দেশ জুড়ে মত প্রকাশের স্বাধীনতা উদযাপন করা উচিত- সিনেমা ব্যান নিয়ে সরব দ্য কেরালা স্টোরি অভিনেত্রী আধা শর্মা

মমতা বন্দ্যোপাধ্যায় সরকার সাম্প্রদায়িক বিদ্বেষ এবং হিংসা সম্পর্কিত কোনও ঘটনা রোধ করার জন্য সিনেমাটিকে রাজ্যে প্রদর্শনে নিষিদ্ধ করে। তামিলনাড়ু থিয়েটার এবং মাল্টিপ্লেক্স মালিক সমিতি "সতর্কতামূলক ব্যবস্থা" হিসাবে ছবিটি প্রদর্শন বন্ধ করে দিয়েছে।

Web Desk - ANB | Published : May 16, 2023 10:23 AM IST / Updated: May 16 2023, 05:30 PM IST

তাঁর চলচ্চিত্র 'দ্য কেরালা স্টোরি' বিতর্কের মধ্যে পড়ে গোটা দেশে। দেশের বিভিন্ন অংশে নিষিদ্ধ করা হয় এই ফিল্মকে। দ্য কেরালা স্টোরির অভিনেত্রী আধা শর্মা, যিনি সুদীপ্ত সেন পরিচালনায় এই ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন, বলেছেন যে মত প্রকাশের স্বাধীনতা উদযাপন করা উচিত। তিনি মন্তব্য করার আগে ছবিটি দেখার জন্য জোর দিয়েছিলেন।

৮ই মে, মমতা বন্দ্যোপাধ্যায় সরকার সাম্প্রদায়িক বিদ্বেষ এবং হিংসা সম্পর্কিত কোনও ঘটনা রোধ করার জন্য সিনেমাটিকে রাজ্যে প্রদর্শনে নিষিদ্ধ করে। তামিলনাড়ু থিয়েটার এবং মাল্টিপ্লেক্স মালিক সমিতি "সতর্কতামূলক ব্যবস্থা" হিসাবে তামিলনাড়ুতে ছবিটি প্রদর্শন করা থেকেও বন্ধ করে দিয়েছে।

সুপ্রিম কোর্ট শুক্রবার রাজ্যে 'দ্য কেরালা স্টোরি' নিষিদ্ধ করার কারণ জানতে পশ্চিমবঙ্গ সরকারকে নোটিশ জারি করেছে। সুপ্রিম কোর্ট তামিলনাড়ু সরকারকে ছবিটি প্রদর্শনের প্রেক্ষাগৃহে নিরাপত্তা প্রদানের জন্য গৃহীত সমস্ত ব্যবস্থা উল্লেখ করতে বলেছে। একই বিষয়ে কথা বলতে গিয়ে, আধা বলেছিলেন: "আমি কর্তৃপক্ষ নই, তবে আমার মতে, আমাদের মত প্রকাশের স্বাধীনতা উদযাপন করা উচিত এবং সিনেমাটি দেখা উচিত এবং তারপরে প্রত্যেকেরই সিদ্ধান্ত নেওয়ার পছন্দ রয়েছে যে তারা ইতিবাচক বা নেতিবাচক মন্তব্য করতে চান কিনা। এটা সম্পর্কে।"

ছবিতে, আধা মালয়ালি হিন্দু নার্সিং ছাত্রী ফাতিমা বা-এর ভূমিকায় অভিনয় করেছেন, যে কেরালা থেকে নিখোঁজ হয় এবং ইসলাম ধর্মে ধর্মান্তরিত করার প্রলোভন পেয়ে ISIS (ইসলামিক স্টেট অফ ইরাক ও সিরিয়া) তে নিয়োগ পায়। তিনি যোগ করেছেন: "আমাদের সেন্সর বোর্ডকে ও সুপ্রিম কোর্টে ধন্যবাদ জানানো উচিত। যারা ছবিটি নিষিদ্ধ করতে চায়, তারা যদি এটি দেখে, তবে তারা বুঝতে পারবেন যে ছবিটি সন্ত্রাসবাদের বিরুদ্ধে কথা বলে এবং তারা স্ক্রিনিং এবং প্রদর্শন বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে। আরও অল্পবয়সী মেয়েদের কাছে ফিল্ম বা সিনেমা হল সমাজের প্রতিচ্ছবি।

আধা বলেন সিনেমার "সন্ত্রাস বিরোধী" দিকটি দর্শকদের বোঝা উচিত। এই ফিল্মের উপজীব্য হল "এটি মানবতা বনাম সন্ত্রাসবাদ নিয়ে কথা বলে। এটি প্রেমে প্রতারিত হওয়া সম্পর্ক নিয়ে কথা বলে। কেন আপনি কাউকে ধর্ষণ করবেন না তা নিয়ে কথা বলে। তাই বিশ্বের যে কোনও জায়গা থেকে যে কোনও ব্যক্তি এই ছবিটিকে সমর্থন করছেন বলে আমি মনে করি সেটা একটি দুর্দান্ত জিনিস!" অভিনেত্রী বলেন সন্ত্রাসবাদ একটি বৈশ্বিক সমস্যা। " তিনি যোগ করেছেন: "আমাদের কাছে এমন লোক নেই যারা ছবিটি দেখেছে এবং বলেছে যে এই জিনিসগুলি ঘটবে না কারণ আমাদের ছবিতে এমনকি পিতামাতা এবং ভিকটিমদের প্রশংসাপত্র রয়েছে৷ তাই যারা বলে যে সন্ত্রাসবাদের অস্তিত্ব নেই তারা আমাদের ছবিটি দেখতে পারে এবং তারা তাদের মন পরিবর্তন হতে পারে।"

'দ্য কেরালা স্টোরি' লিখেছেন ও পরিচালনা করেছেন সুদীপ্ত সেন এবং অভিনয় করেছেন আধা শর্মা, যোগিতা বিহানি, সিদ্ধি ইদনানি এবং সোনিয়া বালানি। ছবিটির ট্রেলারে বলা হয়েছিল যে রাজ্য থেকে ৩২ হাজার মেয়ে নিখোঁজ হওয়ার পরে এবং পরে সন্ত্রাসী গোষ্ঠী, আইএসআইএস-এ যোগদান করার পরে এটি বিতর্কে পড়েছিল।

Share this article
click me!