IFFI 2023: সত্যজিৎ রায়কে নিয়ে পড়াশোনা করেছিলেন, উৎসবে মঞ্চে জানালেন মাইকেল ডগলাস

২০ নভেম্বর থেকে শুরু হয়েছিল এই উৎসব। চলে ২৮ নভেম্বর পর্যন্ত। অনুষ্ঠানে বিশেষ নজর কাড়লেন মাইকেল ডগলাস।

Sayanita Chakraborty | Published : Nov 29, 2023 9:17 AM IST

চলছিল ৫৪ তম গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া। ২০ নভেম্বর থেকে শুরু হয়েছিল এই উৎসব। চলে ২৮ নভেম্বর পর্যন্ত। অনুষ্ঠানে বিশেষ নজর কাড়লেন মাইকেল ডগলাস।

হলিউড কিংবদন্তি হিসেবে খ্যাত মাইকেল ডগলাস। আর এই বিখ্যাত ব্যক্তি অনুপ্রাণিত হন বাংলার সত্যজিৎ রায়ের থেকে। বিশ্বাবিদ্যালয়ের কোর্সে পড়েছিলেন সত্যজিৎ রায়ের কথা।

চলচ্চিত্র উৎসবে মাইকেল ডগলাস পেলেন লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড। এর এই পুরস্কার লাভ করার পর তিনি এমন কিছু বলেন যা অবাক করে সকলকে। সদ্য গোয়ার ফিল্ম ফেস্টিভ্যালে বক্তৃতা দিতে গিয়ে জানালেন এমন কথা। তিনি বলেন, ‘আমি আসলে কলেজে সত্যজিৎ রায়েক ইতিবাস পড়েছি।… আমি মনে করি তিনি এরকম ভারতীয়দের সূচনা করেছিলেন। সূচনা করেন চলচ্চিত্র নির্মাণের যুগ...। সত্যজিৎ রায় একজন লেখক, সঙ্গীত সম্পাদক, পাশাপাশি পরিচালক ছিলেন। তাই এই পুরস্কার পাওয়া অসাধারণ সম্মানের।’

প্রবীণ এই অভিনেতা-পরিচালক মাইকেল ডগলাস জানান তিনি কলেজে থাকাকালীন সত্যজিৎ রায়ের ছবি পথের পাঁচালী এবং চারুলতাও দেখেছেন। তিনি বলেন, আমি সান্তা বারবারায় ক্যালিফোর্নিয়া বিশ্ব বিদ্যালয়ে ছিলাম। ১৯৬৩ সালে একটি ফিল্মের কোর্স করি। সে সময় আমি যে সকল পরিচালকে নিয়ে পড়াশোনা করেছি তাদের মধ্যে ছিলেন সত্যজিৎ রায়। তিনি জানান, সে সময় তিনি বুঝেছিলেন সত্যজিৎ রায় শুধু পরিচালক নন। তিনি একজন লেখক, চলচ্চিত্র নির্মাতা, সঙ্গীতজ্ঞ। তিনি একজন অসাধারণ মানুষ ছিলেন।

এদিন মঞ্চে ভারতীয়দের প্রশংসা করেন মাইকেল ডগলাস ও তাঁর স্ত্রী। তাঁর স্ত্রী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনিও বলেন এক ভারতীয় ডক্তার একবার তাঁর প্রাণ বাঁচিয়েছিল। সে সময় তাঁর বয়স ছিল ১৮ মাস। এভাবে ভারতীয়দের প্রতি সম্মান জ্ঞাপন করেন তাঁরা।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

‘মৃত্যুর কোনও ভিসার প্রয়োজন নেই’, ফের লরেন্স বিষ্ণোই-র থেকে প্রাণনাশের হুমকি পেলেন সলমন খান

ছাদনাতলায় RJ Praveen, স্ত্রীর সঙ্গে ছবি পোস্ট করে দিলেন চমক, ভাইরাল বিয়ের ছবি

Read more Articles on
Share this article
click me!