জয় ভীম নেই, অস্কার দৌড়ে জায়গা পেল বাঙালি পরিচালকের রাইটিং উইথ ফায়ার

মঙ্গলবার চলতি বছরের অস্কারের মনোনয়নের তালিকা সামনে আসা মাত্রই মন ভাঙল ভারতীয়দের। নাম নেই জয় ভীমের। তবে আশার আলো দেখালো তথ্যচিত্র বিভাগ। 

Jayita Chandra | Published : Feb 9, 2022 2:54 AM IST / Updated: Feb 09 2022, 09:31 AM IST

অস্কার নিয়ে ভারতীয়দের এখনও নেভেনি আশর আলো। সেরা সিনেমা বিভাগে মনোনয়ন না পেলেও তথ্যচিত্রে এবার জায়গা করে নিল বাঙালি পরিচালক। জানুয়ারি মাসেই দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স প্রকাশ করেছিল ২০২২ সালের অস্কারে (Oscar 2022 Nomination)  'সেরা চলচ্চিত্র'এর (Best Movie) দৌড়ে রয়েছে কোন কোন সিনেমা। তালিকায় ছিল মোটের ওপর ২৭৬টি সিনেমা। ব্ল্যাক-ইশ তারকা ট্রেসি এলিস রস এবং অভিনেতা-কমেডিয়ান লেসলি জর্ডানের উপস্থাপনায় সঞ্চালিত হবে অনুষ্ঠানটি। তবে ভারতীয়দের কাছে আশা ছিল অস্কার ২০২২ এর সেরা ফিচার চলচ্চিত্রের দৌড়ে থাকতে চলেছে দক্ষিণের ছবি 'জয় ভীম','মরোক্করঃ লায়ন অক দ্য আরবিয়ান সি'। আমাজন প্রাইমে (Amazon Prime)  মুক্তি পাওয়া ছবি 'জয় ভীম' আইএমডিবি রেটিংয়ে সর্বোচ্চ রেটিং পাওয়া ছবি। তবে মঙ্গলবার চলতি বছরের অস্কারের মনোনয়নের তালিকা সামনে আসা মাত্রই মন ভাঙল ভারতীয়দের। নাম নেই জয় ভীমের (Joy Bhim) । তবে রাইটিং উইথ ফায়ার সেই খামতি মিটিয়ে আবারও গর্বে মাথা উঁচু করল বাঙালি তথা ভারতীয়দের। 

আরও পড়ুন- প্রথম লুকেই বাজিমাত অমিতাভের, বিটে বিটে হিট ঝুন্ড ছবির টিজার

আরও পড়ুন- 'দুটি গানে পারফর্ম করার সৌভাগ্য হয় আমার, যা আমার কাছে সম্পদ', লতা মঙ্গেশকর প্রয়াণে শোকজ্ঞাপন হেলেনের

আরও পড়ুন- কয়েক কোটি টাকার সম্পত্তি, বিলাসবহুল বাড়ি গাড়ি-সহ কত পরিমাণ সম্পত্তি রেখে গেলেন লতা

সেই তালিকায় পূর্ণ দৈর্ঘ্যের তথ্যচিত্রের মধ্যে স্থান পেল সুস্মিত ঘোষ এবং রিন্টু থমাস পরিচালিত ‘রাইটিং উইথ ফায়ার’। আর প্রথম ছবিতেই বাজিমাত। দুই পরিচালকেরই এটি প্রথম ছবি। ‘খবর লহরিয়া’-কে কেন্দ্র করে তৈরি এই তথ্যচিত্র। একমাত্র ভারতীয় দলিত সম্প্রদায় চালিত সংবাদপত্র, যা মহিলারা চালিয়ে থাকে, তাঁদের স্ট্রাগেল, এই সংবাদপত্র টিকিয়ে রাখার লড়াই এই তথ্যচিত্রে জায়গা করে নিয়েছে। এই তথ্যচিত্র মনোনয়ন পাওয়া মাত্রই তা সকলের নজরে আসে। 

 

 

সোশ্যাল মিডিয়ায় ওঠে শুভেচ্ছাবার্তার ঝড়, এখন দেখার অস্কার ২০২২ এবার এই বাঙালি পরিচালকের মুকুটে ওঠে কি না, আশার আলো দেখছে ভারতবাসী। ইতিমধ্যেই একাধিক জায়গায় এই তথ্যচিত্র প্রশংসিত হয়েছে। ৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার এই ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চ থেকে এবার শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে মনোনীত হল দশটি চলচ্চিত্র। কোন কোন ছবির ভাগ্যে ২০২২-র মনোনয় জোটে, সেই অপেক্ষায় এখন প্রহর গুণছিল ভক্তমহল। মনোনয়নের তালিকা সামনে আসতেই তা ঝড়ের গতীতে হয়ে উঠল ভাইরাল। তবে থাকল না ভারতের কোনও ফিচার ছবি, জয় ভীম-কে নিয়ে আশাবাদী ছিল সকলেই, যার ফলে আক্ষেপ ছড়িয়ে পড়ে নেট পাড়ায়, টুইটে ভরছে সোশ্যাল মিডিয়ার পাতা। তবে সেই আক্ষেপ মিটিয়ে এবার লক্ষ্যে রাইটিং উইথ ফায়ার’।

Share this article
click me!