Yearender 2022: 'কর্ণসুবর্ণের গুপ্তধন' থেকে 'কুলের আচার', বক্সঅফিসে ১০ কোটিও আয় করতে পারেনি এই বাংলা ছবিগুলি

ভাল-মন্দ মিলিয়েই কেটেছে গোটা বছর। টলিপাড়ায় একের পর এক ভাল খবর বছরভর আনন্দে রেখেছে বাঙালি দর্শকদের। তবে বাংলা ছবির অবস্থা অনেকটাই খারাপ। তবে ২০২২ সাল জুড়ে দর্শক উপহার পেয়েছে বেশ কিছু বাংলা সিনেমা। বর্ষশেষে দেখে নিন আয়ের নিরিখে সেরা ১০ বাংলা সিনেমা।

 

Web Desk - ANB | Published : Dec 20, 2022 8:58 AM IST / Updated: Dec 23 2022, 11:03 AM IST

110

অতিমারির কারণে দীর্ঘদিন সিনেমাহল বন্ধ থাকায় বড়পর্দায় মুক্তি পায়নি কোনও ছবি। ঘরবন্দি জীবনের সঙ্গেই অভ্যস্ত হয়ে উঠেছিল জনজীবন। এবার নিউনর্মাল হতেই সংকটের মধ্যেও ২০২২ সালে দর্শক উপহার পেয়েছে বেশ কিছু বাংলা সিনেমা। তবে ১০ কোটি টাকাও বক্স অফিসে লক্ষ্মীলাভ করতে পারেনি।পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের  ছবি 'কর্ণসুবর্ণ গুপ্তধন'যা ৩০ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে। গুপ্তধনের সন্ধানে এবং দুর্গেশগড়ের গুপ্তধন-এর ব্যাপক সাফল্যের পর হিস্ট্রির প্রফেসর সুর্বণ সেন ওরফে সোনাদা নতুন অভিযানে নামছে।   আবির চ্যাটার্জি এবং ইশা সাহা অভিনীত  গুপ্তধন ফ্রাঞ্চাইসির তৃতীয় ছবি 'কর্ণসুবর্ণের গুপ্তধন' ছবিটি ৯.৮ কোটি টাকা লক্ষ্মীলাভ করেছে বক্সঅফিসে।

210


আয়ের নিরিখে দ্বিতীয় নম্বরে রয়েছে টলি সুপারস্টার জিতের 'রাবন' ছবি। যেটি ২৯  এপ্রিল মুক্তি পেয়েছে। এম.এন.রাজ পরিচালিত,ছবিটি ৮.৪৪ কোটি টাকা আয় করেছে। 'রাবন' ছবিতে জিৎ এবং লহোমা ভট্টাচার্য প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন।

310


দেব-রুক্মিণী অভিনীত 'কিশমিশ' ছবিতে মজেছিল বাংলার দর্শক।   'টনিক'-এর পর 'কিশমিশ'-এ ফের দর্শকদের হলমুখো করেছিলেন দেব। ২৯ এপ্রিল মুক্তি পেয়েছে  'কিশমিশ'। আয়ের নিরিখে তৃতীয় সর্বোচ্চ বাংলা চলচ্চিত্র দেব-রুক্মিণী অভিনীত 'কিশমিশ'।  যা বক্স অফিসে ৭.০৬ কোটি টাকা আয় করেছে। রাহুল মুখার্জি পরিচালিত এই ছবিতে দেব,রুক্মিণী এবং খরাজ মুখার্জি গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছিলেন।

410

যত দিন যাচ্ছে ততই বদলে যাচ্ছে বাংলা ছবির সংজ্ঞা। স্বাতীলেখা সেনগুপ্ত এবং সৌমিত্র চ্যাটার্জি অভিনীত বেলাশুরু ছবিটি চতুর্থ স্থানে রয়েছে। চলতি বছরের  ২০ মে মুক্তি পেয়েছে। শিবপ্রসাদ মুখার্জি এবং নন্দিতা রায় পরিচালিত ছবি বেলাশুরু ৪.৩৮ কোটি টাকা আয় করেছে।

510

টলি সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও দিতিপ্রিয়া রায় অভিনীত'আয় খুকু আয়'ছবিটি বক্সঅফিসে সেভাবে সাফল্যা পায়নি। ছবিটি বক্স অফিসে আয় করেছে ৩.২১ কোটি টাকা। আয়ের নিরিখে পঞ্চম স্থানে রয়েছে এই ছবি। সৌভিক কুন্ডু পরিচালিত এই ছবি চলতি বছরের ১৭ জুন মুক্তি পেয়েছে ।

610

ষষ্ঠ স্থানে রয়েছে 'অপরাজিতা' ছবিটি, যেটির বক্স অফিসে ৩.১৭ কোটি টাকা আয় করেছে। অনিক দত্ত পরিচালিত এই ছবি ১৩ মে মুক্তি পেয়েছিল। টলি অভিনেতা  জিতু কমল এবং সায়নি ঘোষ 'অপরাজিতা' ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন।

710

৩০-শে সেপ্টেম্বর   প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জন্মদিনের দিন মুক্তি পেয়েছে দেবের 'কাছের মানুষ'। এই ছবিতেই একফ্রেমে ধরা দিয়েছেন বাংলার দুই সুপারস্টার দেব ও  প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। আয়ের নিরিখে সপ্তম স্থানে রয়েছে দেবের 'কাছের মানুষ '।  পথিকান্ত বসু পরিচালিত এই ছবিটি বক্স অফিসে প্রায় ১.৭৫ কোটি টাকা আয় করেছে।

810

অষ্টম স্থানে রয়েছে রাজদীপ ঘোষ পরিচালিত 'কলকাতা হ্যারি' ছবিটি।  ছবিতে সোহম চৌধুরী এবং প্রিয়াঙ্কা সরকার গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছিলেন। ছবিটি বক্স অফিসে প্রায় ১.২৪ কোটি টাকা আয় করেছে।

910

নবম স্থানে রয়েছে 'কাকাবাবুর প্রত্যবর্তন' । সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ৪ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া ছবিটি ৯৫ লাখ টাকা আয় করেছে।
 

1010

দশম স্থানে রয়েছে 'কুলের আচার'। চলতি বছরের ১৫ জুলাই মুক্তি পেয়েছে এই ছবি। । সুদীপ দাস পরিচালিত ছবিতে মধুমিতা সরকার এবং বিক্রম চ্যাটার্জি প্রধান ভূমিকায় অভিনয় করেছেন। ছবিটি বক্স অফিসে ৬৩ লাখ টাকা আয় করেছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos