Adipurush: আরও পতন বক্স অফিসে, গোটা দিনে মাত্র ২.৫০ কোটি আয় করল প্রভাস-কৃতি অভিনীত ‘আদিপুরুষ’

মুক্তির দিন থেকে বিতর্ক যেন পিছু ছাড়ছে না। ছবি মুক্তির আগে থেকে খবরে রয়েছে আদিপুরুষ। ছবির ফার্স্ট লুক প্রকাশ্যে আসার পরই শুরু হয় বিতর্ক। বর্তমানে এই বিতর্ক এতটা বৃহৎ আকার নিয়েছে যে তার প্রভাব পড়েছে ছবির ওপর।

Sayanita Chakraborty | Published : Jun 24, 2023 3:32 AM IST

110
‘আদিপুরুষ’

হিন্দু ধর্মীয় পাঠ্য রামচরিতমানসের ওপর ভিত্তি করে চলচ্চিত্র তৈরি করছেন ওম রাউত। ছবিতে উঠে এসেছে শ্রী রামের জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়। তেলেগু, হিন্দি, তামিল, মালায়াম ও কন্নড় ভাষায় মুক্তি পেয়েছে ছবিটি। কিন্তু, ছবি মুক্তির পর নানান দৃশ্য থেকে সংলাপ নিয়ে আপত্তি উঠেছে। অধিকাংশই দাবি করেছেন, ছবির কারণে খুন্ন হচ্ছে শ্রী রামের ভাবমূর্তি।

210
‘আদিপুরুষ’

সবার আগে বিতর্ক শুরু হয় ছবির সংলাপ নিয়ে। সে হনুমানজীর মুখে, ‘কাপড় তোর বাবার. তেল তোর বাবার, আগুন তোর বাবার, জ্বলবেও তোর বাবার’- এই সংলাপ শুনে সকলে চমক পেয়েছেন। নানান বিতর্কের পর পরিবর্তন করা হয়েছে ডায়লগ। বাবার শব্দ পরিবর্তন করে লঙ্কা শব্দ ব্যবহার করা হয়েছে।

310
‘আদিপুরুষ’

এছাড়া নানান দৃশ্য নিয়ে উঠেছে বিতর্ক। কখনও রামের পায়ে থাকে চামড়ার পাদুকা দিয়ে প্রশ্ন উঠেছে। কখনও রাবণের হেয়ার স্টাইল নিয়ে উঠেছে প্রশ্ন। তেমনই রাবণের সোনার লঙ্কা কালো কেন হল, তা নিয়ে সকলে প্রশ্ন করেছেন। ছবিতে সকল তারকার লুক থেকে শুরু করে সংলাপ সব নিয়েই মুক্তির পর থেকে চলছে বিতর্ক।

410
‘আদিপুরুষ’

তারপর বিদেশী ছবি থেকে দৃশ্য টোকার অভিযোগ উঠল ছবির বিরুদ্ধে। সদ্য সোশ্যাল মিডিয়ায় শোরগোল উঠেছে আদিপুরুষ নিয়ে। একাধিক নেটজনতা দাবি করেছেন, ছবির দৃশ্য টোকা হয়েছে বিদেশী ছবি দ্য অ্যাভেঞ্জার্স থেকে। হলিউড ছবির ‘দ্য ব্যাটেল অফ নিউ ইয়র্ক’ থেকে যুদ্ধের দৃশ্য হুবহু কপি করা হয়েছে। একাধিক নেট ব্যবহারকারী আদিপুরুষ ছবির সেই দৃশ্য ও ‘দ্য অ্যাভেঞ্জার্স’ ছবির দৃশ্য এক সঙ্গে পোস্ট করেছেন। যেখানে স্পষ্ট বোঝা যাচ্ছে টোকা হয়েছে দৃশ্য।

510
‘আদিপুরুষ’

আর এই সকল বিতর্কের প্রভাব পড়ল ছবির আয়ের ওপর। সপ্তম দিনে ছবির আয় হল মাত্রা ২.৫০ কোটি টাকা। যা আপাতত সব থেকে কম আয়। ৬০০ কোটি বাজেটের আদিপুরুষ ঘিরে দর্শকদের উন্মাদনা ছিল তুঙ্গে। ফলে, ছবি থেকে যে ব্যপক আয় হবে তা অনেকেই আশা করেছিলেন। কিন্তু, বর্তমানে ছবির আয় চিন্তার ভাঁজ ফেলেছে প্রযোজকের কপালে।

610
‘আদিপুরুষ’

ছবির শুরুতে আয় ছিল নজর কাড়া। ছবি মুক্তির আগে থেকে প্রি বুকিং-র ব্যবস্থা থাকায় ওপেনিং ডে-র প্রায় সব টিকিটই বিক্রি হয়ে গিয়েছিল। প্রথম দিনে ছবির আয় ছিল ৮৬.৭৫ কোটি। এরপরই শুরু বিতর্ক। একাধিক মামলা হয় ছবির বিরুদ্ধে। তারই প্রভাব পড়তে শুরু করে ছবিতে। যা স্পষ্ট হয় আয়ের নিম্মগামী দেখা।

710
‘আদিপুরুষ’

তাও দ্বিতীয় দিনে আয় ছিল ৬৫.২৫ কোটি। তৃতীয় দিনে আয় ছিল ৬৯.১০ কোটি। প্রথম তিনদিন সে অর্থে কমেনি ছবির আয়। উল্টে তৃতীয় দিন অর্থাৎ রবিবার আয় সামান্য হলেও বেড়েছিল। তবে, পরিচালকের আশানুরুপ আয় করেনি ছবিটি। কিন্তু, এর পর থেকেই একেবারে নিম্নমুখী হয় ছবির আয়। যা দেখে সকলেই স্তম্ভিত হয়েছে।

810
‘আদিপুরুষ’

চতুর্থ দিনে আয় ছিল ১৬ কোটি। পঞ্চম দিনে আয় করেছে মাত্র ১০.৭০ কোটি। ষষ্ঠ দিনে ছবির আয় ছিল ৭.২৫ কোটি। সপ্তম দিয়ে ছবির আয় হয়েছে ৫.৫০ কোটি। এভাবে ক্রমে কমেছে ছবির আয়। তারপর অষ্টম দিনে আয় করেছে মাত্র ২.৫০ কোটি। এখনও পর্যন্ত ৩০০ কোটির ঘর থেকে অনেক দূরে অবস্থান করছে ছবিটি।

910
‘আদিপুরুষ’

বক্স অফিসে অপেনিং ডে-তে সর্বাধিক আয় করা ছবির তালিকায় চতুর্থ স্থান পেয়েছিল ছবিটি। এই তালিকা শীর্ষ তিন স্থানে আছে বাহুবলি ২, কেজি এফ ও আরআরআর। বাহুবলি ২-দ্য কনক্লুশন ছবির আয় ছিল ২১৪ কোটি। কেজিএফ চ্যাপ্টার ২ ছবির আয় ছিল ১৬৪.৫ কোটি। এবং আরআরআর ছবির আয় ছিল ২২২ কোটি। এরপরই স্থান পায় আদিপুরুষ।

1010
‘আদিপুরুষ’

সেই ছবির নিম্নমুখী আয় দেখে স্তম্ভিত সকলে। প্রেক্ষাগৃহে নেই দর্শকেরা। শোনা গিয়েছে, মুম্বই-র এক প্রেক্ষাগৃহে মাত্র ২০ থেকে ৩০ জন করে দর্শকের দেখা মিলছে। সে কারণে কমানো হয়েছে টিকিটের দাম। সে যাই হোক, ছবির বিতর্ক কোথায় শেষ হয় এখন সেটাই দেখার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos