Africa Cup of Nations: মাঠের বাইরে পদপিষ্ট হয়ে মৃত ৮, আফ্রিকা কাপ অফ নেশনসে মর্মান্তিক দুর্ঘটনা

আফ্রিকা কাপ অফ নেশনসে (Africa Cup of Nations) মর্মান্তিক দুর্ঘটনা। স্টেডিয়ামের বাইরে পদপিষ্ট হয়ে ৮ জনের মৃত্যু (Stampede Dead)। আহত প্রায় ৫০ জন। ঘটনায় শোকপ্রকাশ ফিফা (FIFA) ও আফ্রিকান ফুটবল কনফেডারেশনের (Confederation of African Football)।
 

Asianet News Bangla | Published : Jan 25, 2022 1:46 PM IST

প্রিয় দলের খেলা দেখতে গিয়েছিলেন মাঠে। ফুটবলের উন্মাদনায় মাততে প্রস্তুত ছিল আট থেকে আশি সকলেই। কিন্তু ক্ষণিকের বিশৃঙ্খলায় ফুটবলের উন্মদনা বদলে গেল প্রিয়জন হারানোর হাহাকারে।  স্টেডিয়ামের বাইরে পদপৃষ্ট হয়ে মৃত্য়ু (Stampede Dead)হল অন্তত আটজনের। মৃতদের তালিকা রয়েছে এক শিশুও। গুরুতর জখম অন্তত ৫০ জন। আহতদের মধ্যে কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনাটি ঘটেছে ক্যামেরুনের একটি ফুটবল মাঠে। আফ্রিকা কাপ অফ নেশনসের (Africa Cup of Nations) খেলার সময়। ঘটনায় ইতিমধ্যেই দুঃখ প্রকাশ করেছে আফ্রিকান ফুটবল কনফেডারেশন (Confederation of African Football)। দুঃখ প্রকাশ করেছে ফিফাও (FIFA)। টুইটারে বিজ্ঞপ্তি প্রকাশ করে মৃতদের পরিবারের প্রতি সহানুভূতি জানিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। 

 

 

সোমবার আফ্রিকা কাপ অফ নেশনসে কোমোরসের বিরুদ্ধে শেষ ষোলোর ম্য়াচ ছিল ক্যামেরুনের। ক্যামেরুনের ওলেম্বে স্টেডিয়ামে খেলা ছিল। হোম টিমের খেলা হওয়ায় ম্য়াচ ঘিরে আগে থেকেই ব্য়াপক উন্মাদনা ও উত্তেজনা ছিল। মাঠে ৬০ দর্শকাসন থাকলেও কোভিড বিধি মেনে প্রথমে ৬০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়। যদিও দর্শকের উন্মদনা ও কোভিড পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় ৬০ শতাংশ থেকে বাড়িয়ে  দর্শক প্রবেশের অনুমতি ৮০ শতাংশ করা হয়। মাঠে ঢোকার সময় ব্যাপক ধাক্কাধাক্কি ও হই হট্টোগোল শুরু হয়। সকলেই দৌড়তে শুরু করেন। তখনই অনেক দর্শক পড়ে যান। ঘটনাস্থলেই মৃত্যু হয় বেশ কয়েকজনের ৷ কয়েকজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে তাদের মৃত বলে ঘোষণা করা হয় ৷ মর্মান্তিক ঘটনায় মৃত ৮ জনের মধ্যে রয়েছে দু’জন মহিলা এবং চার জন পুরুষ রয়েছেন, যাঁদের বয়স ৩০ বছরের কাছাকাছি। এক জন শিশু রয়েছে এবং এক জনের দেহ তাঁর পরিবার নিয়ে গিয়েছে। ভাইরাল হওয়া বিভিন্ন ভিডিও ফুটেজেই তা দেখা গিয়েছে ৷ এভাবে হুড়োমুড়ি করে মাঠে ঢুকতে গিয়ে নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনেন দর্শকরা ৷ কী করে ঘটল এমন ঘটনা তার জন্য শুরু হয়েছে তদন্ত।

 

 

ইতিমধ্যেই ঘটনায় শুরু হয়েছে তদন্ত। ক্যামেরুনের স্বাস্থ্যমন্ত্রী মানাউদা মালাচি ট্যুইট করে জানিয়েছেন, আহতদের জন্য চিকিৎসার সব রকম ব্যবস্থা করা হয়েছে। যাবতীয় খরচ সরকার দেবে। আফ্রিকান ফুটবল কনফেডারেশনের তরফে (CAF)একটি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে,'আফ্রিকান ফুটবল কনফেডারেশনের গোটা বিষয়টি খতিয়ে দেখছে। কী থেকে এমন পরিস্থিতি তৈরি হল, তা জানার চেষ্টা করা হচ্ছে। এর জন্য ক্যামেরুন সরকার এবং স্থানীয় আয়োজক কমিটির সঙ্গে লাগাতার যোগাযোগ করা হচ্ছে।' পরিস্থথিতির উপর নজর রেখেছে ফিফাও। ঘটনায় মৃতদের আত্মার শান্তি কামনার পাশাপাশি হাসপাতালে আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন বিশ্ব জুড়ে ফুটবল প্রেমিরা।

Share this article
click me!