গান ছাড়া কিছু বুঝতেন না সন্ধ্যা মুখোপাধ্যায়, সঙ্গীতই তাঁর সব ছিল, বললেন মালা রায়

দুপুর ১২টা থেকে রবীন্দ্র সদনে সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee) দেহ শায়িত থাকবে। সেখানেই তাঁকে শ্রদ্ধা জানাবেন তাঁর ভক্ত ও অনুগামীরা। বিকেল পাঁচটা পর্যন্ত দেহ শায়িত থাকবে রবীন্দ্র সদনে। তারপর মুখ্যমন্ত্রীর উপস্থিতিতেই শেষকৃত্য সম্পন্ন হবে।

Web Desk - ANB | Published : Feb 15, 2022 6:10 PM IST / Updated: Feb 16 2022, 01:14 AM IST

৯০ বছরে পথচলা শেষ হল সন্ধ্যা মুখোপাধ্যায়ের(Sandhya Mukherjee)। বাংলা গানে স্বর্ণযুগের শিল্পীদের শেষ তারকা নিভে গেল। গত ২৬ জানুয়ারি বুধবার সন্ধ্যায় অসুস্থ হয়ে পড়েছিলেন প্রবাদ প্রতিম সঙ্গীতশিল্পী। সন্ধ্যা মুখোপাধ্যায়। তারপর তাঁকে এসএসকেএম (SSKM) হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে পরীক্ষা করলে করোনা ধরা পড়ে। তখন বাইপাসের ধারে এক বেসরকারী হাসপাতালে তাঁকে স্থানান্তরিত করে হয়। তারপর যদিও তিনি করোনা মুক্ত হয়েছিলেন। এদিকে তাঁর কোমরের ভাঙা হাড়ের অস্ত্রোপচার হয় ১১ ফেব্রুয়ারি। হাসপাতাল সূত্রে জানা গিয়েছিল, ফুসফুসে (Lungs) সংক্রমণ হয়েছিল তাঁর। চিকিৎসার পর তাঁর শারীরিক অবস্থা ক্রমশ স্থিতিশীল হয়েছিল। সোমবার রাত থেকে তাঁর পেটে ব্যথা শুরু হয়। সঙ্গে কমতে থাকে রক্তচাপ। মঙ্গলবার সকালে আইসিইউ-তে (ICU) স্থানান্তরিত করা হয় শিল্পীকে। শেষে মঙ্গলবার সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

রাতেই হাসপাতাল থেকে দেহ নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে উপস্থিত রয়েছেন তাঁর পরিবারের সকল সদস্য। রয়েছেন একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব। রয়েছেন মালা রায় (Mala Roy) । তিনি বলেন, ‘গান ছাড়া কিছু বুঝতেন না সন্ধ্যা মুখোপাধ্যায়। সঙ্গীতই তাঁর প্রেরণা ছিল, সঙ্গীতই তাঁর সব ছিল। তাঁর মেয়ে ও জামাই এখন তাঁর সঙ্গে আছে। তাঁর পরিবারের সকলের সঙ্গে কথা হয়েছে। শিল্পীর মরদেহ আজ রাতেই পিস ওয়ার্ল্ডে নিয়ে যাওয়া হবে। এখন নামানো হচ্ছে শিল্পীকে। হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হবে তাঁর দেব। আমি ও অরুপ বিশ্বাস রয়েছি এখানে। কাল তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। আগামীকাল দুপুর ১২টা থেকে তাঁর দেহ রবীন্দ্র সদনে শায়িত থাকবে। সবই মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ অনুসারে সব কাজ শেষ হবে।’ 

এদিকে মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) কালই ফিরছেন শহরে। কোচবিহারের গতকাল অর্থাৎ বুধবার সকালে তাঁর যে নির্ধারিত কর্মসূচি রয়েছে তা সেড়ে কলকাতায় ফিরবেন তিনি। আগামীকাল রাজ্যের সর্বোচ্চ মর্যাদায় গান স্যালুট দিয়ে শেষকৃত্য সম্পন্ন হবে। জানা গিয়েছে, দুপুর ১২টা থেকে রবীন্দ্র সদনে সন্ধ্যা মুখোপাধ্যায় দেহ শায়িত থাকবে। সেখানেই তাঁকে শ্রদ্ধা জানাবেন তাঁর ভক্ত ও অনুগামীরা। বিকেল পাঁচটা পর্যন্ত দেহ শায়িত থাকবে রবীন্দ্র সদনে। তারপর মুখ্যমন্ত্রীর উপস্থিতিতেই শেষকৃত্য সম্পন্ন হবে। সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee) প্রয়াণে শোকপ্রকাশ করেছেন একাধিক ব্যক্তি। এই তালিকায় যেমন রয়েছেন একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব, তেমনই রয়েছেন শিল্পীরা।  

আরও পড়ুন: গান ছাড়া কিছু বুঝতেন না সন্ধ্যা মুখোপাধ্যায়, সঙ্গীতই তাঁর সব ছিল, বললেন মালা রায়

আরও পড়ুন: সন্ধ্যার প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীতমহল, শোকপ্রকাশ ইন্দ্রানী-শ্রাবনী-জয়-মনোময়দের

আরও পড়ুন: ফের সঙ্গীত মহলে শোকের ছায়া, প্রয়াত গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়


 

Share this article
click me!