নটী বিনোদিনীর চরিত্রের জন্য ঐশ্বরিয়া রাই বচ্চনের বদলে কঙ্গনা রানাউতকে বেছেছিলেন প্রদীপ সরকার, জানেন কি কারণ?

নটী বিনোদিনী বায়োপিকের গল্প লিখেছেন প্রকাশ কাপাডিয়া। তিনি দেবদাস, ব্ল্যাক, পদ্মাবত এবং তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র-এর মতো ছবির গল্প লেখার জন্য পরিচিত।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 10:36 AM IST

স্বপ্ন অধরাই থেকে গেল 'পরিনীতা'র পরিচালকের। নটী বিনোদিনীর উপর ছবি বানাতে চেয়েছিলেন প্রদীপ সরকার। সেইমত শুরু হয়েছিল চিত্রনাট্য তৈরির কাজও। নটী বিনোদিনীর চরিত্রের জন্য বেছেছিলেন কঙ্গনা রানাউতকে। অন্যান্য চরিত্রের জন্যও টলিউডের বেশ কিছু অভিনেতার কথা ভেবেছিলেন তিনি। কিন্তু ভাবনার রূপান্তরের আগেই ছন্দপতন। কিডনির সমস্যা বাড়ায় কাজ বন্ধ করতে হয়েছিল তাঁকে। গত বছরই বলিউড ডিভা কঙ্গনা রানাউত ঘোষণা করেছিলেন যে তিনি বাংলার অন্যতম আইকনিক সুপারস্টার নটি বিনোদিনো রচনায় স্বাক্ষর করেছেন। এই কাজ নিয়ে যথষ্ট উত্তেজিত ছিলেন কঙ্গনা। একটি বিবৃতিতে তিনি জানিয়েছিলেন,'আমি প্রদীপ সরকার জির খুব বড় ভক্ত এবং এই সুযোগের জন্য খুব খুশি। এছাড়াও, এটি হবে প্রকাশ কাপাডিয়া জির সঙ্গে আমার প্রথম সহযোগিতা এবং আমি সম্পূর্ণভাবে রোমাঞ্চিত এই দেশের সেরা শিল্পীদের সঙ্গে এই অসাধারণ যাত্রার অংশ হতে পেরে।'

নটী বিনোদিনী বায়োপিকের গল্প লিখেছেন প্রকাশ কাপাডিয়া। তিনি দেবদাস, ব্ল্যাক, পদ্মাবত এবং তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র-এর মতো ছবির গল্প লেখার জন্য পরিচিত। তবে এই নটী বিনোদিনীর জন্য প্রথমে প্রদীপ সরকার ঐশ্বরিয়া রাই বচ্চনের সঙ্গে কথা বলেছিলেন বলে গুঞ্জন শোনা যায়। তবে শোনা যায় কোভিডের আগে ২০২০ সালে এই প্রজেক্টে কাজ করার জন্য রাজিও হয়েছিলেন ঐশ্বরিয়া রাই বচ্চন। স্ক্রিপ্টে কাজ শুরু করার পরই মহামারীটির জন্য স্থগিত রাখতে হয় সিনেমার কাজ। পিঙ্ক ভিলাকে তিনি জানিয়েছিলেন,'লেখা চলছে। যদিও ঐশ্বরিয়া তার সম্মতি দিয়েছেন, আমি অন্য অভিনেতাদের সাথে যোগাযোগ করিনি কারণ আমি সঙ্কট কমার জন্য অপেক্ষা করছি। আমি আশা করি মার্চের মধ্যে ভ্যাকসিন তৈরি হয়ে যাবে যাতে আমরা শুটিং শুরু করতে পারি।' কিতু পরে জানা যায় প্রদীপ সরকারের ছবিতে আইকনিক চরিত্রে অভিনয় করতে প্রত্যাখ্যান করেছিলেন ঐশ্বরিয়া রাই বচ্চন।

শুক্রবার বিকেল ৪টেয় মুম্বইয়ের সান্তাক্রুজে নিয়ে যাওয়া হবে পরিচালককে। তাঁর পরিবারের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে,'অত্যন্ত বেদনার সঙ্গে জানাচ্ছি আজই প্রদীপের শেষযাত্রা সংগঠিত হবে। তাঁকে শেষবারের মতো বিদায় জানাতে বিকেল ৪টেয় সান্তাক্রুজ হিন্দু শ্মশানে তার শেষকৃত্যের জন্য আমাদের সঙ্গে যোগ দিন।' ৬৭ বছর বয়সে প্রয়াত 'পরিনীতা'-এর পরিচালক প্রদীপ সরকার। বলিউডে 'পরিনীতা','মর্দানি'-এর মত একের পর এক মেইলস্টোন কাজ করে গিয়েছেন তিনি। শুক্রবার সকালে টুইটারে পরিচালক প্রদীপ সরকারের মৃত্যুর খবর টুইটারের মাধ্যমে জানান পরিচালক হনসল মেহতা। টুইটে তিনি লেখেন,'প্রদীপ সরকার, দাদা, আপনার আত্মার শান্তি পাক।' ২০০৫ সালে প্রথম 'পরিনীতা' ছবির হাত ধরে বলিউডে পা রাখেন প্রদীপ। তারপর একের পর এক ব্লগ ব্লাস্টার। ২০০৭ সালে মুক্তি পায় প্রদীপ সরকার পরিচালিত 'লগা চুনরি মে দাগ', ২০১০ সালে 'লাফাংগে পরিন্দে', এবং ২০১৪ সালে মুক্তি পায় 'মর্দানি'র মতো ছবি। প্রদীপ সরকারের বানানো শেষ সিনেমা 'হেলিকপ্টর এলা'। এছাড়া 'ধুম পিচাক ধুম', 'মায়েরি', 'আব কে সাওয়ান'-এর মত গানের ভিডিও বানিয়েছিলেন তিনি।

Share this article
click me!