বাঙালির আবেগে আঘাত, ‘কারার ওই লৌহ কপাট’ গান গেয়ে বিতর্কে জড়ালেন এ আর রহমান

সদ্য অ্যামাজন প্রাইমে মুক্তি পেল ছবিটি। আর মুক্তির আগেই বিতর্কে জড়াল পিপ্পা। বিতর্ক এই ছবির গান নিয়ে।

Sayanita Chakraborty | Published : Nov 10, 2023 6:59 AM IST / Updated: Nov 10 2023, 12:31 PM IST

১০ নভেম্বর মুক্তি পেল পিপ্পা। রাধাকৃষ্ণ মেনন পরিচালিত এই ছবি ঘিরে বিতর্কে জড়ালেন এ আর রহমন। ছবিটি ভারতীয় সেনারা ৪৫ কাভালরি রেজিমেন্ট-র ক্যাপ্টেন বলরাম সিং মেহেতার জীবন নিয়ে তৈরি। সদ্য অ্যামাজন প্রাইমে মুক্তি পেল ছবিটি। আর মুক্তির আগেই বিতর্কে জড়াল পিপ্পা। বিতর্ক এই ছবির গান নিয়ে।

বাঙালির বেশ পরিচিত গান কারার ওই লৌহ কপাট। এই ছবিটিতে গানটি ব্যবহার করা হয়েছে, যাতে নতুন করে সুর দিয়েছেন এর আর রহমান। চেনা গানের অন্যরকম সুর শুনে বেশ বিতর্ক জনতা। কাজী নজরুল ইসলামের এই গানের নয়া উপস্থাপনার কারণেই বেজায় চটে গিয়েছেন দর্শকেরা। এই গানটি শুধু বাঙালির পছন্দেরই নয়। সঙ্গে গর্বেরও। আলাদা আবেগ আছে এই গানের সঙ্গে। তেমনই জড়িত নানান প্রতিবাদ, স্বাধীনতা সংগ্রামের লড়াই।

সেই গান গেয়ে বেজায় বিপদে এর আর রহমন। অস্কারজয়ী সঙ্গীত শিল্পী নাকি গানটির অর্থ ও ভাব সম্পূর্ণ বদলে দিয়েছেন। তিনি রিমিক্স বানাত গিয়ে আদতে সেটির শ্রাদ্ধ করেছেন বলে লেখেন একজন নেটিজেন। কেউ বলেন, গানটির কপিরাইট নেই বলে তা নিয়ে যা খুশি করা হয়েছে।

এদিকে সম্প্রতি ইমন চক্রবর্তী, তিমির বিশ্বাস, শোভন গঙ্গোপাধ্যায় ও আরেও কয়েকজন মিলে নজরুলগীতিটি উপস্থাপন করেছিলেন। তা বেশ প্রশংসা পেয়েছি। কিন্তু, এবার এআর রহমানের উদ্যোগ তুলল বিতর্ক। পিপ্পা ছবির কারণে বিতর্কে জড়ালেন তিনি। একটি গান গেয়ে সমস্যা তৈরি হল। কারার ওই লৌহ কপাট গানের রিমিক্স বানাত গিয়ে তৈরি হল সমস্যা। প্রশংসার বদলে উঠল নিন্দার ঝড়। গায়কের এই নয়া উদ্যোগের কারণে বারে বারে সমালোচনার মুখে পড়তে হল তাঁকে। এখন দেখার এই বিতর্ক কোথায় গিয়ে সমাপ্ত হয়। 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

নিজের ক্ষতে প্রলেপ লাগাতে অ্যালকোহলে ডুবে যাই, ব্যক্তিগত জীবন নিয়ে আকপট পূজা ভাট

দীপিকার Wow ভিডিও ভাইরাল , সোশ্যাল মিডিয়ায় সলমনের টাইগার থ্রিকে টেক্কা দিলেন তিনি

Share this article
click me!