KIFF 2023: শহর জুড়ে উৎসবের আমেজ, শুরু হতে চলেছে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

কাল থেকেই শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। প্রস্তুতি চলছে জোড় কদমে। শেষ মুহূর্তের কাজ শেষ করতে ব্যস্ত সকলে। শহর জুড়ে উৎসবের আমেজ।

Sayanita Chakraborty | Published : Dec 4, 2023 10:20 AM IST

হাতে মাত্র আর কটা ঘন্টা। কাল থেকেই শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। প্রস্তুতি চলছে জোড় কদমে। শেষ মুহূর্তের কাজ শেষ করতে ব্যস্ত সকলে। শহর জুড়ে উৎসবের আমেজ।

৫ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে উৎসব। পশ্চিমবঙ্গ সরকার দ্বারা আয়োজিত হবে এই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবার পালিত হবে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৫ ডিসেম্বর উৎসবের উদ্বোধন। নন্দন সহ কলকাতার ২৩টি প্রেক্ষাগৃহে প্রদর্শীত হবে এই ছবি। ২১৯ টি ছবি প্রদর্শীত হবে বলে শোনা যাচ্ছে। এর মধ্যে ৭২টি ফিচার, ৫০ টি শর্ট ফিল্ম ও বাকি ডকুমেন্টরি দেখানো হবে। এবার উৎসবে স্পেন ও অস্ট্রেলিয়া-কে ফোকাস করা হবে।

এদিকে এবছরের বিশেষ চমক একটি নতুন ক্যাটেগরি। বেঙ্গলি প্যানোরমা বিভাগে এবার পুরস্কার দেওয়া হবে। পুরস্কার মূল্য সাড়ে সাত লক্ষ টাকা ও গোল্ডেন রয়্যাল ট্রফি দেওয়া হবে। এবার শতবর্ষ উপলক্ষে পরিচালক মৃণাল সেন, অভিনেতা দেব আনন্দ ও রিচার্ড অ্যাটেনবরাহকে সম্মান জানানো হবে। সঙ্গে এই তালিকায় আছে আরও ৫ জন।

এবার চমক থিম সং-এ। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় গান গাইলেন অরিজিৎ সিং। তেমনই এবার অতিথি আসনে থাকছে চমক। বাংলা ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খান। তবে, শোনা যাচ্ছে এবার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি নাও থাকতে পারেন। সামনেই মুক্তি ডানকি ছবির। সে কারণে তিনি ব্যস্ত আছেন। তেমনই শোনা গিয়েছে সলমন খান, অনিল কাপুর, সোনাক্ষী সিনহা থেকে মহেশ ভাট থাকতে পারেন উৎসবে। তেমনই অবশ্যই থাকবেন টলিউড তারকারা। সাত দিন ধরে চলবে উৎসব। ১৯৬৩ সালের ক্লাসিক হিট দেয়া নেয়া স্ক্রিনিং-র মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে বলে জানা গিয়েছে।

 

 

 

আরও পড়ুন

খানিকটা ছবির মতো, হয়ে গেল আংটি বদল, ভাইরাল সৌম্য-সন্দীপ্তার বাগদানের ছবি

Animal: ‘আমি আপনার দুই জুতো চাটতে চাই’, ছবি ঘিরে রামগোপাল বর্মার মন্তব্য কাড়ল সকলের

Share this article
click me!