Asianet News BanglaAsianet News Bangla

নয় রূপে বেহালার জয়শ্রী পার্কের পুজিত হবেন দেবী দুর্গা, এবছরের থিম ‘নবদুর্গা’

অন্যান্য বছরের মতো প্যান্ডেল সজ্জায় জাঁকজমক নয়। বরং, দেবী প্রতিমা তৈরিতে বিশেষ জোড় দিচ্ছেন বেহালার জয়শ্রী পার্কের পুজো কমিটির সদস্যরা। সে কারণে এবছর নব দুর্গা থিমে পুজো হলে সেখানে। বহু দিন ধরে নব দুর্গা থিমে পুজো করার কথা ভেবেছিলেন তারা। এবার তা বাস্তবায়িত হল বলে জানান পুজো কমিটির এক সদস্য। এবার বেহালার জয়শ্রী পার্কের পুজোয় মিলবে দেবী দুর্গার নয়টি রূপের দর্শন করতে পারবেন।

South Kolkata Durga Puja 2022 Puja Pandal Behala Jaysree Park Preparation and theme puja news ABSC
Author
First Published Sep 7, 2022, 3:01 PM IST

বাতাসে শিউলি ফুলের গন্ধ, ঝলমলি আকাশ জানান দিচ্ছে মা আসছেন। আর মাত্র কয়েরটা দিনের অপেক্ষা। তারপরই চারিদিকে শো যাবে ঢাকের বাদ্যি। বেজে উঠবে শঙ্খ। মর্ত্যে আসবেন দেবী দুর্গা। প্রতি বছর গণেশ পুজো দিয়ে সূচনা হয় দুর্গোৎসবের। সিদ্ধিদাতার গণেশের আরাধনার পরই দেবীর আগমনের প্রস্তুতি শুরু হয়। শুরু হয় প্যান্ডেল সজ্জার কাজ। এবছর শুরু হয়ে গিয়েছে সেই সকল প্রস্তুতি। প্যান্ডেল নির্মানের কাজ, লাইটের কাজ এমনকী পুজোর যাবতীয় আয়োজন চলছে পুজো দমে। বাড়ির পুজো থেকে প্যান্ডেলের পুজো সর্বত্র ব্যস্ততা এখন তুঙ্গে। সঠিক সময়ের মধ্যে প্যান্ডেল নির্মানে কাজ সম্পূর্ণ করতে কঠিন পরিশ্রম করে চলেছেন শিল্পীরা। দেবী প্রতিমা তৈরির শেষাংশের কাজ চলছে। 

এমনই জোড় কদমে কাজ চলছে বেহালার জয়শ্রী পার্কের পুজোয়। অন্যান্য বছরের মতো প্যান্ডেল সজ্জায় জাঁকজমক নয়। বরং, দেবী প্রতিমা তৈরিতে বিশেষ জোড় দিচ্ছেন বেহালার জয়শ্রী পার্কের পুজো কমিটির সদস্যরা। সে কারণে এবছর নব দুর্গা থিমে পুজো হলে সেখানে। বহু দিন ধরে নব দুর্গা থিমে পুজো করার কথা ভেবেছিলেন তারা। এবার তা বাস্তবায়িত হল বলে জানান পুজো কমিটির এক সদস্য। এবার বেহালার জয়শ্রী পার্কের পুজোয় মিলবে দেবী দুর্গার নয়টি রূপের দর্শন করতে পারবেন। এবছরের পুজোয় বাজেট প্রায় ১০ লক্ষ টাকা। 

প্রতিবছর ধরে চলে আসা থিম পুজোর বাইরে বেরিয়ে নিজেদের অন্য পরিচিতি গড়তে ব্যস্ত বেহালার জয়শ্রী পার্কের পুজোর। সে কারণে এবার প্যান্ডেল সজ্জায় তেমন কোনও জাঁকজমক রাখবেন না বলে স্থির করেছেন তারা। এবছর পুজোর বাজেটের বেশিটাই খরচ হবে প্রতিমা নির্মানে। এছাড়াও, এ বছর সমাজসেবা মূলক কাজের আয়োজন করা হয়েছে কমিটির পক্ষ থেকে। তৃতীয়ার দিন প্যান্ডেল উদ্বোধনের পরিকল্পনা করেছেন তারা। আর সেই প্যান্ডেল উদ্বোধনের পর দরিদ্রদের বস্ত্র বিতরণের কর্মসূচী রয়েছে। 

বাঙালির বারো মাসে তেরো পার্বন। আর এই পার্বনের অন্যতম হল দুর্গোৎসব। প্রতি বছর মা দুর্গার আগমনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন সকলে। দেবী বন্দনার জন্য প্রস্তুতি শুরু হয় বহু আগে থেকে। কোথাও ডাকের সাজ তো কোথাও থিম পুজোর মধ্যে দিয়ে পালিত হয় দুর্গোৎসব। বিগত কয়েক বছর ধরে থিম পুজোর চল বেড়েছে বিস্তর ভাবে। প্যান্ডেল সজ্জায় থেকে প্রতিমা সর্বত্র নতুন ভাবনার বিকাশ করতে চান পুজো কমিটির সদস্যরা। 
 

আরও পড়ুন- উত্তরে এবার দক্ষিণের আমেজ, মণ্ডপজুড়ে থাকবে দক্ষিণী সংস্কৃতি

আরও পড়ুন- বাংলার আলপনায় সাজছেন মা, শোলা আর ফিতের সাজে নান্দনিক মন্ডপ মুদিয়ালি ক্লাবে

আরও পড়ুন- সাবেকিয়ানা থেকে আজকের থিম পুজো, 'সিটি অব জয়'-এর মাধ্যমে মা দুর্গাকে আহ্বান দমদম তরুণ দলের

Follow Us:
Download App:
  • android
  • ios