একই ছাতার তলায় চারটি ফিল্ম মিডিয়া ইউনিট, বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বড় সিদ্ধান্ত, একই ছাতার তলায় চারটি ফিল্ম মিডিয়া ইউনিট

Saborni Mitra | Published : Mar 30, 2022 5:22 PM IST

সংস্কৃতিক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। বুধবার তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে জানান হয়েছে তথ্যচিত্র, স্বপ্লদৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাণ ও চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন বা এনএফডিসিকে একই ছাতার তলায় নিয়ে এল।একটি PSU র অধীনে তিনটি কার্যক্রমকে নিয়ে আসা হয়েছে। এবার থেকে একটি ব্যবস্থাপনা গোটা বিষয়টি পরিচালনা করবে। মন্ত্রকের পক্ষ থেকে জানান হয়েছে, একই ছাতার তলায় গোটা বিষয়টিকে নিয়ে আসায় সমস্যা অনেক কমে যাবে। জনসম্পদের ভালো ব্যবহার করা যাবে। 

মন্ত্রকের তরফে জানান হয়েছে আগে থেকেই এই দেশে ফিচার ফিল্ম তৈরির বিষয়টি দেখে এনএফডিসি। এবার থেকে এই সংস্থা ফিচার ফিল্মের পাশাপাশি ডকুমেন্ট্রি ও ছোটদের জন্য যে ছবি তৈরি হয় বা অ্যানিমেশন ফিল্মের দায়িত্বেই গ্রহণ করবে। সবঘরনার চলচ্চিত্র নির্মাণে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে। 

বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ, বিভিন্ন দেশীয় উৎসবের আয়োজনের মাধ্যমে চলচ্চিত্রের প্রচার, ফিল্মি বিষয়বস্তুকে সংরক্ষণ, ডিজিটাইজেশন ও হারিয়ে যাওয়া ছবি সংরক্ষণ বা পুনরুদ্ধার - এই বিষয়গুলির দায়িত্ব অবশ্য কেন্দ্রীয় সরকারের হাতেই থাকবে।

এদিন জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে চলচ্চিত্র বিভাগ দ্বারা পূর্বে করা তথ্যচিত্রস নির্মাণের আদেশ এখন থেকে সম্পূর্ণরূপে এমনএফডিসি দিতে পারবে। চলচ্চিত্র বিভাগের উত্তরাধিকার ও ব্যান্ড নমাটি নেওয়া হবে। এনএফডিসিতে তথ্যচিত্র নির্মাণের জন্য প্রোডাতশন ভার্টিক্যালের নাম হবে ফিল্ম ডিভিশন। 

একইভাবে চলচ্চিত্র উৎসবগুলির দায়িত্বএ এনএফডিসিকে দেওয়া হয়েছে। এই সংস্থা এখন থেকে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে একই ছাতার তলায় নিয়ে আসবে। যা আন্তর্জাতিকক্ষেত্রে আরও বেশিকরে ভারতীয় ছবির দৃষ্টি আকর্ষণ করবে। 

ভারতের ন্যাশালান ফিল্নম আর্কাইভস দ্বারা সঞ্চালিত সংরক্ষণ সম্পর্কিত কার্যক্রমগুলিও এনএফডিসিতে স্থানান্তরিত করা হয়েছে। ন্যাশানাল ফিল্ম হেরিটেড মিশন প্রকল্পও এনএফডিসি বাস্তবায়িত করবে। এই প্রকল্পের মূল লক্ষ্যই হল পুরনো ছবিগুলিকে ডিজিটাইজেশন করা। বা পুরনো ডকুমেন্ট্রিগুলির অনুসন্ধান করা। 

কেন্দ্রীয় সরকার এইসব কার্যকলাপের জন্য ২০২৬ সাল পর্যন্ত ১, ৩০৪,৫২ কোটি টাকা বাজেট বরাদ্দ করেছে। যা এনএফডিসিকে আরও শক্তিশলী করবে। ২০২০ সালে কেন্দ্রীয় সরকার চারটি ফিল্ম মিডিয়া ইউনিট ফিল্ম বিভাগ, ফিল্ম ফেস্টিভ্যাল অধিদপ্তর, ভারতের জাতীয় চলচ্চিত্র সংরক্ষণাগার এবং চিলড্রেনস ফিল্ম সোসাইটি, ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন লিমিটেডের সাথে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছিল। মেমোরেন্ডাম অফ আর্টিকেলস অফ অ্যাসোসিয়েশন অফ অ্যাসোসিয়েশন অফ এনএফডিসি, যা তারপরে তাদের দ্বারা সম্পাদিত সমস্ত ক্রিয়াকলাপগুলিকে সমন্বয় করবে, ক্রিয়াকলাপগুলির সংমিশ্রণ এবং সংস্থানগুলির আরও ভাল ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে। 

Share this article
click me!