হতভাগ্য রোনাল্ডো, লাল বাহিনীর হাতে ১-০ গোলে পর্যদুস্ত পর্তুগাল

  • ইউরো থেকে বিদায় পর্তুগালের 
  • রোনাল্ডোদের গোলের ব্যর্থতা প্রকট ম্যাচে
  • বেলজিয়াম একটা সুযোগেই ম্যাচ পকেটে পোরে
  • সারা জীবন এই ম্যাচটার কথা স্মরণে রাখবেন রোনাল্ডো
     

Asianet News Bangla | Published : Jun 28, 2021 2:50 AM IST / Updated: Jun 28 2021, 09:24 AM IST

এবারের মতো স্বপ্নের বিদায়। আর সেই সঙ্গে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সম্ভবত শেষ ইউরো ব্যর্থতায় ভরা থাকল।  কারণ, রোনাল্ডো এই মুহূর্তে ৩৬ বছর বয়সী। বয়সের ভারে পরের ইউরো খেলা নিয়ে প্রবল সংশয় রয়েছে। ফলে রোনাল্ডো ইউরোর এই ম্যাচের কথা স্মরণে রাখবেন তা হলফ করে বলা যেতেই পারে। মনে রাখবেন কীভাবে গোটা ম্যাচে আধিপত্য রেখেও সুযোগ নষ্টের খেসারত দিয়েছিল পর্তুলগাল। আর একটি মাত্র সুযোগের সদব্যবহার করে ম্যাচ জিতে নিয়ে বেরিয়ে গিয়েছিল বেলজিয়াম। 

সেভিয়ার লা কারতুহা স্টেডিয়ামে ভারতীয় সময় অনুসারে রবিবার গভীররাতে খেলা শুরু হয়। আক্রমণ প্রতি-আক্রমণে খেলা শুরু থেকেই জমে ওঠে। বিশেষ করে প্রথম থেকেই ছোট ছোট পাস খেলে পর্তুগাল নিজেদের আধিপত্য জাহির করতে থাকে। বেলজিয়াম দল পাল্টা প্রতিরোধ তৈরির চেষ্টা করে। কিন্তু, এদিন বেলজিয়ামের থেকে অনেক বেশি সংগঠিত ছিল পর্তুগাল। তারমধ্যে গত ইউরোর চ্যাম্পিয়ন দল তারা। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নেতৃত্বে তাও গোলের মুখ খুলতে পারেনি পর্তুগাল। এর জন্য দায়ী বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়া। একের পর এক দুরন্ত সেভে তিনি একাই পর্তুগালের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন। ৪২ মিনিটে এক অসাধরণ গোলে বেলজিয়ামকে ১-০-তে এগিয়ে দেন থরগান হ্যাজার্ড।

ম্যাচের বয়স তখন ৬ মিনিট। পুর্তুগালের দিয়োগো জোতা প্রথম গোলের সুযোগ নষ্ট করেন। রেনাতো স্যানচেঞ্জ বেলজিয়ামের গোলের প্রায় কাছে ফাঁকায় দাঁড়ানো জোতা-কে পাস বাড়িয়েছিলেন। কিন্তু, বল জালে ঠেলতে ব্যর্থ হন তিনি। এরপর ম্যাচের ২৫ মিনিটে গোলের সুবর্ণ সুযোগ পেয়েছিল পর্তুগাল। রোনাল্ডোর বাঁক খাওয়ানো ফ্রি-কিকটা অদ্ভুত দক্ষতায় ফিস্ট করে দেন বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়া। ফিরতি বলে হেডে জালে বল ঢোকানোর সুযোগ পেয়িছিলেন পর্তুগালের জোয়াও পালিনিয়ার। কিন্তু তাঁর হেডে অতটা জোর ছিল না যা থিবো-র ক্ষিপ্রতাকে পরাস্ত করতে পারে। থিবোর হাতেই জমা হয়ে যায় বল। ৮৩ মিনিটে সের্গিও আলিভিয়েরার শট বেলজিয়ামের গোলপোস্টে লেগে ফিরে আসে। 

এদিনের ম্যাচে রোনাল্ডো একটি গোল করলেই আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে বেশি গোলের মালিক বনে যেতেন। ফলে আপাতত ১ গোলের জন্য অপেক্ষা করা ছাড়া কোনও গতি নেই রোনাল্ডোর। ইউরোর কোয়ার্টার ফাইনালে এবার বেলজিয়ামের সামনে ইটালি। 

Share this article
click me!