প্রভাবশালী নেতার কুকীর্তি ফাঁস করতে প্রকাশ্যেই খুন হলেন রিপোর্টার

রিপোর্টারদের জীবন কাহিনি হয়ত জানেন না কেউই। সমাজের প্রভাবশালীদের বিরুদ্ধে কাজ করতে গেলে কখনো চলে যায় চাকরি তো কখনো খুন হতে হয় প্রকাশ্যে। 
 

Rimpy Ghosh | Published : Oct 17, 2022 6:25 AM IST / Updated: Oct 17 2022, 12:08 PM IST

আমরা না জানি কতরকম টপিকের উপর সিনেমা দেখেছি। আমরা সাধারণত দেখে থাকি আত্মজীবনী, রহস্য উদঘাটন, রাজনৈতিক কিংবা আমাদের দৈনন্দিন জীবনের কিছু ঘটনাকে তুলে ধরে সিনেমা আবার কখনো দেখি দুটি ছেলে-মেয়ের ভালোবাসার পরিণতির গল্প। কিন্তু কখনো সাংবাদিকদের কর্ম কিংবা ব্যক্তিগত জীবন নিয়ে সিনেমা দেখেছি কী? না দেখিনি। ঘরে বসেই আপনি যে গোটা পৃথিবীর খবর নিমেষেই হাতের মুঠোয় আয়ত্ত করছেন কিংবা ব্যস্ততার মাঝে একটু ফোনটা খুলে চোখ রাখছেন বিশেষ খবরে, জেনে নিচ্ছেন আপনার চারপাশে কি ঘটছে, তা তো সবই  সাংবাদিকদের জন্য। ঝড় হোক কিংবা সুনামি, বন্যা হোক কিংবা দাঙ্গা কোনোকিছুই আটকে রাখতে পারে না একজন রিপোর্টারকে। দুর্যোগের দিনে যেমন একজন রিপোর্টার পিছুপা হাঁটেন না তেমনই সমাজের কালো দিক জণগনের সামনে তুলে ধরতে গেলে কালো সমাজেরই প্রভাবশালী ব্যক্তিদের হুমকিতে একপ্রকার বাধ্য হয়েই কুলুপ আঁটতে হয় রিপোর্টারকে। রিপোর্টারদের জীবনের এইরকম আরও অজানা কাহিনি আপনাদের সামনে তুলে ধরতে চলতি বছরের ২ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে 'ফিরে আয়' সিনেমাটি। 

কে টু (K2) অর্থাৎ অমিত দাশগুপ্তের পরিচালনায় এটি তার তৃতীয় সিনেমা যেখানে সম্পূর্ণ অন্যরকম গল্প তুলে ধরা হচ্ছে দর্শকদের কাছে। সিনেমাটি তৈরি করা হয়েছে একজন রিপোর্টারের জীবন নিয়ে।  আসন্ন এই সিনেমায় তুলে ধরা হয়েছে তিনজন রিপোর্টারের কর্মজীবনের নানা বাধা বিপত্তি। সিনেমায় যাদের নাম তিয়াশা, জিনিয়া এবং আয়ূস।  তিয়াশা একজন অত্যন্ত সাহসী রিপোর্টার যিনি সর্বদা সত্যের খোঁজে সত্যকে সকলের কাছে পৌঁছে দিতে চান কিন্তু সমাজের নিয়মের বিপক্ষে গিয়ে তা তুলে ধরতে পারেন না। যারকারণে চাকরি চলে যাওয়ার পাশাপাশি খুন ও হতে হয় তাকে। অন্যদিকে জিনিয়া যে সাংবাদিকতা করে শুধুমাত্র খ্যাতি ও প্রতিপত্তি করতে চাই এবং আয়ূস কলকাতায় পাড়ি দেয় একরাশ স্বপ্ন নিয়ে। কর্মসূত্রে জিনিয়া ও আয়ূসের পরিচয় হয়। 

 

তিয়াশা মূলত রাজনীতিবিদদের কুকীর্তির কথা ফাঁস করতে নানারকম স্ট্রিং অপারেশন চালাত, এমনি একটি মিশনে কোনো এক রাজনীতিবিদের কার্যকলাপের প্রমাণ জোগাড় করে অফিসে জমা দিলে তা সম্প্রচার তো হয় না উল্টে চাকরি চলে যায় তিয়াশার এমনকি গুরুত্বপূর্ণ ওই তথ্য অন্য চ্যানেলে দিতে চাইলে প্রকাশ্যে খুন হতে হয় তিয়াশাকে। 

রিপোর্টারদের জীবন কাহিনি নিয়ে 'ফিরে আয়' সিনেমায় কর্মজীবনের পাশাপাশি রয়েছে ভালোবাসার স্পর্শ। তা দেখতে হলে অবশ্যই আপনাকে ২ ডিসেম্বর পৌঁছে যেতে হবে সিনেমা হলে। অমিত দাশগুপ্ত পরিচালিত সিনেমার গল্প লেখক পায়েল মজুমদার, কোরিওগ্রাফি করেছেন অললিকা সরকার এবং সঙ্গীত পরিচালনায় রিশ এবং সিমরান। অভিনয়ে রয়েছেন বিশ্বজিৎ চক্রবর্তী, অনামিকা সাহা বোধিসত্ত্ব মজুমদার সোমা চ্যাটার্জি, রিশ বিশ্বাস , বিপ্লব এবং অন্যান্যরা। 

আরও পড়ুন

নিশুতি রাতে দুলে উঠছে রাজবাড়ির দোলনা, কালীপুজোর অন্ধকারে বল্লভপুরে অনির্বাণ ভট্টাচার্যের এ কেমন রূপকথা!

ফ্রিজারে আটকে মৃত্যুর সঙ্গে লড়ছেন ‘নার্স’, মৃত্যুপুরী থেকে বেঁচে ফিরবেন তো জাহ্নবী?

অরিন্দমের পরের ছবিতে মিঠুন-মমতাশঙ্কর? ‘শিবপুর’-এর ডাবিংয়েই ইঙ্গিত!

Share this article
click me!