লতা মঙ্গেশকরের মৃত্যুবার্ষিকীতে জেনে নিন এমন কিছু অজানা তথ্য, যা আপনাকে চমকে দেবে

দেখতে দেখতে বছর পার। গোটা বিশ্ববাসীকে কাঁদিয়ে ৬ ফেব্রুয়ারি চিরঘুমের দেশে পাড়ি দিয়েছিলেন ভারতের নাইটিঙ্গেল লতা মঙ্গেশকর। সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর আর নেই, তবে তার স্মৃতি রয়ে গেছে সকলের মনে। কিংবদন্তির মৃত্যুবার্ষিকীতে জেনে নিন অজানা তথ্য।

 

Web Desk - ANB | Published : Feb 6, 2023 5:49 AM IST

111

ভারতের নাইটিঙ্গেল যিনি স্বরকোকিলা নামে পরিচিত, লতা মঙ্গেশকর ছিলেন প্রথম ভারতীয় শিল্পী যিনি ১৯৭৪ সালে ওয়েন অর্কেস্ট্রার সাথে লন্ডনের বিখ্যাত রয়্যাল অ্যালবার্ট হলে পারফর্ম করেছিলেন।

211

লতা মঙ্গেশকর সর্বশ্রেষ্ঠ ভারতীয় প্লেব্যাক গায়িকাদের একজন হিসাবে বিবেচিত, তিনি আজীবন তার সুরের মাধ্যমে বেঁচে থাকবেন। মহম্মদ রফি থেকে কিশোর কুমার, এবং মুকেশের সাথে তার সোলো এবং ডুয়েট গান আজ সুপারহিট। এছাড়াও অন্যান্য বিশিষ্ট ভারতীয় গায়কদের সাথে গান গেয়ে বিশ্বভুবন মাতিয়ে রেখেছিলেন প্রয়াত আইকন লতা মঙ্গেশকর।

311

গান তার পেশা হলেও লতা মঙ্গেশকরের ফটোগ্রাফিতে আগ্রহী ছিলেন। মঙ্গেশকর প্রথমে একটি রোলিফ্লেক্স ক্যামেরা দিয়ে তার হাত সেট করার চেষ্টা করেছিলেন এবং ছুটির সময়ে  মার্কিন যুক্তরাষ্ট্রে ছবি তুলতে পছন্দ করতেন।

411

মার্কিন যুক্তরাষ্ট্রে ছুটির দিনে, তিনি সারারাত লাস ভেগাসে স্লট মেশিন খেলতে পছন্দ করতেন।  ব্রিটিশ ব্রডকাস্টারের পুরানো সাক্ষাৎকারে, প্রয়াত কিংবদন্তি লতা মঙ্গেশকর বলেছিলেন, এটি অদ্ভুত শোনাতে পারে। কিন্তু যখন আমি ছুটিতে আমেরিকায় বেড়াতে যেতাম, তখন আমি লাস ভেগাসে সময় কাটাতে পছন্দ করতাম। 

511

কিংবদন্তি লতা মঙ্গেশকর বলেছিলেন, এটি একটি উত্তেজনাপূর্ণ শহর। আমি সত্যিই স্লট মেশিন খেলা উপভোগ করতাম। আমি কখনই রুলেট বা কার্ড খেলিনি, কিন্তু আমি একটি স্লট মেশিনে সারা রাত কাটিয়ে দিতাম। আমি ভাগ্যবান ছিলাম এবং অনেকবার জিতেছিলাম।

611

যখনই মানসিক কোনও চাপের মধ্যে থাকতেন তখন লতা মঙ্গেশকর রান্না এবং ক্রিকেট ম্যাচের মাধ্যমে সেটার থেকে মুক্তির চেষ্টা করতেন। বেশিরভাগই ভিডিও ক্যাসেটের মাধ্যমে টেস্ট সিরিজ দেখে।  
 

711

লতা মঙ্গেশকর অভিনয়ের সঙ্গে যুক্ত পরিবারেরই অন্তর্ভুক্ত ছিলেন। তার বাবা একটি থিয়েটার কোম্পানি চালাতেন এবং লতা গানের প্রতি ভালোবাসা নিয়ে বেড়ে ওঠেন। লতা এবং আশা ভোঁসলে যখন তারা গান গাইতে শুরু করেছিলেন তাদের মূল লক্ষ্যই ছিল তাদের বাবার উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাওয়া।

811

লতা মঙ্গেশকর মোজার্ট, বিথোভেন, চোপিন, ন্যাট কিং কোল, দ্য বিটলস, বারব্রা স্ট্রিস্যান্ড এবং হ্যারি বেলাফন্টের কথা শুনতে ভীষণ পছন্দ করতেন। তিনি মারলেন ডিট্রিচকে স্টেজে গান গাইতে দেখতে গিয়েছিলেন এবং ইনগ্রিড বার্গম্যান থিয়েটার তার খুবই পছন্দ হয়েছিল।


 

911

লতা মঙ্গেশকর সিনেমা দেখতে যেতেও ভীষণ পছন্দ করতেন। তার প্রিয় হলিউড ফিল্ম ছিল দ্য কিং অ্যান্ড আই, যেটি দেখে তিনি বলেছিলেন, এই সিনেমাটি কমপক্ষে পনেরো বার তিনিদেখেছেন এবং গান গাইতেন দ্য রেইন। জেমস বন্ডের সিনেমাও লতা মঙ্গেশকরের খুব প্রিয় ছিল৷

1011

লতা মঙ্গেশকর একবার একটি ভারতীয় বিনোদন পোর্টালের সাথে কথা বলার সময় বলেছিলেন যে তিনি নিজের গান শোনেন না। কারণ নিজের  গান শুনলে তার মধ্যে  একশোটা দোষ খুঁজে বার করবেন।

1111

লতা মঙ্গেশকরের জীবনের বিভিন্ন আবেগ এবং পয়েন্টে ছিল  গাড়ি । লতা মঙ্গেশকর একটি ধূসর হিলম্যান, একটি ক্রিসলার এবং একটি মার্সিডিজের মালিক ছিলেন। পোষ্যদেরও খুব ভালবাসতেন লতা। কিংবদন্তির বাড়িতে  নয়টি কুকুর ছিল।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos