের এই বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। পুজো উপলক্ষে ফের তা চালু করার সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। লক্ষ্মীপুজো পর্যন্ত ১৪টি রুটে মিলবে এই পরিষেবা। হাওড়া স্টেশন থেকে বিমানবন্দর, বারাসত, ব্যারাকপুর, ডানলপ, কামালগাজি, গড়িয়া, বালিগঞ্জ পর্যন্ত চলবে রাতের এই বাস। সহজেই বিভিন্ন এলাকা থেকে এই বাসে চড়ার সুযোগ পাবেন যাত্রীরা। পাশাপাশি হাওড়া-নিউটাউন, হাওড়া-করুণাময়ী, শ্যামবাজার-বারাসত, বেলগাছিয়া-এসপ্ল্যানেড রুটেও চলবে রাতের এই বাস। যাত্রীসংখ্যা বুঝে বাসের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হবে বলে পরিবহণ দফতরের তরফে জানানো হয়েছে। 

আরও পড়ুন- পুজোয় কলকাতায় বড়সড় ডাকাতির ছক বানচাল, গ্রেফতার ১

অন্য সময় রাতে ঠাকুর দেখার জন্য ট্রেন ও মেট্রোর উপর ভরসা করে থাকেন অনেকেই। কিন্তু, করোনা পরিস্থিতির জেরে বন্ধ রয়েছে লোকাল ট্রেন। এদিকে মেট্রোও সারা রাত চলবে না। ফলে ঘুরে-ঘুরে ঠাকুর দেখার ক্ষেত্রে সমস্যায় পড়তে হত দর্শনার্থীদের। তাই এই সময় যাত্রীদের সুবিধা দিতে এই বাস চালানোর সিদ্ধান্ত নিল রাজ্য পরিবহন দফতর। রাতের বাসের ভাড়া হবে সাধারণ বাসের মতোই।

আরও পড়ুন- এক প্রান্তে পড়ে রইল মাথা, উল্টো লেনে ছিটকে গেল শরীর, চতুর্থীর রাতে ভয়াবহ দুর্ঘটনা চিংড়িঘাটায়

পুজোর কটাদিন রাজ্যে নাইট কারফিউ তুলে দেওয়া হয়েছে। এর ফলে আশায় বুক বেঁধেছেন বেসরকারি বাস মালিকরাও। সরকারি বাস তো থাকছেই, এরই পাশাপাশি উৎসবের দিনগুলিতে শহরের পথে পর্যাপ্ত বেসরকারি বাসও মিলতে পারে। পুজোকে কেন্দ্র করে ফের ব্যবসা চাঙ্গা করে তুলতে তৎপর বেসরকারি বাসমালিকরাও।

Share this article
click me!