ইউরো জয়ের এক বছরের মধ্যে ফের হতাশা, টানা দুবার ফুটবল বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারল না ইতালি

২০১৮ সালের পর ২০২২ সালেও ফুটবল বিশ্বকাপে (Fifa World Cup 2022 Qatar) যোগ্যতা অর্জন করতে পারল না ইতালি (Italy)। প্লে অফের সেমি ফাইনালে নর্থ ম্যাসেডোনিয়ার (North Macedonia) কাছে হেরে স্বপ্নভঙ্গ চার বারের বিশ্বকাপ জয়ীদের।
 

Asianet News Bangla | Published : Mar 25, 2022 6:06 AM IST

গতবছর ইউরো কাপে (Euro Cup) ইতালির (Italy) ফুটবল মন জয় করেছিল গোটা বিশ্বের। ইউরো চ্যাম্পিয়ন হয়ে সব সমালোচকদের জবাব দিয়েছিল রবের্তো মানচিনির (Roberto Mancini) দল। ইতালি সহ বিশ্ব জুরে আজুরিদের ফুটবল ফ্যানেরা ধরেই নিয়েছিল ২০১৮ ফ্রান্স বিশ্বকাপের (Fifa World Cup 2022 Qatar) যোগ্যতা অর্জন করতে না পারার যে আফশোস ছিল তা ২০২২ থাকবে না। প্রিয় দলকে দেখা যাবে কাতারে। ইউরো কাপে ইমোবাইল, ইনসিগনে, বেরার্ডি, বেরাল্লা,চিয়েলিনিদের পারফরম্যান্স সেই আশা জাগিয়েছিল। কিন্তু বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব জুড়ে দেখাই গেল না ইউরোর ইতালিকে। যার ফলস্বরূপ সেই ২০১৮-র পুনরাবৃত্তি ঘটল ২০১৮-তেও। প্রথমে কাতার বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করতে পারেনি। মানচিনির দল পৌছায় প্লে অফের সেমি ফাইনালে। আর সেখানেই ফুটবল বিশ্বের ছোট্ট দেশ নর্থ ম্যাসিডোনিয়ার (North Macedonia)কাছে হেরে কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারল ইতালি।

নর্থ ম্য়াসেডোনিয়ার বিরুদ্ধে প্লে অফের সেমি ফাইনাল জিততে খুব একটা সমস্যা হবে বলেই ধরে নিয়েছিল ফুটবল বিশ্ব। কিন্তু ম্য়াচের শুরু থেকেই ইতালির সঙ্গে সমানে সমানে টক্কর দেয় ফুটবল বিশ্বের এই অনামি দেশ। ম্য়াচে বল পজিশন, শট, গোলমুখী শট, পাস সব দিক থেকেই নর্থ ম্য়াসেডোনিয়ার বিরুদ্ধে এগিয়ে ছিল রবের্তো মানচিনির দল। ম্যাচের প্রথমার্ধের খেলা শেষ হয় গোলশূন্যভাবে। দ্বিতীয়ার্ধে গোলের জন্য ঝাপায় ইতালি। গোটা ম্য়াচে রক্ষণাত্মক ফুটবল খেলে কাউন্টার অ্য়াটাকে যাওয়ার রণনীতি  নেয় ব্লাগোজা মিলেভস্কির দল। ম্যাচের নির্ধারিত সময় পর্যন্ত খেলার ফল ছিল গোলশূন্য। কিন্তু ম্যাচের ইনজুরি টাইনে স্বপ্নভঙ্গ হয় ইতালির। ম্যাচের ৯২ মিনিটে আলেকসান্দার ত্রাজকভস্কি গোল করে এগিয়ে দেয় নর্থ ম্যাসেডোনিয়াকে। যেই গোল শোধ করার মত সময় পায়নি ইতালি। ম্যাচ হারের পর ইতালির কোচ বলেন,'আমি এতটাই হতাশ যে ভবিষ্যৎ নিয়ে কথা বলার মতো অবস্থায় নেই। ফুটবলারদের জন্য কষ্ট হচ্ছে। মানুষ হিসেবে এই ম্যাচের পর ওদের জন্য আমার বেশি করে খারাপ লাগছে। আমার কেরিয়ারের সব চেয়ে ভাল মুহূর্ত ছিল ইউরো কাপ জয়। আজকের দিনটা সব চেয়ে হতাশার।'

 

 

প্রসঙ্গত, ১৯৫৮ সালের পর প্রথমবার ২০১৮ সালে প্রথমবার ফুটবল বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। তারপরই নতুভাবে শুরু করেছিল চারবারের বিশ্বজয়ী দল। রবর্তো মানচিনির কোচিংয়ে ইউরো জয় করে ফুটবল সমর্থকদের স্বপ্নপূরণ করেছিল ইতালি। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই সেই ২০১৮ হতাশা ও দুঃস্বপ্ন যে গ্রাস করবে তা ভাবতেও পারেনি কেউ। এই প্রথমবা পরপর দুবার ফুটবল বিশ্বের সবথেকে বড় মঞ্চে দেখা যাবে ইতালিক। হতাশ বিশ্ব জুড়ে ফুটবল প্রেমিরা। 

আরও পড়ুনঃবিশ্বের সেরা ১০ ধনী ক্রিকেটারের তালিকায় কত জন ভারতীয়, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃআইপিএলের ইতিহাসে সেরা ১০ উইকেট শিকারী কোন বোলাররা, দেখে নিন তালিকা

Share this article
click me!