বেহালা ফ্রেন্ডস-এর এবছরের থিম ‘দুর্গাযাপন’, জেনে নিন এর অর্থ কী, কী রয়েছে পুজোর বিশেষত্ব

৫৭ বছরে পা রাখবে বেহালা ফ্রেন্ডস-এর দুর্গোৎসব। এবছরের থিম দুর্গাযাপন। প্রতিটি মানুষের জীবনে দুর্গা পুজোর আনন্দের সংজ্ঞা ভিন্ন। সেই ভাবনাকে সামনে রেখেই একেবারে এক ভিন্ন ধারায় সজ্জিত হচ্ছে বেহালা ফ্রেন্ডস-এর দুর্গা পুজোর প্যান্ডেল। এবছর শৈল্পিক ভাবনায় মাতৃমণ্ডপ তৈরি করছেন শিল্পী তাপস দত্ত।  

Sayanita Chakraborty | / Updated: Sep 07 2022, 08:00 PM IST

প্রতি বছর দুর্গোৎসবের জন্য অধীর অগ্রহে অপেক্ষা করেন সকলে। দূর দেশ থেকে কিংবা অন্য রাজ্যে থেকে ঘরে ফেরেন পরিবারের সদস্যরা। নিত্য দিনের জীবন থেকে মেলে ৪ দিনের বিরতি। কেউ বছরের এই একটা সময়ের জন্য অপেক্ষা করেন নিজের কোনও শখ পূরণ করবেন বলে। প্রতি বছর দুর্গোৎসবকে কেন্দ্র করে গড়ে ওঠে নানান বাণিজ্য। চারিদিকে এত প্যান্ডেল, লাইট এই সবের একটাই উপলক্ষ তা হল দেবী বন্দনা। এই সকল আনন্দ, আয়োজন সবই একটি মূর্তি ঘিরে। কিন্তু, এই মূর্তিটি কি? এটাও তো কোথাও তৈরি হচ্ছে। আমাদের মতো সাধারণ মানুষই তৈরি করছেন। 

এদিকে চারিদিক তো এত মূর্তি আছে। কোনও বিশিষ্ট ব্যক্তির মূর্তি কিংবা অন্য কোনও দেবতার মূর্তি। তবে, শুধু দূর্গা মূর্তিকে নিয়েই এই আলাদা উন্মাদনা কেন থাকে? এদিকে বাকি সব মূর্তির মতোই তো একই পদ্ধতি মেনে তৈরি হয় দুর্গা মূর্তি। কাঠামোর ওপর মাটির প্রলেপ, তার ওপর রং- এই সব দিয়েই তৈরি হয় মূর্তি? সে অর্থে আলাদা কিছু নেই। এখন প্রশ্ন হল এই দুর্গাটা তাহলে কী। আসলে এই দুর্গা বা এই দেবী শক্তিকে খোঁজার জন্য যে প্রচেষ্টা তাই হল দুর্গাযাপন। আর এবছর ঠিক এই ভাবনাকে সামনে রেখেই তৈরি হচ্ছে বেহালা ফ্রেন্ডস-এর দুর্গোৎসব। ঠিক এমনটাই জানালেন শিল্পী তাপস দত্ত। যাপন শব্দের অর্থ জীবন অতিবাহিত করা। শিল্পীর মতে, আমাদের জীবনের প্রতিটি পরতে রয়েছে দুর্গা। সেই দুর্গাকে নিয়ে কীভাবে জীবন অতিবাহিত করি তাই ফুটে উঠতে চলেছে বেহালা ফ্রেন্ডস-এর দুর্গাযাপন থিমের মধ্য দিয়ে।

৫৭ বছরে পা রাখবে বেহালা ফ্রেন্ডস-এর দুর্গোৎসব। এবছরের থিম দুর্গাযাপন। প্রতিটি মানুষের জীবনে দুর্গা পুজোর আনন্দের সংজ্ঞা ভিন্ন। সেই ভাবনাকে সামনে রেখেই একেবারে এক ভিন্ন ধারায় সজ্জিত হচ্ছে বেহালা ফ্রেন্ডস-এর দুর্গা পুজোর প্যান্ডেল। এবছর শৈল্পিক ভাবনায় মাতৃমণ্ডপ তৈরি করছেন শিল্পী তাপস দত্ত।  প্রতিমা তৈরি করছেন দীপেন মন্ডল। আবহ সংগীতের দায়িত্বে রয়েছেন আশু চক্রবর্তী ও পারমিতা মল্লিক। আলোক সজ্জার দায়িত্বে প্রেমেন্দু বিকাশ চাকী। এবছর বেহালা ফ্রেন্ডের পুজো রাজীব চক্রবর্তীর লেখনীতে ভাষা পাবে আর তা ভাষ্যপাঠ করেছেন দেবশঙ্কর হালদার। বর্তমানে চলছে প্যান্ডেল তৈরির গুরুত্বপূর্ণ অংশের কাজ। দর্শনার্থীদের নজর কাড়তে জোড় কদমে চলছে প্রস্তুতি।  

আরও পড়ুন- ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ চমক বেহালার দেবদারু ফটকের পুজো মণ্ডপে, এবছরের থিম আগ্রাসন

আরও পড়ুন- থিম পুজোর চমক নয়, খিদিরপুর যুবশক্তির দুর্গোৎসবের এবছরের প্রধান আকর্ষণ দেবীর নয় রূপ

আরও পড়ুন- নয় রূপে বেহালার জয়শ্রী পার্কের পুজিত হবেন দেবী দুর্গা, এবছরের থিম ‘নবদুর্গা’
 

Read more Articles on
Share this article
click me!