কান-এ ইতিহাস তৈরি করলেন বঙ্গ ললনা অনসূয়া সেনগুপ্ত, জিতে নিলেন সেরা অভিনেত্রীর পুরস্কার

'শেমলেস' ছবিতে যৌন কর্মীর ভূমিকায় অভিনয় করেছিলেন অনসূয়া সেনগুপ্ত। ভারতের ওপর চিত্রিত এই ছবি।

 

Saborni Mitra | Published : May 25, 2024 6:39 AM IST

বঙ্গ-ললনার কৃতীত্বে আজ গর্বিত ভারত। অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত কান ফিল্ম ফেস্টিভ্যালের আন সার্টেন রিগার্ড বিভাগের সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন। তিনি প্রথম ভারতীয় অভিনেত্রী, যিনি কান-রেল কার্পেটে হেঁটে প্রথম সেরা অভিনেত্রীর পুরস্কার হাতে তুলে নিলেন। তিনি বুলগেরিয়াল চলচ্চিত্র নির্মাতা কনস্টান্টিন বোজানোভ পরিচালিত 'শেমলেস' (Shameless) ছবিতে অভিনয়ের জন্য এই পুরস্কার পান।

'শেমলেস' ছবিতে যৌন কর্মীর ভূমিকায় অভিনয় করেছিলেন অনসূয়া সেনগুপ্ত। ভারতের ওপর চিত্রিত এই ছবি। দিল্লির এক পুলিশ কর্মীকে ছুরি দিয়ে আঘাত করে অভিনেত্রী একটি পতিতালয় থেকে পালিয়ে যান। এই ছবিতে অভিনয় করে তিনি সেরা অভিনেত্রীর খেতাব জিতে নেন।

 

 

অনসূয়া মুম্বইয়ে প্রোডাকশন ডিজাইনার হিসেবে নিজের পেশা শুরু করেছিলেন। নিজের ফিল্ডে যথেষ্ট সফল ছিলেন। বর্তমানে তিনি গোয়াতে থাকেন। তিনি নেটফ্লিক্সে মাসাবা মাসাবা-র সেটও ডিজাইন করেছিবেন। কলকাতার বাসিন্দা অনসূয়া। পড়াশুনা যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে। ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশুনা করেছেন। দক্ষিণ কলকাতার লেক গার্ডেন্সের বাড়ি অনসূয়ার।

 

 

অনসূয়া তাঁর পুরস্কার উৎসর্গ করেন তৃতীয় লিঙ্গ সম্প্রদায় ও অন্যান্য প্রান্তিক সম্প্রদায়কে। তিনি বলেন, যারা বীরত্বের সঙ্গে এমন লড়াই চালিয়ে যাচ্ছেন, যা লড়ার কোনও প্রয়োজন তাদের ছিল না। এর আগে অনসূয়া অভিনয় করেছিলেন অঞ্জন দত্তর ম্যাডলি বাঙালি ছবিতে। তিনি সৃজিত মুখোপাধ্য়ায়ের সঙ্গেও কাজ করেছিলেন। 'সেমলেস' ছবিতে তাঁর সঙ্গে অভিনয় করেছেন মিতা বশিষ্ঠ।

 

চীনা চলচ্চিত্র নির্মাতা হু গুয়ান পরিচালিত 'ব্ল্যাক ডগ'-কে কান আন সার্টেন রিগার্ড পুরস্কার প্রদান করা হয়েছে, যেখানে বরিস লোজকিনের আশ্রয়-প্রার্থী আখ্যান 'দ্য স্টোরি অফ সোলেইমানে' জুরি পুরস্কার পেয়েছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

বাসন্তীতে সরকারি রাস্তায় যাতায়াতকে কেন্দ্র করে অশান্তি, আহত ৫ জন | Basanti News
Bagdah News : 'ভূমিপুত্র ছাড়া মানবো না...' বাগদায় নির্দল প্রার্থী এই বিজেপি নেতা! অসন্তোষ চরমে!
Canning News | বৃষ্টিতে ফুটবল খেলতে গিয়ে মর্মান্তিক দুর্ঘটনা, শোকের ছায়া এলাকাজুড়ে
PM Modi Live : খরচ ১৭০০ কোটি , নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস উদ্বোধনে প্রধানমন্ত্রী মোদী
Suvendu Adhikari : 'ডায়মন্ড হারবারে নির্বাচন অবৈধ, প্রমাণ করে দেব' বিস্ফোরক দাবী শুভেন্দুর!