মৃত্যুকে মানালেন হার, ডেনমার্কের জার্সিতে মাঠ ফিরেই গোল করলেন ক্রিস্টিয়ান এরিকসন

গত ইউরো কাপে (Euro Cup) খেলা চলাকালীন হৃদরোগে আক্রান্ত (Cardiac Arrest)হয়েছিলেন ডেনমার্কের (Denmark) তারকা ফুটবলার ক্রিস্টিয়ান এরিকসন (Christian Eriksen)। তারপর থেকে মাঠের বাইরেই ছিলেন তিনি। অবশেষে দেশের জার্সিতে ফিরেই গোল করলেন তিনি। 
 

Asianet News Bangla | Published : Mar 28, 2022 11:11 AM IST

ইউরো ২০২০ (Euro 2020) ডেনমার্কের (Denmark) তারকা ফুটবলার (Denmark Footballer) ক্রিস্টিয়ান এরিকসনের (Christian Eriksen) ফুটবল জীবনকে অনিশ্চিয়তার মধ্যে ফেলে দিয়েছিল। গত জুনে ইউরো ২০২০ (Euro 2020) 'তে কোপেনহেগেনে ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে হৃদরোগে (Heart Attack) আক্রান্ত হয়ে মাঠেই লুটিয়ে পড়েছিলেন এরিকসন।থমকে গিয়েছিল গোটা ফুটবল বিশ্ব। মাঠেই তাঁকে দেওয়া হয় সিপিআর। দীর্ঘক্ষণ চিকিৎসা করার পর হাসপাতালে ভর্তি হন তিনি। এরিকসেনের শরীরে ইমপ্ল্যানটেবল কার্ডিওভার্টার ডেফিব্রিলেটর (আইসিডি) বসানো হয়। যা আসলে একটি ছোট ইলেকট্রনিক যন্ত্র । পেসমেকারের মতো যা হার্ট অ্যাটাক প্রতিরোধ করে হৃদস্পন্দন স্বাভাবিক রাখার কাজ করে। এরপর স্বাভাবিক ফুটবল জীবনে ফেরা সম্ভব কিনা তা নিয়ে সন্ধিহান ছিলেন সকলেই। কিন্তু ফের দেশের জার্সিতে গোল করে সকলকে অবাক করে নজির সৃষ্টি করলেন এরিকসন।

অসুস্থতা থেকে ফির অনুশীলন শুরু করেন এরিকসন। নেদারল্যন্ডসের (Netharlands) বিরুদ্ধে ম্যাচে নেমে গোল করে সকলের কুর্নিশ আদায় করে নিলেন ড্যানিশ ফুটবলার। পরিবর্ত হিসেবে মাঠে নামেন এরিকসন। মাঠে নামার সময় পুরো স্টেডিয়াম তাকে দাঁড়িয়ে স্বাগত জানায়। নেদারল্যান্ডস ডাগ-আউটে বসে থাকা ম্যানেজার লুইস ফান হাল-ও উঠে দাঁড়িয়ে স্বাগত জানান এরিকসনকে। মাঠে নামার ৩ মিনিটের মধ্যেই গোল করেন এরিকসন। এই গোল তার কাছে অনেকটা জীবন যুদ্ধ জয় বা মৃত্যুকে জয় করার সমান ছিল। ম্য়াচে অবশ্যে নেদারল্যান্ডের কাছে ৪-২ গোলে হেরে যায় ডেনমার্ক। এটি দেশের জার্সিতে ক্রিস্টিয়ান এরিকসনের ১১০ নম্বর ম্য়াচ ছিল।  ম্যাচের পরে তিনি বলেন, 'গোলের জন্য বলটা পেয়ে কী যে আনন্দ হচ্ছিল বলে বোঝাতে পারব না।' এরিকসন মাঠে স্বমহিমায় ফেরায় খুশি তার ভক্তরা। 

প্রসঙ্গত, শুঘু দেশের হয়েই খেলা নয় ক্লাব ফুটবল কেরিয়ারেও শুরু করেছেন ক্রিস্টিয়ান এরিকসন। হৃদরোগে আক্রান্ত হওয়ার পর ইন্টার মিলানের সঙ্গে সম্পর্ক ছেদ হয় এরিকসনের। মৃত্যুমুখ থেকে ফেরার ৭ মাস পর অবশেষে পেশাদার ফুটবলে প্রিমিয়র লিগের (Premier League Club) ক্লাব ব্রেন্টফোর্ড এফসি (Brentford FC) সই করেছেন ক্রিস্টিয়ান এরিকসন। ক্লাবটির সঙ্গে ৬ মাসের চুক্তি করেছেন এই ড্যানিশ মিডফিল্ডার। ‘ফ্রি এজেন্ট’ হিসেবে এরিকসেনকে দলে নিয়েছে তারা। বরাবর নিজের লড়াকু মানসীকতার জন্য চর্চিত হয়েছেন ক্রিস্টিয়ান এরিকসন। এবার মৃত্যুমুখ থেকে ফের ফুটবলে ফিরে নজির তৈরি করলেন ডেনমার্ক তারকা।
 

Share this article
click me!