Christian Eriksen: মৃত্যুকে হার মানিয়ে জীবনযুদ্ধে জয়, ৭ মাস পর মাঠে ফিরছেন এরিকসন

গত ইউরো কাপে (Euro Cup) খেলা চলাকালীন হৃদরোগে আক্রান্ত (Cardiac Arrest)হয়েছিলেন ডেনমার্কের (Denmark) তারকা ফুটবলার ক্রিস্টিয়ান এরিকসন (Christian Eriksen)। তারপর থেকে মাঠের বাইরেই ছিলেন তিনি। অবশেষে ৭ মাস পর সই করলেন ব্রেন্টফোর্ড এফসি (Brentford FC)-তে। 
 

Asianet News Bangla | Published : Feb 1, 2022 8:51 AM IST

ইউরো ২০২০ (Euro 2020) ডেনমার্কের তারকা ফুটবলার (Denmark Footballer) ক্রিস্টিয়ান এরিকসনের (Christian Eriksen) ফুটবল জীবনকে অনিশ্চিয়তার মধ্যে ফেলে দিয়েছিল। আর সবুজ গালিচায় এরিকসনের ফেরা হবে কিনা তা নিয়ে তৈরি হয়েছিল বড়সড় প্রশ্ন চিহ্ন। গত জুনে ইউরো ২০২০ (Euro 2020) 'তে কোপেনহেগেনে ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠেই লুটিয়ে পড়েছিলেন এরিকসন।থমকে গিয়েছিল গোটা ফুটবল বিশ্ব। মাঠেই তাঁকে দেওয়া হয় সিপিআর। দীর্ঘক্ষণ চিকিৎসা করার পর হাসপাতালে ভর্তি হন তিনি। এরিকসেনের শরীরে ইমপ্ল্যানটেবল কার্ডিওভার্টার ডেফিব্রিলেটর (আইসিডি) বসানো হয়। যা আসলে একটি ছোট ইলেকট্রনিক যন্ত্র । পেসমেকারের মতো যা হার্ট অ্যাটাক প্রতিরোধ করে হৃদস্পন্দন স্বাভাবিক রাখার কাজ করে। এরপর স্বাভাবিক ফুটবল জীবনে ফেরা সম্ভব কিনা তা নিয়ে সন্ধিহান ছিলেন সকলেই। কিন্তু চমক দিয়ে ফের পেশাদার ফুটবলে প্রত্যাবর্তন করলেন ক্রিস্টিয়ান এরিকসন।

 

 

নিজের ফুটবল কেরিয়ারে আয়াক্স, টটেনহ্যাম ও ইন্টার মিলানের মত বড় ক্লাবে খেলেছেন। ইউরো কাপের সময় ইন্টার মিলানেই চুক্তিবদ্ধ ছিলেন ড্যানিশ ফুটবলার। কিন্তু হৃদযন্ত্রে কোনও সমস্য়া থাকলে সেই ফুটবলারকে দলে রাখে না ইন্টার মিলান। হৃদরোগে আক্রান্ত হওয়ার পর ইন্টার মিলানের সঙ্গে সম্পর্ক ছেদ হয় এরিকসনের। মৃত্যুমুখ থেকে ফেরার ৭ মাস পর অবশেষে পেশাদার ফুটবলে ফিরে সোমবার প্রিমিয়র লিগের (Premier League Club) ক্লাব ব্রেন্টফোর্ড এফসি (Brentford FC) সই করলেন ক্রিস্টিয়ান এরিকসন। ক্লাবটির সঙ্গে ৬ মাসের চুক্তি করেছেন এই ড্যানিশ মিডফিল্ডার। ‘ফ্রি এজেন্ট’ হিসেবে এরিকসেনকে দলে নিয়েছে তারা। বরাবর নিজের লড়াকু মানসীকতার জন্য চর্চিত হয়েছেন ক্রিস্টিয়ান এরিকসন। এবার মৃত্যুমুখ থেকে ফের ফুটবলে ফিরে নজির তৈরি করলেন ডেনমার্ক তারকা।

 

 

এরিকসনের মত ফুটবলারকে দলে নিতে পেরে খুশি ব্রেন্টফোর্ড এফসি।ব্রেন্টফোর্ডের কোচ থমাস বলেছেন,'এরিকসেনের সঙ্গে আবার কাজ করব। সেই দিকেই তাকিয়ে আমি। এরিকসেন যখন আমার অধীনে খেলত, তখন ওর বয়স ছিল ১৬। প্রিমিয়ার লিগে অন্যতম সেরা মাঝমাঠের খেলোয়াড় হিসেবে অবতীর্ণ হয়েছিল। ইউরোপের বিভিন্ন ট্রফি জিতেছে। ডেনমার্ক জাতীয় দলের তারকা ফুটবলার এরিকসেন।' বর্তমা নে প্রিমিয়ার লিগে লিগ টেবিলের নীচের দিকে রয়েছে ব্রেন্টফোর্ড। এরিকসন দলের সঙ্গে যোগ দেওয়ায় শক্তি অনেকটা বাড়ল বলেই মানছে ক্লাব কর্তপক্ষ। মাঠে ফিরে নিজের সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন এরিকসন। জীবনযুদ্ধে জয়ী হয়ে ফের মাঠে প্রত্যাবর্তনে ড্যানিশ মিডফিল্ডারকে শুভেচ্ছা জানিয়েছেন তার সমর্থকরা।

Share this article
click me!