RRKPK Censor: রবীন্দ্রনাথ ঠাকুর থেকে মমতা বন্দ্যোপাধ্যায়! ‘ব্রা’ ‘বেহেন*দ’-এ ভর্তি ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’

‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ সিনেমায় রবীন্দ্রনাথ ঠাকুর নিয়ে বিতর্কিত দৃশ্য। বাদ গেলেন না মমতা বন্দ্যোপাধ্যায়ও! আলিয়ার লিপে শোনা গেল ‘খেলা হবে’। 

Web Desk - ANB | Published : Jul 24, 2023 4:26 AM IST / Updated: Jul 24 2023, 10:02 AM IST

প্রায় সাত বছর পরে বলিউডে আবার পরিচালক হিসেবে দেখা দিলেন করণ জোহর। ২৮ জুলাই মুক্তি পেতে চলেছে তাঁর পরিচালিত সিনেমা ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ (Rocky Aur Rani Kii Prem Kahaani)। রণবীর সিং এবং আলিয়া ভট্ট অভিনীত এই সিনেমা নিয়ে দর্শকদের উৎসাহের অন্ত নেই। ইতিমধ্যেই প্রভূত সাড়া ফেলে দিয়েছে এই ছবির ট্রেলার। কিন্তু, সেন্সর বোর্ডেই ঘটল বিপদ। সিনেমার মারাত্মক কিছু দৃশ্য আর শব্দবন্ধ নিয়ে রে রে করে উঠলেন বোর্ড কর্তৃপক্ষ। সেই সমস্ত দৃশ্যের মধ্যে রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর থেকে মমতা বন্দ্যোপাধ্যায়।

সিনেমার শুরুতেই রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি দেখানো হয়েছিল এবং সূত্রের খবর অনুযায়ী, এই ছবিতে রবীন্দ্রনাথ ঠাকুরকে নায়িকা চরিত্রের ‘দাদু’ হিসেবে দেখানো হয়েছে। সেই দৃশ্যেই রণবীর সিং-এর সংলাপে এমন একটি বিতর্কিত শব্দ রাখা হয়েছিল, যা বদলে দিয়ে তাড়াতাড়ি ‘কোই ফিলটার’ শব্দটি জুড়ে দেওয়ার পরামর্শ দিয়েছে সেন্সর বোর্ড।

গোটা সিনেমায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে একটা বেশ বড়সড় কথাবার্তার দৃশ্য ছিল যেখানে ভারতের লোকসভার দৃশ্যও দেখানো হয়েছিল বলে জানা গেছে। সেই দৃশ্যকে সম্পূর্ণ কাঁচি করে দিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। রাজনৈতিক মহলে বিজেপি বিরোধী দলের মধ্যে এখন ব্যাপকভাবে পরিচিত হয়ে উঠেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নাম নিয়ে এমন একটা দৃশ্য সারা দেশকে তোলপাড় করে দিতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

এগুলিতেই শেষ নয়। অযাচিতভাবে এই সিনেমায় বারবার অশ্লীল শব্দ ব্যবহার করা হয়েছে বলেও মনে করছেন সেন্সর বোর্ডের বিচারকরা। মদের ব্র্যান্ড ‘ওল্ড মঙ্ক’ বদলে ‘বোল্ড মঙ্ক’ করে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। মেয়েদের অন্তর্বাসের কথা বলতে ‘ব্রা’ শব্দটির উল্লেখ ছিল। সেটি বদলে ‘আইটেম’ শব্দটি ব্যবহার করতে বলা হয়েছে। ছবিতে একাধিকবার ‘বেহেন*দ’ শব্দটি ব্যবহার করা হয়েছিল, যেটি হিন্দিভাষীদের কাছে এই অশ্লীল গালাগালি। সেটি বদলে ‘বেহেন দি’ করতে বলা হয়েছে। তা ছাড়াও, এই চলচ্চিত্রে আরও কিছু রদবদল ঘটানো হয়েছে বলে জানা গেছে। তবে, প্রধান অভিনেত্রী আলিয়া ভট্টের সংলাপে তৃণমূল কংগ্রেস দলের জনপ্রিয় স্লোগান ‘খেলা হবে’-কে বদল করা হয়েছে কিনা, তা অবশ্য এখনও জানা যায়নি। একাধিক কাঁচি চালানোর পর সিনেমাটি এখন কোন অবস্থায় রয়েছে, তা জানা যাবে ২৮ জুলাই। 

আরও পড়ুন-

Gujarat Rain: রাস্তায় চলছে কুমীর, সিংহ! গুজরাটের বন্যায় মুড়ি-মুড়কির মতো ভেসে যাচ্ছে গ্যাস সিলিন্ডার

আবার শিরোনামে ভারত-পাকিস্তান প্রেমের কাহিনী, প্রেমিকের টানে বর্ডার পার করে ছুটলেন বিবাহিতা মহিলা

Weather News: তাপমাত্রার পরিবর্তন না হলেও বজায় থাকবে অস্বস্তিকর আবহাওয়ার দাপট, জেনে নিন আজকের বৃষ্টির খবর

‘Sex Video’: মহিলার সঙ্গে এ কী করছেন বিজেপি নেতা! ৮ ঘণ্টার ‘ঘনিষ্ঠ’ ভিডিও নিয়ে তোলপাড় মহারাষ্ট্র

Share this article
click me!