১০ সত্য ঘটনার অনুপ্রেরণায় অক্ষয় কুমারের এই ছবিগুলি, যা বারবার দর্শকদের মোহিত করেছে

যশবন্ত সিং এর আত্মজীবনী ছাড়াও এর আগে একাধিকবার বাস্তব ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমায় দুর্দান্ত অভিনয় করেছেন অক্ষয় কুমার, যা ছিল প্রেক্ষাগৃহে সুপার ডুপারহিট।

Web Desk - ANB | Published : Nov 17, 2022 5:37 AM IST

110
Movie Poster

এর আগে একবার নয়, একাধিকবার সত্য ঘটনার উপর কাজ করেছেন অক্ষয় কুমার। চলতি বছরে অভিনেতার একটি সিনেমাও প্রেক্ষাগৃহে সুপারহিট না হলেও সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমা গুলি তার বরাবরই নজর কেড়েছে দর্শকদের। সুপরিচিত এই অভিনেতা এবার খনি প্রকৌশলী বীরযোদ্ধা যশবন্ত সিং গিল-এর বাস্তব কাহিনী চিত্রিত করতে প্রস্তুতি নিচ্ছেন, যিনি ১৯৮৯ সালে, সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে, কয়লা খনিতে আটকে পড়া শ্রমিকদের মুক্ত করেছিলেন। এদিন তার ভিত্তিতে ভারতের কেন্দ্রীয় কয়লা ও খনি মন্ত্রী শ্রী প্রহাদ জোশী টুইটারে প্রয়াত গিলের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। নিম্নে অক্ষয় কুমারের কিছু সিনেমা আপনাদের কাছে হাজির করা হল যেগুলি বাস্তব ঘটনা অবলম্বনে নির্মিত।
 

210
কেশারী

কেশারী (২০১৯)
প্রথমেই আসি দর্শকদের সবথেকে পছন্দের সিনেমা কেশারীর কথায়।ঐতিহাসিক এই সিনেমাটি ১৮৭৯ সালে ঘটে যাওয়া বাস্তব জীবনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। সারাগড়ীর মূল যুদ্ধ, যেখানে মাত্র ২১ জন শিখ সেনাবাহিনী ১০,০০০ আফগানদের বিরুদ্ধে যুদ্ধ করেছিল। ছবিটির পরিচালনা ছিলেন অনুরাগ সিং পাশাপাশি অভিনয়ে মূল চরিত্রে ছিলেন অক্ষয় কুমার এবং পরিণীতি চোপড়া।

310
প্যাডম্যান

প্যাডম্যান (২০১৮)
এরপরেই আসি অক্ষয় কুমারের আরও এক নজরকাড়া মুভি প্যাডম্যানের কথায়। সামাজ ভিত্তিক প্যাড ম্যান সিনেমায় মূল চরিত্রে ছিলেন অক্ষয় কুমার, সোনম কাপুর এবং রাধিকা আপ্তে। এটি একজন অত্যন্ত সচেতন স্বামীর গল্প যিনি তার স্ত্রী এবং গ্রামের অন্যান্য মহিলাদের সুবিধার জন্য স্বল্পমূল্যের স্যানিটারি প্যাড মেশিন তৈরি করেন।  ছবিটি অরুণাচলম মুরুগানন্থমের অনুপ্রেরণায় তৈরি যিনি পরবর্তীকালে ভারতের গ্রামীণ সমাজের একজন উদ্ভাবক হয়ে ওঠেন। বিশ বছর আগে, যখন তিনি মহিলাদের জন্য সাশ্রয়ী মূল্যে স্যানিটারি প্যাড তৈরি করেছিলেন তখন তিনি আদেও নিজে সেটি পড়েননি।

410
গোল্ড

গোল্ড (২০১৮)
রীমা কাগতি পরিচালিত "গোল্ড" সিনেমাটি হকি খেলোয়াড় বলবীর সিংয়ের সত্য কাহিনীর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল, যিনি স্বর্ণপদক জয় করেছিলেন। ১৯৪৮ সালের অলিম্পিকে স্বর্ণপদক নিয়ে ভারতীয় হকি দল কীভাবে জয় লাভ করে তা নিয়েই মূলত সিনেমাটি যেখানে অক্ষয় কুমার তপন দাসের চরিত্রে অভিনয় করেছিলেন।

510
মিশন মঙ্গল

মিশন মঙ্গল (২০১৯)
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, মিশন মঙ্গল (ইসরো)-এ বাস্তব ঘটনার উপর ভিত্তি করে সিনেমাটি। মার্স অরবিটার মিশন সর্বপ্রথম এমন একটি মিশন যেখানে মঙ্গল গ্রহে সবচেয়ে কম ব্যয়ে ভারত তার স্যাটেলাইট পাঠাতে সক্ষম হয়েছিল। সিনেমার পরিচালনায় ছিলেন জগন শক্তি।  বিক্রম গোখলে এবং এইচ জি দত্তাত্রেয় ছাড়াও, মুভিতে আরও অভিনয় করেন অক্ষয় কুমার, বিদ্যা বালান, তাপসী পান্নু, সোনাক্ষী সিনহা, নিথ্যা মেনন, কীর্তি কুলহারি, শারমন জোশি এবং সঞ্জয় কাপুর।

610
রুস্তম

রুস্তম (২০১৬)
সিনেমাটির গল্প একজন নৌবাহিনীর কমান্ডারকে ঘিরে যিনি কোনো কারণে একজনকে হত্যা করে যে তার স্ত্রীর প্রেমিকা বলে নিজেকে দাবি করে, তারই  আসল পরিচয় রুস্তম সিনেমার ভিত্তি হিসাবে কাজ করে। ধর্মেন্দ্র সুরেশ দেশাই পরিচালিত পুরষ্কার প্রাপ্ত সিনেমায় অক্ষয় কুমার ছাড়াও অভিনয় করেন ইলিয়ানা ডি'ক্রুজ, এশা গুপ্তা, মনোজ বাজপেয়ী, শারদ কেলকার এবং অর্জন বাজওয়া।

710
এয়ারলিফ্ট

এয়ারলিফ্ট (২০১৬)
এটি একজন ব্যবসায়ীর গল্প, ১৯৯০ এর দশকে কুয়েতে আটকে থাকা ১৭০,০০০ এরও বেশি ভারতীয়দের মুখপাত্র হয়ে ওঠা এক ব্যক্তির গল্প যার চরিত্রে অভিনয় করেছেন   অক্ষয় কুমার। নিমরত কৌর রাজা মেনন পরিচালিত সিনেমাটি ১৯৯০ সালে কুয়েতে হত্তয়া ইরাকি আক্রমণে আটক ভারতীয়দের পরিস্থিতির কথা তুলে ধরে।

810
সম্রাট পৃথ্বীরাজ

সম্রাট পৃথ্বীরাজ (২০২২)
ভারতের অন্যতম সেরা রাজা সম্রাট পৃথ্বীরাজ চৌহান- এর একটি দুর্দান্ত জীবনী এটি।  সম্রাট পৃথ্বীরাজ চৌহান, দেশের জন্য তার বীরত্ব এবং আত্মত্যাগের পাশাপাশি রাজকুমারীর সহযোগিতাকে তুলে ধরা হয়েছে। এছাড়াও মহম্মদ ঘোরির সঙ্গে যুদ্ধে ভারতকে কীভাবে রক্ষা করেন তাও দেখানো হয় সিনেমায়।

910
বেল বটম

বেল বটম (২০২১)
বেল বটম সিনেমাটি তৈরি করা হয় ভারতে ঘটে যাওয়া সন্ত্রাসবাদের ভিত্তিতে। যেখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার, বাণী কাপুর, লারা দত্ত এবং হুমা কুরেশি কিছু অংশে ক্যামিও করেছেন।  সিনেমাটি আসলে ১৯৮০ এর দশকে ঘটে যাওয়া খালিস্তানি সন্ত্রাসবাদকে চিহ্নিত করে। এয়ারলাইন্স ফ্লাইট ৪২৩, ৪০৫ এবং ৪২১ হাইজ্যাকিংয়ের ঘটনা দর্শকদের সামনে তুলে ধরে সিনেমাটি।

1010
স্পেশাল ২৬

স্পেশাল ২৬ (২০১৩)
অমীমাংসিত মুম্বাই অপেরা হাউসে চুরির ঘটনাটি ছবিটির মূল আকর্ষণ।  নীরজ পান্ডে পরিচালিত স্পেশাল ২৬ ছবিটি ১৯৭৮ সালে ঘটে যাওয়া বাস্তব ঘটনার উপর ভিত্তি করে তৈরি। অক্ষয় কুমার ছাড়াও সিনেমায় রয়েছেন অনুপম খের, মনোজ বাজপেয়ী, জিমি শেরগিল, কাজল আগরওয়াল এবং দিব্যা।

আরও পড়ুন

যশবন্ত সিং এর আত্মজীবনীতে আবারও বড় পর্দায় অক্ষয় কুমার, সোশ্যাল মিডিয়ায় কৃতজ্ঞতা স্বীকার অভিনেতার

 

প্রতারণার অভিযোগে এবার কিছুটা স্বস্তি পেলেন সানি লিওন, হাইকোর্টের নির্দেশে স্থগিত হল ফৌজদারি কার্যক্রম

 

জন্মদিনে মেয়ের ঠোঁটে ঠোঁট রেখে চুম্বন ঐশ্বর্যের, সোশ্যাল মিডিয়ায় ছবি ছাড়তেই তীব্র কটাক্ষের শিকার অভিনেত্রী


 


 


 

Share this Photo Gallery
click me!
Recommended Photos