Asianet News BanglaAsianet News Bangla

৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ চমক বেহালার দেবদারু ফটকের পুজো মণ্ডপে, এবছরের থিম আগ্রাসন

বৈজ্ঞানিক যন্ত্রপাতির দৌলতে বহু অসম্ভব আজ সম্ভব হয়েছে। তবে, বিজ্ঞান কি শুধুই আশীর্বাদ হিসেবে এসেছে মানুষের জীবনে?  হয়তো তা নয়। কিছু ক্ষেত্রে বৈজ্ঞানিক আবিষ্কার বিভীষিকা ডেকে এনেছে আমাদের জীবনে। এই বার্তা দিতে তৈরি হচ্ছে বেহালার দেবদারু ফটকের পুজো মণ্ডপ।

South Kolkata Durga Puja 2022 Puja Pandal Debdaru Fatak Preparation and theme puja news ABSC
Author
First Published Sep 6, 2022, 7:54 PM IST

মানব সভ্যতার দ্রুত অগ্রগতির হাতিয়ার হন বিজ্ঞান। বিজ্ঞান সাধনার দৌলতে মানুষের জীবনযাত্রার পথ হয়েছে সহজ। এখন একটি মোবাইলের ফোনের দৌলতে বিশ্ব আসে হাতের মুঠোয়। তেমনই পৃথিবী ছেড়ে মহাকাশে পাড়ি দিতে সক্ষম হয়েছে মানুষ। বৈজ্ঞানিক যন্ত্রপাতির দৌলতে বহু অসম্ভব আজ সম্ভব হয়েছে। তবে, বিজ্ঞান কি শুধুই আশীর্বাদ হিসেবে এসেছে মানুষের জীবনে?  হয়তো তা নয়। কিছু ক্ষেত্রে বৈজ্ঞানিক আবিষ্কার বিভীষিকা ডেকে এনেছে আমাদের জীবনে। বিশ্ব উষ্ণায়ন, পরিবেশের ক্ষয় ক্ষতি এই সবের নেপথ্যে রয়েছে বৈজ্ঞানিক আবিষ্কার। এই বার্তা দিতে তৈরি হচ্ছে বেহালার দেবদারু ফটকের পুজো মণ্ডপ। 

বিজ্ঞানের হাত ধরে মানুষ সর্বক্ষেত্রে সাফল্য লাভ করেছে। অসম্ভবকে সম্ভব করেছে। কোথাও এনেছে অগ্রগতি তো কোথাও চালিয়েছে ধ্বংস লীলা। তবে, প্রকৃতির কাছে মানুষের এই সব আবিষ্কার আজও তুচ্ছ। প্রকৃতি রুষ্ট হলে মানুষের সব খারাপ-ভালো ধুলিসাৎ হয়ে যেতে পারে। এই বার্তা দিতে তৈরি হচ্ছে এবছরে বেহালার দেবদারু ফটকের পুজো মণ্ডপ। এবছরের থিম আগ্রাসন। প্রকৃতির রুদ্ররূপ ফুটিয়ে তুলতেই এবার সেজে উঠছে মন্ডপ। দায়িত্বে রয়েছেন শিল্পী পূর্ণেন্দু দে।

যত বেড়েছে মোবাইলের ব্যবহার তত চারিদিকে মোবাইলের টাওয়ার বসিয়েছে সংস্থারা। এর খারাপ প্রভাব পড়েছে পাখিদের ওপর। জলপথে মাল বহনের জন্য বিভিন্ন জাহাজ চলাচল করে। সেই জাহাজ থেকে নির্গত কেমিক্যাল প্রতি নিয়ত দুষিত করে চলেছে সমুদ্রকে। এর ফলে মৃত্যু ঘটছে জলজ প্রাণীর। বসতি বৃদ্ধির কারণে গাছ কেটে কিংবা পুকুর বুঁজিয়ে প্রতিদিনই তৈরি হচ্ছে নানান অট্টালিকা। এতে ব্যবহত হচ্ছে পরিবেশের ভারসাম্য। এমনই কঠিন বাস্তবকে তুলে ধরতে চলেছে বেহালার দেবদারু ফটকের পুজো মণ্ডপ। এমনই জানালেন, কমিটির অন্যতম সদস্য জ্যোতিরময় পাল। 

এবরছর ৫০ বছরে পা রাখতে চলেছে বেহালার দেবদারু ফটকের দুর্গোৎসব। এবছর ৫০ বছর পূর্তি উপলক্ষে আবহ সংগীত করছেন হরিহরণ শুক্রামণী। আর থিম সং-এর সঙ্গে যুক্ত আছেন বিক্রম ঘোষ। প্রায় গত ২৫ বছর ধরে থিম পুজো হচ্ছে এই পুজো প্যান্ডেলে। কলকাতা মানচিত্রে যে সকল পুজো উদ্যোক্তারা থিম পুজো নিয়ে এসেছিলেন তাদের তালিকায় স্থান পায় বেহালার দেবদারু ফটকের দুর্গোৎসব। দেখতে দেখতে ৫০ বছরে পা রাখতে চলেছে এই পুজো। বর্তমানে প্যান্ডেল নির্মানের কাজ চলছে পুরোদমে। মহালয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব পুজো উদ্বোধনের পরিকল্পনা করছেন তারা।  
 

আরও পড়ুন- মানুষের মধ্যেই খুঁজতে হবে দেবী দুর্গাকে, এই ভাবনাতেই মাতৃ বন্দনার প্রস্তুতি নিচ্ছে হাতিবাগান নবীনপল্লী

আরও পড়ুন- ব্রাত্য জনে আলোকিত হবেন দেবী দুর্গা, দমদম পার্ক তরুণ সংঘের এবারের থিম 'চলোমান'

আরও পড়ুন- জমজমাট পুজোয় অদেখার যাত্রায় যেতে প্রস্তুতি চলছে সিকদার বাগান সাধারন দুর্গোৎসব কমিটির

Follow Us:
Download App:
  • android
  • ios