হারিয়ে গেলেন অমর আকবর অ্যান্টনির লেখক প্রকাশ রাজ, তাঁর কলমে এক সময় উঠে এসেছে নানান বাস্তব চিত্র

বাস্তব কাহিনি তুলে ধরতে যুগ যুগ ধরে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন পরিচালকেরা। এর ফল স্বরূপ মুক্তি পেয়েছে অমর আকরব অ্যান্টনি থেকে কাশ্মির ফাইল-র মতো ছবিগুলো।

Sayanita Chakraborty | Published : Sep 25, 2023 2:32 AM IST / Updated: Sep 25 2023, 09:05 AM IST

এক ভিন্ন ধরনের গল্প সব সময় দর্শকদের সামনে নিয়ে আসতে চান পরিচালকেরা। আর দর্শক মহলেও সর্বদা গৃহীত হয় এমন কাহিনি। এর প্রথম উদ্যোগ নেন প্রকাশ রাজ। শনিবার প্রয়াত হন তিনি। তাঁর কলমে প্রকাশ পেয়েছিল অমর আকবর অ্যান্টনি, কুলি থেকে নসিব ছবির কাহিনি। তিনি ৭০-র দশকে প্রথম উদ্যোগ নিয়েছিলেন দর্শকদের ভিন্ন কিছু উপহার দেওয়ার। তাঁর প্রয়াণে শোকাহত সমস্ত বলিউড।

সদ্য কাশ্মির ফাইসল ও দ্য কেরালা স্টোরি সাড়া ফেলেছে বক্স অফিসে। কারণ, ছবির কেন্দ্রে থাকা বাস্তব কাহিনি। তবে, এই প্রথম নয়। যুগ যুগ ধরে নানান বিতর্কিত বিষয় উঠে এসেছে ছবির প্রেক্ষাপটে। অমর আকরব অ্যান্টনি থেকে নসিবের-র মতো ছবি গড়েছে ভিন্ন রেকর্ড। এক সময় অমিতাভ বচ্চন অভিনীত কুলি সে সময় বক্স অফিসে এসেছিল এক ভিন্ন গল্প নিয়ে। তেমনই ১৯৭৭ সালে মুক্তি পাওয়া অমর আকবর অ্যান্টনি ছবিটিও আজ হিট বলিউড ছবির তালিকায় স্থান পায়। সে সময় ছবিতে এক বাস্তব কাহিনির আঁচ পেয়েছিলেন দর্শকেরা। যে কারণে দ্রুত তা দর্শক মনে স্থান পায়। মনমোহন দেশাই পরিচালনা ও প্রকাশ রাজের কাহিনি এনেছিল এক অন্য মাত্রা। সদ্য হারিয়ে গিয়েছে অমর আকরব অ্যান্টনির লেখক। কিন্তু, তাঁর তৈরি করা ছবি তৈরির সেই ধারা আজও বজায় আছে বক্স অফিসে। সে কারণে কদিন আগে ভিন্ন কাহিনি নিয়ে মুক্তি পায় শাহরুখ অভিনীত মাই নেম ইজ খান। সব মুসলিমই যে খারাপ নন তা তুলে ধরা হয় ছবিতে। অক্ষয় কুমারের সূর্যবংশী ছবিটিও ভিন্ন ধরনের কাহিনি নিয়ে মুক্তি পায়।

চলচ্চিত্র নির্মাতারা প্রায়শই বলে থাকেন ছবি বাস্তব জগতের প্রতিফলন ঘটায়। আর এই বাস্তব কাহিনি তুলে ধরতে যুগ যুগ ধরে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। এর ফল স্বরূপ মুক্তি পেয়েছে অমর আকরব অ্যান্টনি থেকে কাশ্মির ফাইল-র মতো ছবিগুলো। সময়ের বদল হলেও ছবি তৈরির সেই ধারা আজও বহাল।

 

আরও পড়ুন

Parineeti Raghav Marriage:পরিণীতির শুভপরিণয় সম্পন্ন, রাঘবের নতুন জীবন শুরু

মেরুন শাড়িতে হাজির রাশ্মিকা, প্রকাশ্যে এল ‘অ্যানিমেল’ ছবিতে রাশ্মিকার লুক

Jawan song Chaleya: শাহরুখ খানের জওয়ান-এর গানে উদ্দাম নাচ পাকি অভিনেত্রী হানিয়া আমিরের, দেখুন ভিডিও

Share this article
click me!