তুরস্ককে ৩-১ গোলে হারাল পর্তুগাল, কাতার বিশ্বকাপ থেকে এক পা দূরে রোনাল্ডো

নর্থ ম্যাসেডোনির কাছে হেরে ফিফা বিশ্বকাপ ২০২২ কাতারের (Fifa World Cup 2022 Qatar) যোগ্যতা অর্জনে ব্যর্থ ইতালি (Italy)। অপরদিকে তুরস্ককে (Turkey) ৩-১ গোল হারিয়ে প্লে অফের ফাইনালে পৌছল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ( Christiano Ronaldo) পর্তুগাল (Portugal)।
 

Asianet News Bangla | Published : Mar 25, 2022 7:03 AM IST / Updated: Mar 25 2022, 12:47 PM IST

ফিফা বিশ্বকাপ ২০২২ কাতারের (Fifa World Cup 2022 Qatar) জন্য যোগ্যতা অর্জন পর্বে ইউরোপের প্লে অফে ছিল কঠিন লড়াই। কারণ যে চারদল প্লে অফে খেলছিল তার ড্র অনুযায়ী স্থির হয়ে গিয়েছিল ইতালি অথবা পর্তুগাল যে কোনও একটি দেশে যাবে কাতারা। কারণ প্লে অফের সেমি ফাইনালে পর্তুগালের ম্যাচ ছিল তুরস্কের বিরুদ্ধে (Portugal vs Turkey)। আর ইতালির ম্যাচ ছিল নর্থ ম্য়াসেডোনিয়র বিরুদ্ধে। ফুটবল বিশেষজ্ঞরা ধরেই নিয়েছিল ফাইনালে দেখা হতে চলেছে দুই শক্তিধর দেশে ইতালি ও পর্তুগালের। কিন্তু সেমি ফাইনালের যে বড় অঘটন ঘটবে তা ভ্রুণাক্ষরেও কেউ আঁচ করতে পারেনি। ফুটবল বিশ্বের মানচিত্রে ছোট্ট দেশ নর্থ ম্য়াসেডোনিয়ার বিরুদ্ধে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে চারবারের বিশ্বজয়ী দেশ ইতালি। আর অপরদিকে অপেক্ষাকৃত শক্তিশালী তুরস্ককে হারিয়ে প্লে অফের ফাইনালে পৌছল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Christiano Ronaldo) দেশ। ফলে ৩৭ বছর বয়সে বিশ্বকাপ খেলার স্বপ্নপূরণ থেকে মাত্র এক ম্য়াচ দূরে সিআরসেভেন।

তুরস্কের বিরুদ্ধে ম্য়াচের প্রথম থেকেই হার না মানা মনোভাব নিয়ে নেমেছিল পর্তুগাল। ম্য়াচের প্রথম থেকেই গোলের জন্য ঝাপাতে দেখা যায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, জোটা, ওটাভিও, ব্রুনো ফার্নান্ডেজ, বার্নার্ডো সিলভাদের। একের পর এক আক্রমণও গড়ে তুলছিল পর্তুগাল। যার ফলে গোলের জন্য বেশি অপেক্ষা করতে হয়নি ২০১৬-র ইউরো জয়ীদের। ম্য়াচের ১৫ মিনিটে ওটিভিও দুরন্ত গোল করে এগিয়ে দেয় পর্তুগালকে। প্রথম গোল করার পরও দমে যায়নি রোনাল্ডোরা। ঘর সামলে সুযোগ পেলেই আক্রমণে উঠছিলেন তারা। পাল্টা ম্যাচে সমতা ফেরানোর জন্য চেষ্টা চালিয়ে যায় তুরস্ক। কিন্তু ম্যাচের ৪২ মিনিটে ফের গোল পায় পর্তুগাল। দিয়েগো জোটার গোলে ব্যবধান ২-০ করে পর্তুগীজরা। ম্যাচের প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পর্তুগাল।

ম্যাচের দ্বিতীয়ার্ধে খেলায় ফেরার জন্য মরিয়া চেষ্ট করতে থাকে তুরস্ক। বেশ কিছু আক্রমণ গড়ে তোলে তারা। ম্য়াচের ৬৫ মিনিটে প্রথম গোলের মুখ খুলে ফেলে তুরস্ক। বুরাক  ইলমিজের গোলে ব্য়বধান কমিয়ে ২-১ করে তুরস্ক। এরপর ম্যাচে সমতা ফেরানোর জন্য মরিয়া হয়ে ওঠে তারা। পাল্টা রক্ষণ মজলুত করে লড়াই চালিয়ে যায় পর্তুগাল। ম্য়াচের ৯০ মিনিট পর্যন্ত ব্যবধান ধরে রাখে রোনাল্ডোরা। ইনজুরি টাইমের ৯৪ মিনিটে গোল করে তুরস্কের কফিনে শেষ পেরেকটা মেরে দেন পর্তুগালের ম্যাথুউজ নুনস। ফলে ৩-১ গোলে ম্যাচ জিতে প্লে অফের  ফাইনালে পৌছল পর্তুগাল। ফাইনালে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল মুখোমুখি হবে ইতালিকে হারিয়ে চমক দেওয়া নর্থ ম্যাসেডোনিয়া। এই ম্য়াচ যেই দল জিতবে তারাই পাকা করবে কাতারের টিকিট। 

আরও পড়ুনঃইউরো জয়ের এক বছরের মধ্যে ফের হতাশা, টানা দুবার ফুটবল বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারল না ইতালি

আরও পড়ুনঃআইপিএল ২০২২-এ সন্ত্রাসবাদী হামলার আতঙ্ক - নিশানায় ওয়াংখেড়ে স্টেডিয়াম, ট্রাইডেন্ট হোটেল

আরও পড়ুনঃবিশ্বের সেরা ১০ ধনী ক্রিকেটারের তালিকায় কত জন ভারতীয়, দেখে নিন এক ঝলকে

Share this article
click me!