সঙ্গীত জগতে আচমকা নক্ষত্র পতন ! ভক্তদের কাঁদিয়ে চলে গেলেন গজল গায়ক পঙ্কজ উধাস

প্রয়াণকালে ৭৩ বছর বয়স হয়েছিল তাঁর। ২৬শে ফেব্রুয়ারি সোশ্যাল মিডিয়ায় গায়কের প্রয়াণের খবর নিশ্চিত করেন তাঁর মেয়ে নায়াব উধাস।

Parna Sengupta | Published : Feb 26, 2024 10:56 AM IST / Updated: Feb 26 2024, 05:12 PM IST

সঙ্গীত জগতে নক্ষত্রপতন। ভক্তদের কাঁদিয়ে চিরবিদায় নিলেন শাস্ত্রীয় সঙ্গীত ও গজল গায়ক পঙ্কজ উধাস। প্রয়াণকালে ৭৩ বছর বয়স হয়েছিল তাঁর। ২৬শে ফেব্রুয়ারি সোশ্যাল মিডিয়ায় গায়কের প্রয়াণের খবর নিশ্চিত করেন তাঁর মেয়ে নায়াব উধাস।

 

 

তিনি ১৯৫১ সালের ১৭ই মে গুজরাটের জেতপুরে জন্মগ্রহণ করেন। পঙ্কজ উধাসের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। গায়কের পরিবারের তরফে বলা হয়েছে, 'ভারাক্রান্ত হৃদয় ও গভীর দুঃখের সঙ্গে আপনাদের সকলকে জানাচ্ছি যে, পদ্মশ্রী পঙ্কজ উধাস ২০২৪ সালের ২৬ ফেব্রুয়ারি দীর্ঘ অসুস্থতার কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।'

আজ সকাল ১১টায় মুম্বাইয়ে মারা যান পঙ্কজ উধাস। বেশ কিছুদিন ধরে তিনি মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি ছিলেন। এই হাসপাতালেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তথ্য অনুযায়ী, কয়েক মাস আগে পঙ্কজ উধাসের ক্যান্সার ধরা পড়ে এবং গত কয়েক মাস ধরে তিনি কারও সঙ্গে দেখা করছেন না। আগামীকাল মুম্বাইয়ে তার শেষকৃত্য সম্পন্ন হবে।

খ্যাতির শীর্ষে ছিলেন

পঙ্কজ উধাস ছিলেন গজল গানের জগতে এক বড় নাম। 'চিঠি আয়ি হ্যায়' গজল দিয়ে খ্যাতি পান তিনি। এই গজলটি ১৯৮৬ সালে মুক্তিপ্রাপ্ত 'নাম' ছবিতে অন্তর্ভুক্ত ছিল। পঙ্কজ 'অওর আহিস্তা কি জে বাতেঁ', 'ইয়ে দিল্লাগি', 'ফির তেরি কাহানি ইয়াদ আয়ি', 'চালে তো কাট হি যায়েগা' এবং 'তেরে বিন' সহ অনেক গজলে তার কণ্ঠ দিয়েছেন।

পঙ্কজ উধাসের মৃত্যুতে সবাই শোকাহত। জনপ্রিয় গায়ক ও সুরকার শঙ্কর মহাদেবন শোকাহত। তিনি পঙ্কজ উধাসের মৃত্যুকে সঙ্গীত জগতের জন্য একটি বড় ক্ষতি বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, এই ক্ষতি পূরণ করা যাবে না। একই সঙ্গে পঙ্কজ উধাসের মৃত্যুতে একটি আবেগঘন পোস্ট লিখেছেন সোনু নিগম।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!