মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

যদি পুষ্টিতে পূর্ণ ডায়েট না নেন, তাহলে আপনার মস্তিষ্ক দুর্বল হয়ে পড়বে এবং আপনি ভালো ডায়েট অনুসরণ করার সঙ্গে সঙ্গে এটি তীব্র হতে শুরু করবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবারগুলো আপনাকে অবশ্যই ব্রেকফাস্টে অন্তর্ভুক্ত করতে হবে। 
 

Web Desk - ANB | Published : Apr 23, 2022 11:50 AM IST

ফিট শরীরের জন্য, মনকেও ফিট রাখাটা খুব জরুরি, কারণ আপনার মস্তিষ্কই আপনার শরীরকে যেকোনো কাজ করার নির্দেশ দেয়। আপনি যদি আপনার মনকেও সুস্থ রাখেন তবে আপনার শরীরও ফিট থাকবে। অনেকে মনকে শাণিত করার জন্য সব ধরনের পন্থা অবলম্বন করলেও খাবার-দাবারে মনোযোগ দেন না। আসুন আমরা আপনাকে বলি যে খাবার এবং পানীয়ের প্রভাব আপনার মস্তিষ্কে সবচেয়ে বেশি পড়ে। আপনি যদি পুষ্টিতে পূর্ণ ডায়েট না নেন, তাহলে আপনার মস্তিষ্ক দুর্বল হয়ে পড়বে এবং আপনি ভালো ডায়েট অনুসরণ করার সঙ্গে সঙ্গে এটি তীব্র হতে শুরু করবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবারগুলো আপনাকে অবশ্যই ব্রেকফাস্টে অন্তর্ভুক্ত করতে হবে। 

সকালে কফি পান করতে পারেন
আপনি আপনার ব্রেকফাস্টেকফিও অন্তর্ভুক্ত করতে পারেন। আসলে, এতে প্রচুর ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। শুধু তাই নয়, মস্তিষ্কের সতর্কতা বাড়ে, আপনি আরও ভালোভাবে মনোনিবেশ করতে সক্ষম হন। 

ডায়েটে হলুদ অন্তর্ভুক্ত করুন 
হলুদের কথা সবাই জানেন। এটি শুধু রোগ কমাতেই উপকারী নয় মনকেও তীক্ষ্ণ করে। এটি মস্তিষ্কের কোষের উন্নতিতেও সহায়ক। এর পাশাপাশি হলুদ সেবন স্মৃতিশক্তিও প্রখর করে। আপনি আপনার প্রাতঃরাশের মধ্যে এটি অন্তর্ভুক্ত করতে পারেন।  

প্রতিদিন ডিম খান
ডিম প্রোটিন সমৃদ্ধ। এতে ভিটামিন B-6 এবং B-12 রয়েছে। ব্রেকফাস্টেডিম খাওয়া আপনার পুরো শরীরের স্বাস্থ্যের জন্য ভালো। সকালে মস্তিষ্কের শক্তি বাড়াতে ডিম খুবই উপকারী। 

কমলাও উপকারী

এছাড়াও আপনি আপনার খাদ্যতালিকায় কমলা অন্তর্ভুক্ত করতে পারেন। প্রতিদিন একটি করে কমলা খেতে পারেন। কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। ভিটামিন সি এমন একটি পুষ্টি উপাদান যা মস্তিষ্কের কোষকে ক্ষতিগ্রস্ত করে এমন ফ্রি র্যাডিক্যালকে দূরে রাখে। 

আরও পড়ুন- এই সরকার বেকার যুবকদের প্রতি মাসে ৭৫০০ টাকা পর্যন্ত দেয়, এভাবে আবেদন করুন

আরও পড়ুন- গরমে পেট সুস্থ রাখতে মুগ-মসুর ডাল মিশিয়ে খান, জেনে নিন এর উপকারিতা

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

এর সঙ্গে, আখরোট এবং বাদামের মতো বাদাম মস্তিষ্কের শক্তি বাড়াতে পরিচিত। তারা মস্তিষ্কের ক্ষতি করে এমন কোষগুলির সঙ্গে লড়াই করে, মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে। এছাড়াও আপনি আপনার খাদ্যতালিকায় ব্রকলি অন্তর্ভুক্ত করতে পারেন। এতে আপনার মনও তীক্ষ্ণ হবে।
 

Share this article
click me!