‘নটী বিনোদিনী’-র সাজে কেমন লাগছে রুক্মিণী মৈত্রকে? প্রথম লুকেই তাক লাগালেন তন্বী

কাপড় সেলাই, গয়নার কারুকাজ থেকে শুরু করে চুলের স্প্রে, কঠিন লড়াইয়ের পর রুক্মিণী মৈত্র থেকে নটী বিনোদিনী হয়ে ওঠা, কেমন ছিল সেই জার্নি? 

Web Desk - ANB | Published : Feb 13, 2023 2:31 AM IST

দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস এবং প্রমোদ ফিল্মস ম্যাগনাম অপাস-এর প্রযোজনায় টলিউডে আসতে চলেছে ‘বিনোদিনী: একটি নটীর উপাখ্যান’। শুটিংয়ের প্রথম দিনে, নটী বিনোদিনীর সাজে প্রধান অভিনেত্রী রুক্মিণী মৈত্রর সাজ প্রকাশ করলেন চলচ্চিত্র পরিচালক রাম কমল মুখোপাধ্যায়।


 

পরিচালক বলেছেন, “বিনোদিনীর যুগকে পুনর্নির্মাণ করা একটি কঠিন কাজ ছিল। তবে আমি, আমার টিম, সুচিস্মিতা দাশগুপ্ত, বীথিকা এবং মৌসমীর কাছে তাদের গবেষণার জন্য কৃতজ্ঞ। যেহেতু বিনোদিনীর আসল ছবি সঠিকভাবে সংরক্ষিত ছিল না, তাই তাঁর শাড়ির উপাদান কী, তাঁর গয়নার ডিজাইন কী, এগুলো বোঝা প্রায় অসম্ভব ছিল। আমার টিম এগুলোর নকশা এবং ফ্যাব্রিক খুঁজে বের করতে প্রায় তিন সপ্তাহ ধরে কাজ করেছেন,” রাম কমল জানান।


 

প্রখ্যাত কস্টিউম ডিজাইনার সুচিস্মিতা দাশগুপ্ত বলেছেন, “রাম কমল যখন ছবিটির জন্য আমার কাছে এসেছিলেন, আমি খুব উত্তেজিত ছিলাম। বিনোদিনী দাসী একটি আইকনিক চরিত্র এবং এটি একটি নতুন দৃষ্টিকোণ থেকে দেখতে ভালো লাগবে। রুক্মিণীর 'চৈতন্য' লুকটি ভাইরাল হয়েছিল। এর অনন্য পদ্ধতির কারণে। আমাকে কাপড় এবং সেলাইয়ের প্যাটার্ন নিয়ে গবেষণা করতে হয়েছিল যা যুগের সাথে সাদৃশ্যপূর্ণ। যেহেতু পরিচালক পুরো লুকে একটা উজ্জ্বলতা যোগ করতে চেয়েছিলেন, তাই আমাদের সেই দিকটি মাথায় রাখতে হয়েছিল। আমরা ঐতিহ্যবাহী বাংলার মসলিন বেনারসি ব্যবহার করেছি। আকর্ষণীয়তা অর্জনের জন্য সোনার অলঙ্কার”, সুচিস্মিতা ব্যাখ্যা করেছেন। রেড ওয়াইন ভেলভেট পাইপড ব্লাউজটি কস্টিউম ডিজাইনার দ্বারা সৃষ্টি করা হয়েছিল। "যেহেতু আমাদের একটা কঠোর সময়সীমা ছিল, সেটা একটা দুঃস্বপ্নে পরিণত হয়েছিল! সোর্সিং থেকে ফিটিং পর্যন্ত, আমরা কেবল রুক্মিণীকে বিনোদিনীর মতো দেখতে চেয়েছিলাম”, তিনি যোগ করেছেন।


 

মেকআপ শিল্পী বীথিকা বেনিয়া তাঁর এই কঠিন পরীক্ষা ব্যাখ্যা করতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন। “যতবার আমি মেকআপ প্রয়োগ করছিলাম, সেটা কার্যকর হচ্ছিল না। রুক্মিণী খুব খুঁতখুঁতে ছিল যে, তার স্কিনে আমরা যেন টোনটা ঠিকঠাক করতে পারি। আমাদের তৃতীয় ট্রায়ালে, আমরা যা চেয়েছিলাম, সেটা অর্জন করেছি। উদ্দেশ্য ছিল যে, তার মুখে হালকা আভা দিয়ে সাজটাকে সহজ রাখা। আমরা লন্ডন থেকে একটি বিশেষ ফেস টোনার প্রয়োগ করেছি, যা আমাদের চূড়ান্ত ফলাফল পেতে সাহায্য করেছে,” বলেছেন বীথিকা।


 

বিনোদিনীর লম্বা চুল নিয়ে হেয়ার স্টাইলিস্ট মৌসুমী ছেত্রীর বেশ কঠিন সময় গেছে। “রুক্মিণীর জন্য আমাদের লম্বা চুলের এক্সটেনশন দরকার ছিল। যেহেতু সে লম্বা, তাই আমাদের তিরুপথি মন্দির থেকে তার চুল কাস্টমাইজ করতে হয়েছিল। চার ফুট লম্বা এক্সটেনশনটি আসল চুল দিয়ে তৈরি করা হয়েছে, যা রুক্মিণীর চুলের টেক্সচারের সাথে মেলে। সামনের দিকের চুলে আমরা জেল প্রয়োগ করেছিলাম, কিন্তু তা কাজ করেনি। তারপরে আমরা নারকেল তেল চেষ্টা করেছি, এমনকি এটিও কাজ করেনি। অবশেষে, আমরা এই চেহারাটি পেতে জলের স্প্রে ব্যবহার করেছি”, জানিয়েছেন মৌসুমী।


 

বিনোদিনী চরিত্রে অভিনয় করা রুক্মিণী মৈত্র বলেছেন, “যদিও আমাদের বেশ কিছু বাধা অতিক্রম করতে হয়েছে, আমি আত্মবিশ্বাসী ছিলাম যে আমার দল বিনোদিনীর চেহারাটি পুনরায় তৈরি করতে সফল হবে। আমি তাদের বিশ্বাস করেছিলাম এবং অবশেষে আমার দল ম্যাজিক তৈরি করেছে। এই লুক তৈরি করার জন্য তাদের চার ঘন্টা সময় লেগেছিল। রাম কমল জোর দিয়েছিলেন যে, আমায় যেন পর্দায় উজ্জ্বল দেখানোর জন্য শাইন এবং শিমার যোগ করা হয়। যেহেতু, সাধারণত পিরিয়ড ড্রামার ক্ষেত্রে সবকিছু ম্যাট করার প্রবণতা থাকে, সেহেতু এই ক্ষেত্রে উজ্জ্বলতা যোগ করাটা চ্যালেঞ্জিং ছিল।”


 

শুটিংয়ের প্রথম দিনে খুবই উত্তেজিত ছিলেন রুক্মিণী এবং রাম কমল। অভিনেত্রী বলেন, “যখন তিনি ‘অ্যাকশন’ বলছিলেন, তখন এক সেকেন্ডের জন্য আমার চোখের সামনে এই পুরো লড়াইটার একটা ঝলক উঠে আসছিল। বিনোদিনী দাসীর আশীর্বাদ ছাড়া এই চলচ্চিত্রটি সম্ভব হত না।”


 

আরও পড়ুন-
চড়চড় করে বেড়েই চলেছে কলকাতার তাপমাত্রা, দক্ষিণবঙ্গে আপাতত ঊর্ধ্বমুখীই থাকবে পারদ
ভ্যালেন্টাইনস ডে-তে গরুর যদি জড়াজড়ি করতে ভালো না লাগে? গরু-প্রেমীদের উদ্দেশ্যে চন্দ্রিল ভট্টাচার্যের প্রশ্ন
তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পে ‘মৃতের সংখ্যা পেরিয়ে যেতে পারে ৫০ হাজার’, হাতের ট্যাটু দেখে খুঁজে পাওয়া গেল ভারতের বিজয় কুমারের দেহ

Share this article
click me!