Independence Day 2023: রইল সেরা ৫টি বাংলা ছবির কথা, দেশাত্ববোধক এই সকল ছবি আজও রয়েছে সেরার তালিকায়

বাংলা ছবিতেও দেখা গিয়েছে সেই সকল কঠিন দিনের কথা। এই পাঁচটি বাংলা ছবি আজও মনে করিয়ে দেয় স্বাধীনতা সংগ্রামের সেই কঠিন দিনগুলো।

Sayanita Chakraborty | Published : Aug 15, 2023 10:27 AM IST

পালিত হচ্ছে ৭৭ তম স্বাধীনতা দিবস। ভারতের ইতিহাসে উল্লেখ আছে স্বাধীনতা সংগ্রামের সেই সকল কঠিন দিনের কথা। যা মাঝেমধ্যেই উঠে আসে ছবির পর্দায়। শুধু বলিউড ছবিতে নয়। বাংলা ছবিতেও দেখা গিয়েছে সেই সকল কঠিন দিনের কথা। এই পাঁচটি বাংলা ছবি আজও মনে করিয়ে দেয় স্বাধীনতা সংগ্রামের সেই কঠিন দিনগুলো।

দেবী চৌধুরানী- বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা উপন্যাস দেবী চৌধুরানী-র ওপর ভিত্তি করে তৈরি এই ছবি। ১৯৭৮ সালে মুক্তি পায় ছবিটি। ছবির গল্প তৈরি হয়েছিল সে সময় নারী কীভাবে ব্রিটিশদের শাসনকে ভয় পেত তা নিয়ে। ছবির প্রধান চরিত্রে ছিলেন সুচিত্রা সেন।

বিয়াল্লিশ- দেশাত্ববোধক আরও এক বাংলা ছবি বিয়াল্লিশ। ১৯৪২ সালে স্বাধীনতা সংগ্রামের কাহিনি উঠে এসেছিল এই ছবিতে। ইতিহাসের পাতায় বর্ণিত কঠিন দিন ফুটে ওঠে ছবিতে।

রাজকাহিনী- সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত এক সেরা ছবি রাজকাহিনী। যা আবার হিন্দিতেও তৈরি হয়েছিল। ১৯৮৭ এ দেশভাগের প্রেক্ষাপটের নির্মিত এই ছবি। ঋতুপর্ণা সেনগুপ্ত, জয়া এহসান, পার্নো মিত্র, ঋদ্ধিমা ঘোষ, সায়নী ঘোষ, আবীর, যীশুর মতো তারকাদের দেখা গিয়েছিল ছবিতে। ছবির সাফল্যের কথা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। এটি আজও হিট বাংলা ছবির তালিকায় স্থান পায়। ২০১৫ সালে ১৬ অক্টোবর মুক্তি পেয়েছিল ছবিটি। এই ছবিতে সকল তারকা নিজের সেরা অভিনয় দিয়েছিলেন। সকলে প্রমাণ দিয়েছিলেন তাদের অভিনয় দক্ষতার।

সুভাষচন্দ্র- সুভাষচন্দ্র বসুর জীবনি নিয়ে তৈরি এই ছবি। তাঁর পরিবার, শৈশব, পড়াশোনা, রাজনৈতিক চর্চা থেকে শুরু করে দেশ মাকে স্বাধীন করার লড়াই ফুটে উঠেছিল ছবিতে।

চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠান- চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠান আছে সেরা বাংলা ছবির তালিকায়। চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠানের ঘটনার ওপর ভিত্তি করে তৈরি এই ছবি। ১৯৩০ সালে ঘটে যাওয়া ঘটনা উঠে এসেছিল ছবিতে। আজও এই ছবিটি সেরা দেশাত্ববোধক ছবি।

এমনই একাধিক হিন্দি ছবিতে উঠে এসেছে দেশাত্ববোধক কাহিনি। বহু বলিউড ছবিতে দেখা যায় এমন কাহিনি। দ্য লেজেন্ড অফ ভগত সিং, আরআরআর, রাজি, লক্ষ্য, উরি- দ্য সার্জিকাল স্ট্রাইক, শেরশাহ, রং দে বসন্তি, লগান, বর্ডার-সব একাধিক ছবিগুলো আজও হিট ছবির তালিকায় স্থান পায়। এই সকল ছবি নির্মিত হয়েছিল সত্য ঘটনার ওপর নির্ভর করে। যা আজও থেকে গিয়েছে দর্শক মনে।

 

আরও পড়ুন

Independence Day 2023: দেখে নিন সেরা দেশাত্ববোধক হিন্দি গান কোনগুলো, রইল তালিকা

Akshay Kumar: ‘দিল অউর সিটিজেনশিপ দোনো হিন্দুস্তানি, স্বাধীনতা দিবসে ভক্তদের সুখবর দিলেন খিলাড়ি কুমার

Independence Day 2023: রইল সেরা ১০টি ছবির কথা, দেশাত্ববোধক এই সকল ছবি আজও রয়েছে সেরার তালিকায়

Read more Articles on
Share this article
click me!