চিপসের প্যাকেটে লিখতে হবে 'বিপজ্জনক', স্বাস্থ্য বিশেষজ্ঞদের জাঙ্ক ফুড নিয়ে কড়া হুঁশিয়ারি FSSAI-কে

খাবারের প্যাকেটের সামনে অফ প্যাক লেবেলিংএর যদি পুষ্টির উল্লেখ থাকে তাহলে তা পর্যাপ্ত পরিমাণে কাজে দেয়। গ্রাহক অনেক বেশি সতর্ক হতে পারে।

Saborni Mitra | / Updated: Apr 21 2022, 04:41 PM IST

সরকারের উচিৎ জাঙ্ক ফুডের প্যাকেটে সতর্কতার লেবেল এঁটে দেওয়া। জাঙ্ক ফুডের প্যাকেটে স্বাস্থ্যের জন্য স্টার রেটিং দেওয়া কখনই উচিৎ নয় বলেছে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারাঁ বলেছেন, জাঙ্ক ফুডের প্যাকেটে স্টার রেটিং দেওযার অর্থ মানুষকে বিভ্রান্ত করা। হেলথ স্টার রেটিং হল একটি লেবেলিং সিস্টেম যা প্যাকেট করা খাবারকে এক থেকে পাঁচ তারার মাপকাঠিতে মাপা হয়। 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, সরকার যদি স্থূলতা, অসংক্রামক রোগের মহামারি সম্পর্কে সচেতন হয় তাহলে ক্রেতাদের এখন থেকে সতর্ক করা জরুরি। রাজস্থানে আয়োজিত ন্যাশানাল কনক্লেভ সাসটেইনেবেল ফুড সিস্টেমে উপস্থিত স্বাস্থ্য বিষেষজ্ঞরা জানিয়েছেন জাঙ্ক ফুডের প্যাকেটে হেলথ স্টার রেটিং ক্রেতাদের বিভ্রান্ত করে। কোনও উপকার করে না। 


এই অনুষ্ঠানে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া জাঙ্ক ফুডকে মহিমান্বিত করে লাইসেন্স দেয়। কিন্তু সংস্থার যা করা উচিৎ তা করে না।  সম্পূর্ণ বিপরীত কাজ করে। তিনি আরও বলেন, জাঙ্ক ফুড কখনই স্বাস্থ্যকর হতে পারে না। স্থুলতা বৃদ্ধি ছাড়াও হার্টের অসুক- সহ একাধিখ রোগ দেখা যায়। 


এর আগে ২০১৩ সালে এফএসএসএআইর নেতৃত্বাধীন কমিটি প্যাকেটজাত খাবারের ওপর ফ্রন্ট অব প্যাক লেবেলিং-এর সুপারিশ করেছিল। কিন্তু তা কার্যকর হয়নি। ২০১৮ সালে সিএসই দাবি জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিদ্ধান্ত অনুযায়ী প্যাকেটজাত খাবারের ওপর অস্বাস্থ্যকর মাত্রাগুলি লিখে দিতে হবে। কিন্তু ২০১৯ সালে সংস্থাগুলির চাপে তাও কার্যকর করা হয়নি। সংস্থাগুলি রাজি না হওয়ায় তা বাতিল হয়। ২০২১ সালে খাবারের প্যাকেটে লেবেলিং নকশার মাধ্যমে থ্রেশহোল্ড ও প্রদর্শিত পুষ্টিরবিষয়গুলি লেখার পরামর্শ দেওয়া হয়েছিল। ২০২১ সালের জুন পর্যন্ত তা কার্যকর হয়নি। তবে গত ফেব্রুয়ারিতে স্বাস্থ্যের রেটিং দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছিল খাবারের সংস্থাগুলি। কিন্তু এই পদ্ধতি গ্রাহকদের সচেতন করার পক্ষে যথেষ্ট নয় বলেও জানিয়ে দেওয়া হয়েছে এদিনের সম্মেলনে। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন খাবারের প্যাকেটের সামনে অফ প্যাক লেবেলিংএর যদি পুষ্টির উল্লেখ থাকে তাহলে তা পর্যাপ্ত পরিমাণে কাজে দেয়। গ্রাহক অনেক বেশি সতর্ক হতে পারে। এই পথ অনুসরণ করে ফল পেয়েছে ইসরায়েল। তাই এই পথ অনুসরণ করা জরুরি বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। জাঙ্ক ফুড খাওয়ায় নিরুৎসাহিত করার জন্য এটাই সর্বোত্তম পদ্ধতি বলেও মনে করছেন তারা। পাশাপাশি খাবারের প্যাকেটে সতর্কতার লেবেল রাখাও গুরুত্বপূর্ণ এই রাস্তায় হেঁটেছে আমেরিকা ও কানাডা। ইউরোপের বেশ কয়েকটি দেশ এই পদ্ধতি গ্রহণ করার জন্য আলোচনা করছে বলেও জানিয়েছেন তাঁরা। তাই জাঙ্ক ফুডের প্যাকেটে সতর্কতা জারি করা গুরুত্বপূর্ণ বলেও মনে করছেন তাঁরা। 

Share this article
click me!