২ লক্ষ গ্রাহক হারাল নেটফ্লিক্স, প্রকাশে এল এই বিপুল ক্ষতির কারণ

বিশাল সংখ্যক গ্রাহক হারাল একটি নামি ওটিটি প্ল্যাটফর্ম। এই সংস্থা আর কেউ নয়, নেটফ্লিক্ট। সদ্য ২ লক্ষ গ্রাহক হারিয়েছেন নেটফ্লিক্স। তাও আবার ১০০ দিনে। এমন খবর প্রকাশ্যে আসতেই চমক পেয়েছেন সকলে। এত সংখ্যক গ্রাহক কমে গেল কী করে, এই প্রশ্ন সর্বত্র। 

Sayanita Chakraborty | Published : Apr 20, 2022 11:31 AM IST / Updated: Apr 20 2022, 05:02 PM IST

করোনা কালে ওটিটি প্ল্যাটফর্মের ওপর ভরসা বেড়েছিল মানুষের। সিনেমা হল বন্ধ থাকায় ঘরে বসেই ভালো ভালো ছবি দেখেছেন সকলে। সে সময় বহু মানুষই ওটিটি-র সাবস্ক্রিপশন নিয়েছিলেন। কিন্তু, এবার বড় রকম বদল নজর কাড়ল সকলের। সদ্য বিশাল সংখ্যক গ্রাহক হারাল একটি নামি ওটিটি প্ল্যাটফর্ম। এই সংস্থা আর কেউ নয়, নেটফ্লিক্ট। সদ্য ২ লক্ষ গ্রাহক হারিয়েছেন নেটফ্লিক্স। তাও আবার ১০০ দিনে। এমন খবর প্রকাশ্যে আসতেই চমক পেয়েছেন সকলে। এত সংখ্যক গ্রাহক কমে গেল কী করে, এই প্রশ্ন সর্বত্র। 

সংস্থার পক্ষ থেকেই জানানো হয়েছে এর উত্তর। তাদের দাবি, করোনা কালে সকলে গৃহবন্দী ছিলেন। সে সময় বিনোদনের একমাত্রা মাধ্যম ছিল টিভি। তাই যাদের স্মার্ট টিভি আছে, তারা অনেকেই নেটফ্লিক্স কিংবা অন্য কোনও ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন নিতেন। কিন্তু, এখন পরিস্থিতি বদল ঘটেছে। সকলে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। সিনেমা হলে ছবি মুক্তি পাচ্ছে। ফলে, অনেকেই ঘরে বসে সিনেমা দেখার আগ্রহ হারাচ্ছেন। 

তাদের দাবি ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ প্রভাব ফেলেছে তাদের ব্যবসায়। ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদের নেটফ্লিক্স তাদের সম্প্রচার বন্ধ করেছে রাশিয়াতে। এর জন্য বিশাল সংখ্যক গ্রাহক হারিয়েছে তারা। আবার অনেক জায়গায় ইন্টারনেটের সমস্যার জন্য কমেছে গ্রাহক। ইন্টারনেটের স্পিড সঠিক না হলে নেটফ্লিক্সে সিনেমা উপভোগ করা কঠিন। সে কারণে কমেছে গ্রাহক।

নেট ফ্লিক্সের ২ লক্ষ গ্রাহক কমার আরও একটি কারণ সামনে এসেছে। বহু মানুষ নেটফ্লিক্সের অ্যাকাউন্ট শেয়ার করে ব্যবহার করে থাকেন। হয়তো টাকা দিয়ে একটা সাবস্ক্রিপশন নিলেন। আর সেটা দু থেকে তিন জন্য ব্যবহার করলেন। এমন কারণে কমছে গ্রাহক সংখ্যা।  

২ লক্ষ গ্রাহক কমে যাওয়ার দরুন চলতি অর্কবর্ষের প্রথম ১০০ দিনের প্যাকেজে ওটিটি প্ল্যাটফর্মের শেয়ারের দাম কমেছে ২৫ শতাংশ। বর্তমানে দাম হয়ে দাঁড়িয়েছে ২৬২ ডলার। যা ভারতীয় মুদ্রায় ২০ হাজার কোটি টাকার কিছু বেশি। তবে, এক ঝটকায় এত সংখ্যক গ্রাহক হারিয়ে চিন্তার ভাঁজ পড়েছে সংস্থার কপালে। এই বিপুল ধসের আগে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা ছিল ২২ কোটির বেশি। ১৬০ কোটি পর্যন্ত আয় করেছিল সংখ্যা, এখন সেই আয়ে বিপুল পরিমাণ ধস নামল। এর কারণ হিসেবে উঠে এল কোভিড, আর্থিক সংকট, যুদ্ধ-সহ একাধিক পরিস্থিতি। 
 

Read more Articles on
Share this article
click me!