শেষ আটের লক্ষ্যে আত্মবিশ্বাসী ইতালি, অঘটন ঘটাতে প্রস্তুত অস্ট্রিয়া

  • আজ নক আউটে মাঠে নামছে ইতালি
  • প্রতিপক্ষ গ্রুপ লিগে চমকে দেওয়া অস্ট্রিয়া
  • জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী রবের্তো মানচিনির দল
  • অপরদিকে লড়াই দিতে প্রস্তুত ফ্রাঙ্কো ফোডার দলও
     

Sudip Paul | Published : Jun 26, 2021 6:45 AM IST

ইউরো ২০২০-র শেষ ষোলোর খেলায় আজ ভারতীয় সময় মধ্যরাত ১২.৩০ মিনিটে মুখোমুখি হতে চলেছে ইতালি ও অস্ট্রিয়া। গ্রুপ পর্বে টানা তিনটি ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউটে পৌছেছে রবের্তো মানচিনির দল। অপরদিকে, নেদরল্যান্ডের কাছে হারলেও নর্থ ম্যাসেডোনিয়া ও ইউক্রেনকে হারিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ড জায়গা করে নিয়েছে অস্ট্রিয়া। ইতালি অপেক্ষাকৃত শক্তিশালী দল হলেও লড়াই দিতে প্রস্তুত অস্ট্রিয়া।

২০১৮ বিশ্বকাপে যোগ্যতা অর্জন না করতে পারার ফলে যে সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল, তা ঘোচানোর লক্ষ্যেই যেন এবারের ইউরো অভিযানে এগিয়ে চলেছে ৪ বারের বিশ্বজয়ীরা। রবের্তো মানচিনি দায়িত্ব নেওয়ার পর গোটা দলটার তেহারাই বদলে দিয়েছে। রক্ষণাত্মক ফুটবল নয়, নতুন ইতালি মানে আক্রমণ আর আক্রমণে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করা। ইউরোর নকআউটে তার দল যে আরও ভালো ফুটবল খেলবে সেই কথা জানিয়ে দিয়েছেন মানচিনি। তবে অস্ট্রিয়াকে মোটেই হালকাভাবে নিচ্ছেন না ইতালির কোচ। তবে লোকাত্তেলি, ইম্মোবাইল, ইনসিগনে, ব্যারেল্লাদের ফর্ম দেখে ম্য়াচ জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী মানচিনি।

অপরদিকে, গ্রুপ পর্বে ন্য়াদারল্যান্ডস ম্যাচ বাদ দিলে বাকি দুই ম্যাচে অস্ট্রিয়ার ফুটবল নজর কেড়েছে ফুটবল প্রেমিদের। তবে ইতালির মত শক্তিশালা দলের বিরুদ্ধে ছক কষেই মাঠে নামছে অস্ট্রিয়া কোচ ফ্রাঙ্কো ফোডা। রক্ষণ সামলে আক্রমণেই যাওয়াই অস্ট্রেয়ার প্রধান লক্ষ্য। আর সুযোগ কাজে লাগিয়ে গোল করার জন্য অস্ট্রিয়া কোচ ভরসা রাখছেন লাইনার, বাউমগার্টনার, স্খালগারদের উপর।  ফলে মানচিনির দলকে লড়াইয়ের ময়দানে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ অস্ট্রিয়া. তবে ফুটবল বিশেষজ্ঞরা এই ম্যাচে ইতালিকেই ফেভারিট মানছে।


Share this article
click me!