'দ্য কাশ্মীর ফাইলসে পুষ্করনাথ জির চরিত্রে অভিনয় করাটা আমার বাবাকে শ্রদ্ধা নিবেদন ছিল' জানালেন অনুপম খের

কাশ্মিরি পন্ডিত পরিবারের সন্তান বলিউড অভিনেতা অনুপম খের। দ্য কাশ্মীর ফাইলস ছবিতে পুষ্কর নাথ পন্ডিতের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।  এবার সোশ্যাল মিডিয়ায় বাবার সঙ্গে একটি ছবি শেয়ার করে আবেগপ্রবণ বার্তা দিলেন অনুপম খের। 
 

Riya Dey | Published : Apr 1, 2022 8:10 AM IST

বলিউড কেরিয়ারে দীর্ঘদিনের যাত্রা অভিনেতা অনুপম খেরের। অসংখ্য ছবিতে কখনও কৌতুকরস দিয়ে তো কখনও খলনায়কের ভূমিকায় ধরা দিয়েছেন তিনি। তবে কেরিয়ারের এতগুলো দিন কাটানোর পর 'দ্য কাশ্মীর ফাইলস' ছবিটি তাঁর জীবনের এক অন্য স্থান পেয়েছে। কাশ্মীরি পন্ডিতদের (Kashmiri Pandits) দুর্দশার কাহিনি নিয়ে ছবিটি তৈরি করেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। আর এই কাশ্মীরি পন্ডিত পরিবারের (Kashmiri Pandit Family) সন্তান অভিনেতা অনুপম খের। 

সোশ্যাল মিডিয়ায় বাবার সঙ্গে একটি ছবি শেয়ার করে অনুপম খের (ANupam Kher) লেখেন, 'আমার বাবা পুষ্করনাথ জির সঙ্গে তোলা এটা আমার শেষ ছবি। খুব সরল একজন মানুষ যিনি জীবনভর সকলকে ভালোবাসা উপহার দিয়ে গেছেন। তাঁর খুব ইচ্ছা ছিল জীবনে কাশ্মীর ফিরে যাওয়ার কিন্তু তিনি পারেন নি। দ্য কাশ্মীর ফাইলস ছবিতে 'পুষ্করনাথ জির' চরিত্রে অভিনয় করাটা আমার বাবাকে শ্রদ্ধা নিবেদন করা ছিল।' 

আরও পড়ুন- এপ্রিলের শেষেই হবে শুরু,সন্দীপের সঙ্গে অ্যানিম্যালের ফ্লোরে নামবেন রণবীর

আরও পড়ুন- প্রতারণার শিকার রিমি সেন, খোয়া গেল প্রায় ৪.১৪ কোটি টাকা, মুম্বই পুলিশের দ্বারস্থ নায়িকা

আরও পড়ুন- 'সবসময় মেয়েদেরকেই নিশানা করা হয়' হিজাব ইস্যুতে বিস্ফোরক বিশ্বসুন্দরী হারনাজ সান্ধু

বর্তমানে রেকর্ড ব্রেকিং সাফল্য পেয়েছে দ্য কাশ্মীর ফাইলস (The Kashmiri Files) ছবিটি, ইতিমধ্যেই এই ছবির বক্স অফিস কালেকশন পার করেছে ৩০০ কোটির গণ্ডি। ছবিতে অনুপম খেরের চরিত্রের নাম পুষ্করনাথ পন্ডিত (Pushkarnath Pandit) যিনি একজন কাশ্মীরি পন্ডিত। ছেলে, পুত্রবধূ, নাতি নিয়ে তাঁর ভরা সংসার ছিল। কাশ্মীরের ভয়াবহ ইতিহাসে সর্বহারা হন তিনি। কাশ্মিরি পন্ডিতদের (Kashmiri Pandits) অধিকারের জন্য লড়াই করতে করতেই তিনি মারা যান। অনুপম খেরের বাবার নামও ছিল পুষ্কর নাথ যা দেখে মনে হচ্ছে যে ছবিতে অভিনেতার চরিত্রটি তার বাবার থেকে কিছুটা অনুপ্রাণিত।

বর্তমানে দ্য কাশ্মীর ফাইলস ছবিটি একটি চর্চিত বিষয় যা নিয়ে আলোচনা বলছে প্রায় সর্বত্রই। একাধিক বিতর্কের পরও বক্স অফিসে এই ছবির রমরমা সাফল্য। সুম্প্রতি এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের কাছে এই সাফল্য নিয়ে উচ্ছাস প্রকাশ করেছিলেন অভিনেতা অনুপম খের। তিনি বলেন, এই অভিজ্ঞতার জন্য তিনি কৃতজ্ঞ, তবুও আবেগঘন গল্পের কারণে দুঃখের অনুভূতি ও রয়েছে এই ছবিতে। তিনি আরও জানান যে ছবিটির সাফল্য মিশ্র আবেগ বয়ে নিয়ে এসেছিল কারণ ছবিটি আনন্দ উদযাপনের জন্য নয়, এটি কাশ্মীরি পণ্ডিতদের বেদনার কাহিনি।

প্রায় ৩০ বছর আগে ঘটে কাশ্মীরি পন্ডিত পরিবারের ইতিহাস নিয়ে ছবিটি বানিয়েছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। আচমকা কাশ্মীরের এক মসজিদ থেকে কাশ্মীরি পন্ডিতদের উদ্দেশ্যে ঘোষণা করা হয়েছিল যে, হয় তাঁদের ধর্ম পরিবর্তন করতে হবে নয় কাশ্মীর ত্যাগ করতে হবে। আর এই শর্তে রাজি না থাকলে কাশ্মীরি পন্ডিতদের পুরুষ সদস্যদের ঘরে ঢুকে হত্যা করা হবে।  কাশ্মীরের এই নারকীয় ঘটনাকেই সিনেমার পর্দায় তুলে ধরেছেন বিবেক অগ্নিহোত্রী। 
 

Read more Articles on
Share this article
click me!