Adipurush: রামায়ণকে উপহাস করা হয়েছে আদিপুরুষে , মুক্তির দিনই মামলা দিল্লি হাইকোর্ট

হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্ত জনস্বার্থ মামলা দায়ের করেন। তিনি বলেন, এই ছবিতে হিন্দু সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করা হয়েছে।

 

Web Desk - ANB | Published : Jun 16, 2023 1:17 PM IST

সমস্যার মুখে 'আদিপুরুষ'। হিন্দু সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করা হয়েছে। এই অভিযোগ তুলে প্রভাস-কৃতি শ্যানন অভিনীত ওম রাউত পরিচালিত 'আদিপুরুষ' সিনেমার বিরুদ্ধে মামলা ঠুকল একটি হিন্দুত্ববাদী সংগঠন। দিল্লি হাইকোর্টে দায়ের করা হয়েছে জনস্বার্থ মামলা। সেখানে বলা হয়েছে হিন্দু মহাকাহ্য রাময়নকে উপহাস করা হয়েছে 'আদিপুরুষ'ছবিতে।

হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্ত জনস্বার্থ মামলা দায়ের করেন। তিনি বলেন, এই ছবিতে হিন্দু সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করা হয়েছে। কারণ এটিতে রামায়ন, ভগবান শ্রীরাম , সীতা , হনুমান -সহ দেশের সংস্কৃতিকে উপহাস করা হয়েছে। হিন্দুত্ববাদী সংগঠনের দাবি দ্রুত ছবি থেকে যাবতীয় আপত্তিজনক চরিত্রগুলি সরিয়ে ফেলতে হবে। জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছে, এই ছবিতে দেবতাদের চরিত্রগুলি যেভাবে চিত্রিত করা হয়েছে যা ভুল আর অনুপযুক্ত। অভিযোগে আরও বলা হয়েছে চরিত্রহুলির চিত্রয়ান মহাকাব্য বর্ণানার সম্পূর্ণ বিপরীত।

আপত্তি উঠেছে রাবণের চেহারা নিয়েও। এই ছবিতে রাবণের চরিত্রে অভিনয় করেছেন সইফ আলি খান। ছবিতে দেখা যাচ্ছে তাঁর লম্বা দাড়ি রয়েছে। বলা হয়েছে, এই চরিত্র হিন্দুদের অনুভূতিতে আঘাত করেছে। কারণ রাবণ একজন হিন্দু ব্রাহ্মণ। তাঁর মুখ ভয়াবহ ভাবেই তুলে ধরা হয়েছে ছবিতে। তাঁর দাড়িওয়া চেহারা যথাযথ নয় বলেও দাবি করা হয়েছে আবেদনে। আরও বলা হয়েছে হিন্দু ব্রাহ্মণ রাবণকে ভুলভাবে ব্যাখ্যা করা হয়েছএ এই ছবিতে। এতে হিন্দু সভ্যতাকে অপমানকরা হয়েছে। রাবণ সম্পর্কিত দৃশ্যগুলি সত্যের সম্পূর্ণ বিপরীত।

গত বছর থেকেই 'আদিপুরুষ' নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। টিজার মুক্তির পর থেকেই আপত্তি জানিয়েছিল অনেকে। হিন্দু সংগঠনগুলি, অযোধ্যা রাম মন্দিরের প্রধান পুরোহিতরা মহাকাব্যিক চরিত্রগুলির চিত্রায়নে আপত্তি জানিয়েছিল যখন সিনেমার নির্মাতারা আশ্বাস দিয়েছিলেন যে তারা কোনও ধর্মীয় অনুভূতিতে আঘাত না করার জন্য যত্ন নিয়েছেন। পরিচালক ওম রাউত হুমকিদাতা মালিকদের কাছে ভগবান হনুমানকে সম্মান জানাতে একটি আসন খালি রাখার আবেদন করেছিলেন যা সিনেমাটি মুক্তির আগে গুঞ্জন হয়ে ওঠে।

আজই মুক্তি পেয়েছে আদিপুরুষ। বহুদিন ধরে খবরে রয়েছে ৫০০ কোটি বাজেটের এই ছবি। তেলেগু, হিন্দি, তামিল, মালায়াম ও কন্নড় ভাষায় মুক্তি পায় ছবিটি। আদিপুরুষ ছবির পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘যেখানেই রামায়ণ পাঠ করা হয় সেখানেই ভগবান হনুমান উপস্থিত হন। এটা আমাদের বিশ্বাস। এই বিশ্বাসকে সম্মান জানিয়ে, প্রভাসের অভিনীত আদিপুরুষ ছবির প্রেক্ষাগৃহে একটি আসন বিক্রি না করে ভগবান হনুমানের জন্য সংরক্ষিত থাকবে। এভাবে শ্রদ্ধা জানানো হবে রামের সর্বশ্রেষ্ঠ ভক্তকে। আমরা এই মহান কাজটি অজানা উপায় শুরু করেছি।...’ এভাবে ভগবান হনুমানকে সম্মান করা হবে। তাঁদের বিশ্বাস ওই আসনে ভগবান হনুমানের উপস্থিতি ছবিকে সাফল্য এনে দেবে।

Share this article
click me!