Yearender 2022: রণবীরের নগ্নতা থেকে দীপিকার যৌনতা, ২০২২-র একাধিক বিতর্কে কলঙ্কিত বলিউড

বলিউড এবং কন্ট্রোভার্সি একে অপরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। সারা বছরভর একাধিক বিতর্কে নাম জড়িয়েছে বলিউডের। সিনেমার পোস্টার থেকে, রণবীরের নগ্ন ফোটোশ্যুট,  একাধিক কন্ট্রোভার্সি কলঙ্কিত করেছে বলিউডকে। বর্ষশেষে সেরা বিতর্কে চোখ বুলিয়ে নিন একনজরে।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 7:28 AM IST / Updated: Dec 23 2022, 12:59 PM IST

17
কালী সিনেমার পোস্টার বিতর্ক

২০২২ সালে বিতর্কের মধ্যে সবচেয়ে বেশি আলোড়ন ফেলেছিল  কালী সিনেমার পোস্টার। ছবির পোস্টার ঘিরেই শিরোনামে ছিলেন লীনা মানিমেকালাই। পোস্টারে মা কালীর সিগারেট খাওয়ার চিত্র মানুষকে আঘাত করেছিল। ধূমপানের পাশাপাশি পোস্টারে এক হাতে ত্রিশূল ধারণ করে রয়েছে কালী মা আর অন্য হাতে এলজিবিটিকিউ গর্বের পতাকা ধরে রয়েছেন। হিন্দু দেবীকে অসম্মানের দাবি উঠছিল। ছবির পরিচালকের নামে এফআইআর থেকে কঠোর স্বাস্তির দাবি তুলেছিলেন। তবে তিনি তার নিজের অবস্থানে অনড় ছিলেন। 
 

27
ব্রহ্মাস্ত্র বিতর্ক

গত ৯ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অয়ন মুখোপাধ্যায় পরিচালিত 'ব্রহ্মাস্ত্র'ছবি। এই ছবিকে কেন্দ্র করে হাজারো বিতর্কও শুরু হয়েছিল। ছবির ট্রেলার মুক্তির পর থেকেই বিতর্কের সূত্রপাত। ট্রেলারে দেখা গিয়েছিল মন্দিরে জুতো পরে প্রবেশ করছেন রণবীর কাপুর। যা নিয়ে আপত্তি তুলেছিলেন। যদিও ছবির পরিচালক অয়ন মুখোপাধ্যায় জানিয়েছিলেন ওটা মন্দির নয় ওটা একটা দুর্গা প্যান্ডেল। সিনেমা বয়কটেরও ডাক উঠেছিল। এছাড়াও গরুর মাংস খাওয়া নিয়েও রণবীরের পুরোনো মন্তব্য ঘিরে বিতর্ক হয়েছিল। স্ত্রী আলিয়াকে নিয়ে মন্তব্য করে বিপাকে পরেছিলেন রণবীর। তবে  ছবির বক্স অফিস কালেকশন সব বিতর্ককে ছাপিয়ে গেছে। ইতিমধ্যেই বিশ্বব্যাপী ৪৩১ কোটির ব্যবসা করে ফেলেছে রণবীর আলিয়ার  'ব্রহ্মাস্ত্র'।  এই ছবিতেই রিয়েল লাইফ জুটি রিল লাইফে ঝড় তুলেছেন প্রথমবার। ইতিমধ্যেই এই ছবি অনুরাগীদের মধ্যে দারুণ সাড়া ফেলেছে। আলিয়া ও রণবীরকে বড়পর্দায় দেখে ভালবাসায় ভরিয়ে দিয়েছেন ভক্তরা।  মোট পাঁচটি ভাষায় ছবিটি মুক্তি পেয়েছে। হিন্দি, তামিল, কানাড়া, তেলেগু, মালায়ালম।  পুরাণ ও ফ্যান্টাসিকে মিলিয়ে দিয়ে 'ব্রহ্মাস্ত্র'র গল্প বুনেছেন পরিচালক।

37
লাল সিং চাড্ডা বিতর্ক

আমির খান ও করিনা কাপুর খান অভিনীত লাল সিং চাড্ডা ছবি নিয়েও বিতর্ক কম হয়নি। মুক্তি পাওয়ার আগে সিনেমা বয়কটের ডাক হয়েছিল। আমির খানের বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীকে অপমান করার এবার তাদের অনুভূতিতে আঘাত করার অভিযোগ আনা হয়। কয়েকটি হিন্দু সংগঠন উত্তরপ্রদেশে সিনেমাটির বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে। লাল সিং চাড্ডা দেশব্যাপী নিষেধাজ্ঞার দাবি তুলেছিল।

47
দ্য কাশ্মীর ফাইলস বিতর্ক

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইলস ছবিটি বক্স অফিসে সুপারহিটের তকমা পেলে ছবি নিয়ে বিতর্ক কম হয়নি। বলিউডের চর্চিত ও বিতর্কিত ছবি কাশ্মীর ফাইলস নিয়ে চর্চা যেন দিন দিন বেড়েই চলেছে। গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ইজরায়েলের চলচ্চিত্র নির্মাতা এবং উৎসবের জুরি মেম্বার নাদাভ লাপিডের এক মন্তব্য নিয়ে রীতিমতো যেন ঝড় বইছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে বলিউড ছবি দ্য কাশ্মীর ফাইলস-কে একটি অশ্লীল ছবি বলে মন্তব্য করা হয়েছে। অশ্লীল ছবি বলে মন্তব্য করাতেই রীতিমতো ঝড় বয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়।

57
রণবীর সিংয়ের নগ্ন ফোটোশ্যুট বিতর্ক


বলিউডের খিলজি রণববীর সিং-কে নিয়ে উত্তাল বলিপাড়া থেকে সোশ্যাল মিডিয়া। যদিও তা হবে নাই বা কেন।  নিজেকে ছকভেঙে এভাবে যে বেরিয়ে আসতে পারে তাকে নিয়ে চর্চা লেগেই থাকে। মুহূর্তের মধ্যে নেটপাড়ায় আগুন জ্বালিয়ে দিয়েছিলেন রণবীর সিং। শরীরে নেই একটুকরো সুতো। পুরোপুরি নগ্ন হয়েই অন ক্যামেরায় সেক্সি পোজ দিয়ে সকলকে চমকে দিয়েছেন রণবীর সিং। পোশাক খুলে ন্যুড অবস্থায় ক্যামেরায় সামনে এসেছিলেন  রণবীর সিং। নিজের কাজের জন্যই নগ্ন হতে পিছপা হননি বলিউডের খিলজি। জনপ্রিয় 'পেপার' ম্যাগাজিনের কভারের জন্য ক্যামেরায় সামনে নগ্ন হয়েছিলেন বলিউডের খিলজি। অভিনেতার সেক্সি ন্যুড ফিগার দেখতেই হামলে পড়েছিলেন ভক্তরা। রণবীরের এই নগ্ন ছবিই যেন নেটদুনিয়ার হটকেক। যার জন্য তার নামে এফআইআরও দায়ের হয়েছিল।

67
পাঠান বিতর্ক

'পাঠান'ছবির 'বেশরম রং'-এ  দীপিকার ডান্স মুভস নিয়ে জোর চর্চা শুরু হয়েছে নেটদুনিয়ায়। একাধিক নেগেটিভ কমেন্টে ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়ার পাতা। দীপিকার কোমরের হিল্লোল পুরুষদের মন মজলেও তা নিয়ে সমালোচনা পিছু ছাড়ছে না।এখানেই শেষ নয়, গানটির সুরও নাকি কপি করা হয়েছে তুম বিনের কোয়ি ফরিয়াদ গানের বিট থেকে। যা নিয়ে বিতর্ক শুরু হয়ে গেছে ইতিমধ্যেই। গানের লাইন হামে তো লুট লিয়া মিলকে ইশক ওয়ালো নে এটি ও নাকি ১৯৫৮  সালে মেহবুব খানের ছবি আল হিলাল থেকে নেওয়া হয়েছে। এরকম একাধিক অভিযোগ তুলেছেন ট্রোলাররা।  কেউ কেউ আবার হৃত্বিক রোশন ও বাণী কাপুর 'Ghungroo'গানের বিটের সঙ্গে মিল খুঁজে পেয়েছেন। দীপিকার স্কিন টোন নিয়ে ট্রোলিং শুরু হয়েছে। রীতিমতো দীপিকার হট ডান্স মুভস নিয়ে মিমে ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়ার পাতা। টুইটারে রীতিমতো সমালোচনার ঝড় উঠেছে। ছবি বয়কটের দাবি জানিয়েছেন সমালোচকরা।

77
আর্থিক তছরুপের মামলায় সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে জ্যাকলিনের বিতর্ক

 ২০০ কোটি টাকার আর্থিক তছরুপের মামলায় ইতিমধ্যেই প্রতারক সুকেশের সঙ্গে নাম জড়িয়েছে জ্যাকলিন ফার্নান্ডেজের। ইতিমধ্যেই ইডি-র জেরায় সমস্ত কথা স্বীকারও করেছেন প্রতারক সুকেশ। গাড়ি থেকে কোটি কোটি টাকার গয়না উপহার দিয়েছেন এই বলি নায়িকাকে।গাড়ি থেকে কোটি কোটি টাকার গয়না উপহার দিয়েছেন এই বলি নায়িকাদের।  অন্যদিকে সুকেশের সঙ্গে বেশ ভাল ভাবেই নাম জড়িয়েছে জ্যাকলিনের। সুকেশ  চন্দ্রশেখর নিজের মুখে কবুল করেছেন অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজকে ৫০ লাখেরও বেশি মূল্যের একটি ঘোড়া উপহার দিয়েছিলেন এবং শুধু তাই নয় বিড়ালপ্রেমী জ্যকলিনকে ৯ লাখ টাকার একটি বিড়ালও উপহার দেন সুকেশ । এখানেই শেষ নয় সুকেশের আইনজীবী জানান, জ্যাকলিনকে দামি অলঙ্কার থেকে পোশাক সবটাই দিয়েছেন সুকেশ।  জ্যাকলিনের মন জিততেই  কোটি কোটি টাকার উপহার দিতেন  সুকেশ চন্দ্রশেখর। সব মিলিয়ে নাকি সুকেশ ১০ কোটি টাকার উপহার দিয়েছিলেন জ্যাকলিন ফার্নান্ডেজকে। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos