প্রয়াত হলেন 'প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল' খ্যাত অভিনেত্রী ম্যাগি স্মিথ, মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৯

হ্যারি পটার ছবিতে প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল চরিত্রে অভিনয় করে বিশ্বজুড়ে খ্যাতি অর্জনকারী অভিনেত্রী ম্যাগি স্মিথ আর নেই। ৮৯ বছর বয়সে লন্ডনের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Sayanita Chakraborty | Published : Sep 27, 2024 2:45 PM IST

লন্ডন: বিশিষ্ট অভিনেত্রী ম্যাগি স্মিথ প্রয়াত। ৮৯ বছর বয়সে লন্ডনে তাঁর মৃত্যু হয়। ১৯৬৯ সালে "দ্য প্রাইম অফ মিস জিন ব্রোডি" ছবির জন্য অস্কার জিতেছিলেন তিনি। তবে হ্যারি পটার ছবিতে প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল চরিত্রে অভিনয়ের মাধ্যমেই তিনি বিশ্বজুড়ে পরিচিতি পান। এছাড়াও ব্রিটিশ ঐতিহাসিক টেলিভিশন সিরিজ ডাউনটন অ্যাবিতে ডোয়েজার কাউন্টেস অফ গ্রান্থাম চরিত্রেও তিনি প্রশংসিত হন।  

শুক্রবার ভোরে লন্ডনের একটি হাসপাতালে স্মিথের মৃত্যু হয়েছে বলে তাঁর পুত্র ক্রিস লার্কিন এবং টোবি স্টিফেন্স যৌথ বিবৃতিতে জানিয়েছেন। 

Latest Videos

“দুই ছেলে এবং পাঁচ নাতি-নাতনী রেখে ম্যাগি স্মিথ আমাদের ছেড়ে চলে গেলেন”, পাবলিসিস্ট ক্লেয়ার ডোবসের মাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে তাঁর পরিবার জানিয়েছে।

ভানেসা রেডগ্রেভ এবং জুডি ডেঞ্চের সঙ্গে একই প্রজন্মের প্রখ্যাত ব্রিটিশ অভিনেত্রী হিসেবে বিবেচিত হন ম্যাগি স্মিথ। তাঁর দীর্ঘ ক্যারিয়ারে তিনি অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। 

১৯৩৪ সালের ২৮ ডিসেম্বর লন্ডনের পূর্ব প্রান্তে ইলফোর্ডে মার্গারেট ন্যাটালি স্মিথ নামে তাঁর জন্ম। ১৯৩৯ সালে তাঁর বাবা স্মিথকে অক্সফোর্ডে যুদ্ধকালীন দায়িত্বে নিয়োগ দেওয়া হয়। এই সময়ে অক্সফোর্ড প্লেহাউস স্কুলে ম্যাগির থিয়েটারে পড়াশোনা তাঁকে একজন অভিনেত্রী হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। 

অন্য একজন মার্গারেট স্মিথ লন্ডনের থিয়েটারে সক্রিয় থাকায় ম্যাগি তাঁর স্টেজ নাম হিসেবে “ম্যাগি” ব্যবহার শুরু করেন। লরেন্স অলিভিয়ার ম্যাগির প্রতিভার কথা জানতে পেরে তাঁকে ন্যাশনাল থিয়েটার কোম্পানিতে যোগদানের আমন্ত্রণ জানান এবং ১৯৬৫ সালে "ওথেলো" ছবিতে সহ-অভিনেত্রী হিসেবে সুযোগ করে দেন। 

Share this article
click me!

Latest Videos

'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম' মন্তব্য অনুব্রত মণ্ডলের
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
জলে ভাসছে ক্লাসরুম! একই ঘরে চলছে তিনটি ক্লাস! কবে মিলবে মুক্তি? | Nadia News Today