Independence Day 2023: রইল সেরা ১০টি ছবির কথা, দেশাত্ববোধক এই সকল ছবি আজও রয়েছে সেরার তালিকায়

পালিত হচ্ছে ৭৭ তম স্বাধীনতা দিবস। আজ রইল সেরা ১০টি ছবির কথা, স্বাধীনতা সংগ্রামের কাহিনি উঠে এসেছে এই সকল ছবিতে। দেখে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Aug 15, 2023 6:18 AM IST / Updated: Aug 15 2023, 11:49 AM IST

110

দ্য লেজেন্ড অফ ভগত সিং

২০০২ সালে মুক্তি পায় দ্য লেজেন্ড অফ ভগত সিং। রাজকুমার সন্তোষি পরিচালিত এই ছবির প্রধান চরিত্রে দেখা গিয়েছিল অজয় দেবগণ, অখিলেন্দ্র মিত্র ও অমৃতা রাও।

210

আরআরআর

২০২২ সালে মুক্তি পেয়েছে আরআরআর। রাম চরণ, জুনিয়ন এনটিআর অভিনীত এই ছবি অস্কারের মঞ্চে পুরস্কৃত হন। আলিয়া ভট, অজয় দেবগণ, শ্রিয়া সরণ অভিনীত এই ছবি সফল হয়েছিল। এতে উঠে এসেছে এক দেশাত্ববোধের লড়াইয়ের কাহিনি।

310

রাজি

২০১৮ সালে মুক্তি পায় রাজি। দেশের জন্য একটি মেয়ে কীভাবে তাঁর জীবনের ঝুঁকি নিয়েছে তা উঠে এসেছে ছবিতে। আলিয়া ভাট, ভিকি কৌশল অভিনীত এই ছবি পরিচালনা করেন মেঘনা গুলজার। ব্যাপক মাত্রায় সফল হয়েছিল রাজি ছবিটি। চাইলে ওটিটি প্ল্যাটফর্মেও দেখতে পারেন ছবিটি।

410

লক্ষ্য

২০০৪ সালে মুক্তি পায় লক্ষ্য। যা বক্স অফিসে ব্যাপক সফল হয়েছিল। হৃতিক রোশককে দেখা গিয়েছিল ছবির প্রধান চরিত্রে। ছবিটি আজও হিট বলিউড ছবির তালিকায় স্থান পায়। ছবিতে উঠে এসেছে এক দেশাত্ববোধক কাহিনি। আজও হিট ছবির তালিকায় স্থান পায় এই ছবি।

510

উরি- দ্য সার্জিকাল স্ট্রাইক

উরি- দ্য সার্জিকাল স্ট্রাইক ছবির সাফল্যের কথা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। সত্য ঘটনা নিয়ে তৈরি এই ছবি। জি ৫ ওটিটি-তে দেখা যাবে উরি- দ্য সার্জিকাল স্টাইক ছবিটি। ২০১৬ সালে হওয়া সার্জিকাল স্ট্রাইক নিয়ে তৈরি এই ছবি। ছবির কেন্দ্রে ছিল এক বিশেষ কাহিনি। ভিকি কৌশল অভিনয় করেছিলেন ছবির প্রধান চরিত্রে।

610

শেরশাহ

কারগিল অ্যাটাকের কাহিনি উঠে এসেছিল ছবিতে। শেরশাহ ছবির প্রধান চরিত্রে দেখা যায় সিদ্ধার্থ মালহোত্রা ও কিয়ারা আডবানিকে। ১৯৯৯ সালের এক কঠিন সত্য উঠে এসেছিল ছবিতে। এক জওয়ানের লড়াই নিয়ে তৈরি ছবিটি।

710

রং দে বসন্তি

নেটফ্লিক্সে দেখতে পাবেন রং দে বসন্তি। ছবিটি আজও সেরা বলিউড ছবির তালিকায় আছে। আমির খান, সিদ্ধান্ত, সোহা আলি খান, শরমন জোশি, আর মাধবন, কুনাল কাপুর ছিল ছবির প্রধান চরিত্রে। ওম প্রকাশ মেহরা পরিচালনা করেছিলেন ছবিটি।

810

লগান

২০০১ সালে মুক্তি পায় লগান। আশুতোষ গোয়ারিকরের পরিচালিত এই ছবির প্রধান চরিত্রে দেখা গিয়েছিল আমির খানকে। ব্রিটিশ অধিকৃত ভারতের কাহিনি উঠে এসেছিল ছবিতে। এই ছবি সে সময় ব্যাপক হিট করেছিল।

910

বর্ডার

১৯৯৭ সালে মুক্তি পেয়েছিল বর্ডার। ১৯৭১ সালে ভারত পাকিস্তান যুদ্ধ নিয়ে তৈরি এই ছবি। সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছিল ছবিটি। ছবিতে সানি দেওল, জ্যাকি শ্রফ, সুনীল শেঠি, অক্ষয় খান্না, টাবুকে দেখা গিয়েছিল।

1010

সরফারোশ

১৯৯৯ সালে মুক্তি পেয়েছিল সরফারোশ। একজন ভারতীয় অফিসারের নিরলস প্রচেষ্টা নিয়ে তৈরি এই ছবি। হান ম্যাথিউ ম্যাথেন দ্বারা পরিচালিত হয় ছবিটি।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos