ফের নক্ষত্র পতন, প্রয়াত হলেন অস্কারজয়ী প্রবীণ হলিউড অভিনেতা উইলিয়াম হার্ট

প্রয়াত হলেন অভিনেতা উইলিয়াম হার্ট (William Hurt)। ১৩ মার্চ প্রয়াত হন অস্কারজয়ী অভিনেতা উইলিয়াম হার্ট। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২। ‘কিস অব দ্য স্পাইডার ওমেন’ নামত সিনেমায় একজন দক্ষিণ আমেরিকা সমকামীর চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য ১৯৮৫ সালে সেরা অভিনেতা হিসেবে অস্কার পুরস্কার পান তিনি।     

Sayanita Chakraborty | Published : Mar 14, 2022 6:10 AM IST / Updated: Mar 14 2022, 12:01 PM IST


ফের শোকের ছায়া চলচ্চিত্র জগতে। প্রয়াত হলেন অভিনেতা উইলিয়াম হার্ট (William Hurt)। ১৩ মার্চ প্রয়াত হন অস্কারজয়ী প্রবীণ অভিনেতা উইলিয়াম হার্ট। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২। সম্প্রতি, মার্কিন গণমাধ্যমে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। তারপরই শোকের ছায়া নেমে এসেছে ফিল্মি দুনিয়ায়। 

২০১৮ সালে অভিনেতার প্রোস্টেট ক্যান্সার (Cancer) ধরা পড়ে। তারপর থেকেই নানা রকম শারীরিক জটিলতায় ভুগছিলেন হার্ট। শেষে ১৩ মার্চ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। উইলিয়াম হার্টের (William Hurt) ছেলে জানান, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, গত সপ্তাহেই তাঁর ৭২ তম জন্মদিন পালিত হয়। ১৩ মার্চ প্রয়াত হন তিনি।’ 

‘কিস অব দ্য স্পাইডার ওমেন’ ছবির জন্য তিনি অস্কার পেছিলেন। এই সিনেমায় একজন দক্ষিণ আমেরিকা সমকামীর চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য ১৯৮৫ সালে সেরা অভিনেতা হিসেবে অস্কার পুরস্কার পান তিনি। এছাড়াও তিনি পেয়েছিলেন বহু সম্মান। তাঁর ঝুলিতে রয়েছে বহু ছবি।

১৯৮০ সালে অল্টারড স্টেটড সিনেমার অভিনয়ের মধ্য দিয়ে পথ চলা শুরু করেন উইলিয়াম হার্টে। একে একে কাজ করেছেন বহু ছবিতে। অভিনয় করেছেন নানা রকম চরিত্রে। আশির দশকের ‘ব্যাড বয়’, ‘চিলড্রেন অব লেজার গড’, ‘ব্রডকাস্ট নিউজ’, ‘দ্য বিগ চিল’-সহ অসংখ্য সিনেমায় দেখা গিয়েছে তাঁকে। নিজের অভিনীত চরিত্র নিয়ে তিনি বরাবরই এক্সপেরিমেন্টে বিশ্বাসী ছিলেন। তাঁর অভিনীত সাম্প্রতিক চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে, ‘দ্য ইউক্রেডিবল হাল্ক’, ‘ক্যাপ্টেন আমেরিক’, ‘অ্যাভেঞ্জার’, ‘ব্ল্যাক উইন্ডো’ ইত্যাদি। 

১৯৫০ সালের ২০ মার্চ মাসে জন্ম হয় উইলিয়াম ম্যাকর্ড হার্টের। ওয়াশিংটনে জন্মগ্রহণ করেছিলেন তিনি। জুইলিয়ার্ড স্কুল থেকে অভিনয়ের প্রশিক্ষণ নেন। দর্শকদের বরাবরই তিনি ভালো ভালো ছবি উপহার দিয়েছেন। 

তিনি চিলড্রেন অব আ লেসার গড (১৯৮৬) ও ব্রডকাস্ট নিউজ (১৯৮৭) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে আরও দুটি অস্কারের (Oscar) মনোনয়ন লাভ করেন। পাশাপাশি তিনি ১৯৮৫ সালে ব্রডওয়ে মঞ্চে ‘হার্লিবার্লি’ নাটকে অভিনয় করে টনি পুরস্কার অর্জন করেন। এই নাটকে তাঁর অভিনয় ছিল দেখার মতো। যা এখনও মনে রেখেছেন দর্শকের। তিনি পরবর্তীকালে বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয়ও করেন। একাধিকবার তিনি পুরস্কারের জন্য মনোনিত হন। ডেভিড ক্রোনেনবার্গের থ্রিলার ছবি ‘আ হিস্টরি অব ভায়োলেন্স’ ছবিতে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে অস্কারের জন্য মনোনয়ন লাভ করেন।    

আরও পড়ুন- গুজরাত-হরিয়ানার পর মধ্যপ্রদেশেও কর মুক্ত 'দ্য কাশ্মীর ফাইলস', টুইট শিবরাজের

আরও পড়ুন- হোলির বিশেষ পর্বেই কপিলের শো জমাতে আসছেন অক্ষয় কুমার, সামনে এল মজার প্রোমো

আরও পড়ুন- সিনেমার নতুন ঘরানায় ‘মাশালা’ ফিল্মের সময় কী তবে ফুরিয়ে আসছে, কী মনে করছেন কৃতি স্যানন
 

Share this article
click me!