বাড়ছে বিতর্ক, ‘কারার ওই লৌহ কপাট’ গানের চুক্তিপত্র প্রকাশ্যে আনার দাবি করলেন কাজী নজরুল ইসলামের পৌত্রী আনিন্দিতা কাজীর

চেনা গানের অন্যরকম সুর শুনে বেশ বিতর্ক জনতা। এবার এই নিয়ে মুখ খুললেন কাজী নজরুল ইসলামের পৌত্রী আনিন্দিতা কাজী।

Sayanita Chakraborty | Published : Nov 13, 2023 2:24 AM IST

কারার ওই লৌহ কপাট গান নিয়ে ক্রমে বাড়ছে বিতর্ক। ১০ নভেম্বর মুক্তি পেল পিপ্পা। রাধাকৃষ্ণ মেনন পরিচালিত এই ছবি ঘিরে বিতর্কে জড়ালেন এ আর রহমান। বাঙালির বেশ পরিচিত গান কারার ওই লৌহ কপাট। এই ছবিটিতে গানটি ব্যবহার করা হয়েছে, যাতে নতুন করে সুর দিয়েছেন এর আর রহমান। চেনা গানের অন্যরকম সুর শুনে বেশ বিতর্ক জনতা। এবার এই নিয়ে মুখ খুললেন কাজী নজরুল ইসলামের পৌত্রী আনিন্দিতা কাজী।

কাজী নজরুল ইসলামেপ পৌত্রী অনিন্দিতা কালী নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে লেখেন, ২০১১ সালে কী এগ্রিমেন্ট হয়েছিল সেটা জানা খুব প্রয়োজন। তা হলে সব বিতর্কের অবসান হবে। এবং যাঁরা এগ্রিমেনট-র বিপক্ষে গিতে কাজটি করেছেন, তাদের বিরুদ্ধি উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে। তিনি জানান, এই গানের চুক্তিপত্র রয়েছে তাঁর দাদা কাজী অনির্বাণের কাছে। ঠিক কী ভাবে এই গানটি স্বত্ব প্রযোজককে দেওয়া হয়েছিল সে প্রসঙ্গে এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কাজী অনির্বাণ বলেন, তাঁর মা কল্যাণী কাজী-কে ফোন করেছিব পিপ্পা ছবির প্রযোজক। তারপর তাঁর সঙ্গে কথা হয়। পুরো বিষয়টা নিয়ে বেশ উচ্ছ্বসিত হয়েছিলেন সকলে। কারণ সঙ্গী পরিচালক এ আর রহমান। ছবিতে গানটি সম্পূর্ণ বা আংশিক ব্যবহারের অনুমতি নেওয়া হয়েছিল। সুর বা কথা পরিবর্তনের অনুমতি নেওয়া হয়নি। সে সময় ছয় মাসের মধ্যে মুক্তির কথা ছিল। কিন্তু, অতিমারির কারণে মুক্তি পিছিয়ে যায়। গত মে মাসে কল্যাণী কাজী প্রয়াত হন। অনির্বাণ বলেন, এখন যা দেখছি তা মেনে নেওয়া কঠিন।

এদিকে আবার অনিন্দিতা বলেছেন, তাঁর দাদার কাছে চুক্তিপত্র আছে। কিন্তু অনির্বাণ বলেন, তিনি তাঁর ভাই অরিন্দমকেও চুক্তিপত্র দিয়েছেন। বড় মাপের কাজ বলে পরিবারের সকলে সহ জানত। তাই কেন চুক্তিপত্র প্রকাশ্যে আনার দাবি তোলা হচ্ছে তা সে বুঝতে পারছে না।

 

আরও পড়ুন

Diwali Party: একতা কাপুরের দিওয়ালি পার্টিতে বসেছিল চাঁদের হাট, বিদ্যা থেকে দিশা পাটানি উপস্থিত ছিলেন সকলে, রইল ছবি

বাঙালির আবেগে আঘাত, ‘কারার ওই লৌহ কপাট’ গান গেয়ে বিতর্কে জড়ালেন এ আর রহমান

Share this article
click me!