মহাশ্বেতা দেবীর জীবন ও কর্ম দ্বারা অনুপ্রাণিত চলচ্চিত্র " মহানন্দা ", সমাদৃত হলো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত হলো মহাশ্বেতা দেবীর জীবন ও কর্ম দ্বারা অনুপ্রাণিত চলচ্চিত্র " মহানন্দা "।  পরিচালক অরিন্দম শীল দ্বারা নির্মিত  এই ছবিটি  বিশেষত মহাশ্বেতা দেবীর জীবনের বিভিন্ন উল্লেখযোগ্য অধ্যায়গুলি দিয়ে  সাজানো।

Bhaswati Mukherjee | Published : Oct 23, 2022 6:29 PM IST / Updated: Oct 24 2022, 01:44 AM IST

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত হলো মহাশ্বেতা দেবীর জীবন ও কর্ম দ্বারা অনুপ্রাণিত চলচ্চিত্র " মহানন্দা "।  পরিচালক অরিন্দম শীল দ্বারা নির্মিত  এই ছবিটি  বিশেষত মহাশ্বেতা দেবীর জীবনের বিভিন্ন উল্লেখযোগ্য অধ্যায়গুলি দিয়ে  সাজানো। ছবিটি মহাশ্বেতা দেবীর জীবন ও কর্ম দ্বারা অনুপ্রাণিত হলেও কোথাও "বায়োপিকের " বাঁধা গতে  ছবিটিকে ফেলতে নারাজ পরিচালক। কারণ তার মতে  ছবিটির চিত্রনাট্যের সঙ্গে মহাশ্বেতা দেবীর জীবনের মিল থাকলেও ছবিটির  প্রতিটি পরতেই  আছে পরিচালকের নিজস্ব দৃষ্টিভঙ্গির  পরিস্ফুটন। এহেন ছবি যে জায়গা করে নেবে আন্তর্জাতিক  চলচ্চিত্র উৎসবে , তা বলা বাহুল্য ।  আইএফএফই এর ভারতীয় প্যানারোমা ফিচার ফিল্ম বিভাগে,  অন্যতম সেরা চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হলো ছবিটি।প্রসঙ্গত উল্লেখযোগ্য  ফিচার বিভাগে যে ২৫ টি চলচ্চিত্র সেরা হিসেবে  নির্বাচিত হয়েছে তাদের  মধ্যে  "মহানন্দাই " একমাত্র বাংলা ছবি।   

আগামী মাসে গোয়ায় অনুষ্ঠিত হতে চলেছে  ৫৩ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব "আইএফএফআই"।  তার তোড়জোড় রীতিমতো শুরু হয়ে গেছে এখন থেকেই। বিভিন্ন বিভাগে কোন কোন ছবি দেখানো হবে তা নিয়ে জোরদার চলছে বাছাই পর্ব।  তবে মহানন্দা ছবিটিকে অন্যতম সেরা হিসেবে  নির্বাচনের জন্য জুরিদের বিশেষ ধন্যবাদ জানান পরিচালক অরিন্দম শীল। মহানন্দার পুরো টিমকে ধন্যবাদ জানিয়ে তিনি  বলেন "আমি খুশি যে ছবিটি এখন জাতীয়স্তরে  সমাদৃত হচ্ছে । পরিচালক হিসাবে এটি আমার কাছে  ভীষণ সম্মানের । 'মহানন্দা'-এর মতো চলচ্চিত্র সাধারনত সমসাময়িক সময়ে একটি নির্দিষ্ট সামাজিক উদ্দেশ্যকে  পরিবেশন করে, সেই জায়গায় দাঁড়িয়ে মানুষ ছবিটিকে পছন্দ করছেন , এটাই অনেক বড়ো পাওয়া " পিটিআই-এর সঙ্গে এক সাক্ষাৎকারে জানান তিনি । 

মহানন্দা ছাড়াও বাংলা ছবি " টনিক " আইএফএফই এর মূল বিভাগে অন্যতম সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে। " টনিক " হলো সমাজ ও সংসারের চাপে হারিয়ে যাওয়া বয়স্ক দুই যুগলের কাহিনী।  যারা তাদের ট্রাভেল এজেন্টের সঙ্গে  দুঃসাহসী নানান কার্যকলাপের মধ্যে দিয়ে  আবার ফিরে  পান নিজেদের। 

মহানন্দা চলচ্চিত্রে দেখানো হয়েছে যে মহানন্দা নামক  একজন লেখিকা তথা সমাজসেবী গ্রামীণ উপজাতীয় মানুষগুলির সঙ্গে বিভিন্ন আন্দোলনে কেমন জড়িয়ে পড়ছেন ধীরে ধীরে । মহাশ্বেতা দেবীর মতো একজন ব্যক্তিত্ব যিনি , পদ্মবিভূষণ এবং  জ্ঞানপীঠ পুরস্কারপ্রাপ্ত লেখিকা , তার জীবনের চরাই উৎরাই পর্দায় তুলে ধরা কতটা চ্যালেঞ্জিং ছিল ? উত্তরে প্রযোজক ফেরদৌসল হাসান বলেন, " চ্যালেঞ্জিং ছিল তো বটেই  কিন্তু আমরা চলচ্চিত্রটির এই সাফল্য সবাই মিলে  ভাগ করে নিচ্ছি।  টিম মহানন্দার প্রতিটি সদস্যকে আমার তরফ থেকে অভিনন্দন।আইএফএফআই-এ সেরা প্যানোড়োমা  ফিচার হিসেবে মহানন্দা ছবিটিকে  নির্বাচন করার জন্য আমি বিশিষ্ট জুরিদের  কৃতজ্ঞতা জানাচ্ছি ।" 

বাঙালি সুপারস্টার দেবও মহানন্দার  নির্বাচনের জন্য পরিচালক অরিন্দম শীলকে অভিনন্দন জানিয়েছেন।

প্যানোরোমা ফিচার বিভাগে মহানন্দা  ছাড়াও ,বাঙালি যুবক ক্ষুদিরাম বোসের জীবন নিয়ে তৈরী হাওয়া  একটি  তেলেগু চলচ্চিত্রও নির্বাচিত হয়েছে অন্যতম সেরা ফিচার হিসেবে। 'ক্ষুদিরাম বোস' ছবিটি পরিচালনা করেছেন বিজয় জাগারলামুদি এবং ডিভিএস রাজু।

আগামী ২০ থেকে ২৮ সে নভেম্বর   এই নির্বাচিত চলচ্চিত্রগুলি প্রদর্শিত হবে আইএফএফই তে। 

 

আরও পড়ুন-পোশাক ঠিকরে বেরোচ্ছে সুডৌল স্তন, ৪৯-এও মালাইকার হটনেসে পুড়ে ছাই নেটিজেনরা, ভাইরাল ছবি

আরও পড়ুন-ভারত ছেড়ে পালানোর চেষ্টা করেছিলেন জ্যাকলিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করলেন ইডি

আরও পড়ুন-বলি নায়িকা না হলে কী হতেন আলিয়া? কী ছিল অভিনেত্রীর ভাগ্যে খোলসা করলেন মা সোনি রাজদান

Share this article
click me!