'পরমবীর চক্র' প্রাপ্ত সৈনিকদের নামে আন্দামানের ২১ টি দ্বীপের নামকরণ, নরেন্দ্র মোদীকে ধন্যবাদ বলি তারকাদের

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিবস উপলক্ষ্যে আন্দামান ও নিকোবরের ২১ টি নামহীন দ্বীপের নামকরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার ২৩ জানুয়ারির দিন নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নামকরণ পর্ব সারেন নরেন্দ্র মোদী।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 9:38 AM IST

সারা দেশ জুড়ে পালিত হচ্ছে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৭ তম জন্মবার্ষিকী। আজকের এই বিশেষ দিনটি পরাক্রম দিবস হিসেবেও পালিত হচ্ছে। নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিবস উপলক্ষ্যে আন্দামান ও নিকোবরের ২১ টি নামহীন দ্বীপের নামকরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার ২৩ জানুয়ারির দিন নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নামকরণ পর্ব সারেন নরেন্দ্র মোদী। পরাক্রম দিবস উপলক্ষ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে উৎসর্গ করা দ্বীপে স্মৃতিসৌধেরও উন্মোচন করেন মোদীজি।

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষ্যে আন্দামান ও নিকোবরের ২১ টি নামহীন দ্বীপের নামকরণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের সম্মান রক্ষার্থে পরমবীর চক্র প্রাপ্ত ২১ জন সৈনিকের নামেই নামকরণ করা হয়েছে আন্দামানের দ্বীপের। নেতাজি সুভাষ চন্দ্র বসু দ্বীপে নির্মিত নেতাজিকে উৎসর্গ করা রাষ্ট্রীয় স্মৃতিস্মারক মডেলেরও উন্মোচন করেছেন নরেন্দ্র মোদী। ২১ টি নামহীন দ্বীপের মধ্যে যেটি সবচেয়ে বড় তার নাম রাখা হয়েছে স্বাধীন ভারতের প্রথম পরমবীর চক্র প্রাপ্ত মেজর সোমনাথ শর্মার নামে। যিনি ১৯৪৭ সালে ৩ নভেম্বর শ্রীনগর বিমানবন্দরে পাকিস্তানি জঙ্গিদের আটকাতে গিয়ে শহিদ হন। নিজের এই আত্মত্যাগের জন্য মরণোত্তর পরমবীর চক্রে ভূষিত হন তিনি। এবং আন্দামানের দ্বিতীয় বৃহওম দ্বীপের নামকরণ করা হয়েছে পরমবীর চক্র প্রাপ্ত সৈনিক করম সিংয়ের নাম।

পরমবীর চক্র প্রাপ্ত ২১ জন সৈনিকের নামে আন্দামানের দ্বীপের নামকরণের এই প্রয়াসের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন বলিউড তারকারা। বলিউড অভিনেতা অজয় দেবগণ টুইটে ধন্যবাদ জানিয়ে লিখেছেন, ক্যাপ্টেন মনোজ কুমার পান্ডে (পরম বীর চক্র) এর নামে একটি দ্বীপের নামকরণের সিদ্ধান্তটি নিশ্চিত করছে যে মাতৃভূমির জন্য তিনি যে সর্বোচ্চ আত্মত্যাগের উদাহরণ আমাদের রেখে গেছেন তা আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদিজি।

 

 

বলি অভিনেতা সিদ্ধার্থ মলহোত্রা টুইটে লিখেছেন- আমাদের নায়ক ক্যাপ্টেন বিক্রম বাত্রার নামানুসারে আন্দামান ও নিকোবরের একটি দ্বীপের নামকরণ করা হয়েছে । এই শোনা মাত্রই আমার হৃদয় গর্বে ফুলে উঠেছে। শুধু তাই নয়, আমি পর্দায় তার চরিত্রকে ফুটিয়ে তোলার সৌভাগ্য পেয়েছি। প্রধানমন্ত্রী এই পদক্ষেপ নিয়েছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ নরেন্দ্রমোদীজি।

 

 

অভিনেতা সুনীল শেট্টি লিখেছেন,আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদীজি।নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬ তম জন্মবার্ষিকীতে ২১ জন পরমবীরচক্র পুরস্কারপ্রাপ্ত আমাদের জাতির প্রকৃত নায়কদের নামে আন্দামান নিকোবরের ২১টি দ্বীপের নাম পরিবর্তন করার জন্য অনেক ধন্যবাদ। অনেক গর্বি। জয়হিন্দ,পরক্রম দিবস।

 

 

পরাক্রম দিবসের দিন আন্দামান নিকোবরের নতুন ২১টি দ্বীপের নামকরণ করে নরেন্দ্র মোদী বলেন, আমাদের সশস্ত্র বাহিনীর সাহসিকতাকে দেশ চিরকাল মনে থাকবে। মোদী বলেন, ২১ জন পরমবীর চক্র প্রাপক জওয়ানদের মূল লক্ষ্যই ছিল ইন্ডিয়া ফার্স্ট। আজ এসব নামহীন দ্বীপের নামকরণের মাধ্যমে সেই লক্ষ্য অমরত্ব লাভ করল।

Share this article
click me!