কাঠফাটা রোদে এই পানীয় শীতল করবে মন ও শরীর, জেনে নিন কিভাবে ও কেন পান করবেন এই পানীয়

পুদিনা ও লেবু দিয়ে তৈরি এই পানীয়টি পান করলেই আপনি একেবারে সতেজ বোধ করতে পারেন। তো চলুন জেনে নেওয়া যাক কোন পদ্ধতিতে আপনি এই পানীয়টি তৈরি করতে পারেন। এই পানীয়টি তৈরি করতে আপনি চাইলে এই পানীয়তে চিয়া বীজও ব্যবহার করতে পারেন অথবা সাধারণ শরবতের মতো বানাতে পারেন।
 

Web Desk - ANB | Published : Apr 26, 2022 10:33 AM IST

গরমে জলের অভাব মেটাতে এবং শরীর ঠান্ডা করতে আমরা অনেক ঠান্ডা পানীয় পান করি। একই ভাবে, এই সময়টা সবার জন্য একটু কঠিন। কিন্তু এমন পরিস্থিতিতে যদি আমরা হাইড্রেটিং ড্রিংক পান করি, তাহলে মনটা সতেজ থাকবে। আজ আমরা আপনাকে এমনই একটি কোল্ড ড্রিংক সম্পর্কে বলতে যাচ্ছি। পুদিনা ও লেবু দিয়ে তৈরি এই পানীয়টি পান করলেই আপনি একেবারে সতেজ বোধ করতে পারেন। তো চলুন জেনে নেওয়া যাক কোন পদ্ধতিতে আপনি এই পানীয়টি তৈরি করতে পারেন। এই পানীয়টি তৈরি করতে আপনি চাইলে এই পানীয়তে চিয়া বীজও ব্যবহার করতে পারেন অথবা সাধারণ শরবতের মতো বানাতে পারেন।

পুদিনা পাতা-
সুগন্ধির জন্য পুদিনা পাতা অনেক বেশি জনপ্রিয়। কিন্তু যৌন জীবনের জন্য এটি মোটেও ভালো নয়। এটি শরীরে যৌন উদ্দীপনা সৃষ্টিকারী হরমোন টেসটোসটের মাত্রা কমিয়ে দেয় যা শরীরকে ঠাণ্ডা করে দেয় এবং যৌন আগ্রহ কমিয়ে দেয়। তাই শুধুমাত্র সুগন্ধির জন্য পুদিনা বাদ দিয়ে আদা খাওয়ার অভ্যাস করা যেতে পারে।

পুদিনা পাতার উপকারিতা-
পুদিনার পাতায় রয়েছে ভিটামিন এ, সি আর বি – কমপ্লেক্স। যা ত্বকের যত্নে আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অত্যন্ত জরুরি উপাদান। এছাড়াও এই পাতায় মেলে লৌহ, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজ। এই খনিজ উপাদানগুলো রক্তে ‘হিমোগ্লোবিন’য়ের মাত্রা বাড়ায় এবং মস্তিষ্কের কার্যক্ষমতা অটুট রাখে। হজমেও সাহায্য করে।

পানীয় তৈরির প্রথম পদ্ধতি- 
এর জন্য প্রথমে লেবুর রস বের করে তার ঢেঁকি রাখুন। পুরো খোসা লাগবে না। শুধু এটা একটু মহান. লেবুর রসের জল, চাইনিজ লেমন জেস্ট, পুদিনা পাতা এবং সামান্য পোস্ত বীজ, জিরা গুঁড়ো এবং একটি ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার ফিল্টার করে পরিবেশন করুন। আপনি চাইলে লেবুর টুকরো এবং পুদিনা দিয়ে বরফের টুকরো দিয়েও পরিবেশন করতে পারেন। এই পানীয়টির বিশেষ বিষয় হল এই পানীয়টিতে পোস্ত দানা ব্যবহার করা হয়, যা আপনাকে ভিতর থেকে ঠান্ডা করতে কাজ করে।

পানীয় তৈরির উপকরণ- 
এই কোল্ড ড্রিংকটি তৈরি করতে আপনি চারটি লেবু, ২০ থেকে ২৫ টি পুদিনা পাতা, পাঁচ থেকে ছয় চামচ চিনি, সামান্য পোস্ত এসেন্স, চার গ্লাস জল, চারটি বরফের টুকরো, ১ টেবিল চামচ জিরার গুঁড়া নিন।

তৈরির পদ্ধতি- 
প্রথমে লেবু কেটে তার রস বের করুন এবং এর থেকে সামান্য লেবুর খোসা বের করুন। এবার একটি ব্লেন্ডারে সব উপকরণ একসঙ্গে নিয়ে ব্লেন্ড করে নিন। এজন্য প্রথমে চিনির সিরাপ বানিয়ে ছেঁকে নিন এবং এর সঙ্গে মসৃণ পানীয়টি মিশিয়ে নিন। এর পর গ্লাসটিকে বরফের টুকরো, লেবুর স্লাইড এবং পুদিনা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। এখন এটি একটি গ্লাসে ঢেলে সঙ্গে সঙ্গে পান করুন। এটি তৈরি করতে আপনার ১০ মিনিটের একটু বেশি সময় লাগবে। এই পানীয়টি অবশ্যই গ্রীষ্মে আপনাকে সতেজ বোধ করাবে।

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

Share this article
click me!