কোপা চ্য়াম্পিয়ন আর্জেন্টিনা বনাম ইউরো সেরা ইতালি, ঘোষিত হল মেগা ফাইনালের দিনক্ষণ

কোপা আমেরিকা (Copa America) চ্যাম্পিয়ন আর্জেন্টিনা (Argentina) ও ইউরো কাপ (Euro Cup) চ্যাম্পিয়ন ইতালি (Italy) একটি মেগা ফাইনালে (Italy) মুখোমুখি হবে বলে জানিয়েছিল উয়েফা (UEFA) ও কনমেবল (CONMEBOL)। অবশেষে সেই ম্য়াচের দিনক্ষণ ঘোষণা করা হল। 
 

Asianet News Bangla | Published : Mar 23, 2022 10:49 AM IST

গত বছর ব্রাজিলকে (Brazil) হারিয়ে কোপা আমেরিকা (Copa America) চ্যাম্পিয়ন হয়েছিল লিওলেন মেসির (Lionel Messi) আর্জেন্টিনা (Argentina)। ১৯৯৩ সালের পর দীর্ঘ ২৮ বছরের ট্রফির খরা কাটিয়ে ট্রফি জেতে নীল সাদা ব্রিগেড। অপরদিকে কোপা আমেরিকা ফাইনালের কয়েক ঘণ্টার মধ্যেই  ইউরো কাপের (Euro Cup) ফাইনালে ঘরের মাঠে ইংল্যান্ডকে (England) হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি (Italy)। তারপরই ঘোষণা হয়েছিল আর্জেন্টিনা ও ইতালি এই দুই চ্যাম্পিয়ন দেশে মুখোমুখি হবে একটি ম্যাচে।  আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল (CONMEBOL)এবং ইউরোপের নিয়ামক সংস্থা উয়েফার  (UEFA) মধ্যে এই নিয়ে বেশ কিছু সময় কথাবার্তা  পর এই সিদ্ধান্ত পাকা হয়। তবে কবে, কখন, কোথায় হবে দুই মহাদশীয় চ্যাম্পিয়নের দ্বৈরথ তা ঘোষণা করা হয়নি। অবশেষে সব প্রতিক্ষার অবসান ঘটিয়ে এই ম্য়াচের সূচি ঘোষণা করা হল। 

এই ম্য়াচের তিনটি সংস্করণের জন্য চুক্তিবদ্ধ হয়েছিব উয়েফা ও কনমেবল। এবার ঘোষণা করা হল তার দিনক্ষণ। এই মেগা ম্যাচের নাম দেওয়া হয়েছে 'ফিনালিসিমা'। লন্ডনের ওয়েম্বলি (Wembley) স্টেডিয়ামে আগামী ১ জুন অনুষ্ঠিত হতে চলেছে বহু প্রতিক্ষীত 'ফিনালিসিমা' (Finalissima)। লিওনেল মেসি ও চিয়েলিনির দলের ম্যাচকে ঘিরে ফুবল প্রেনমিদের মধ্যে তুঙ্গে রয়েছে উন্মাদনা ও উত্তেজনার পারদ। মাঠে বসে এই ম্য়াচ  দেখার অপেক্ষায় প্রহর গুনছেন তারা। একটি ম্য়াচেরই এই প্রতিযোগিতা। প্রথমে ঠিক হয়েছিল এই ম্যাচে হতে পারে প্রয়াত কিংবদন্তী দিয়াগো মারাদোনার প্রাক্তন ক্লাব নাপোলির নাপোলসে। দেশকে বিশ্বকাপ জেতানোর পাশপাশি নাপোলিকেও ঐতিহাসকভাবে সিরি আ জিতিয়েছিলেন মারাদোনা। দিয়াগোকে শ্রদ্ধা জানাতেই এই ম্যাচ হতে পারে নাপলসে। যদিও পরবর্তিতে এই সিদ্ধান্ত পরিবর্তন ঘটানো হয়। কারণ ৩ বার হবে এই প্রতিযোগিতা।

 

 

ইউরোপ ও দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন দেশগুলির মধ্যে এই ধরনের ম্যাচ নতুন কিছু নয়। এর আগে অন্তত ২ বার এমন হয়েছিল। ১৯৮৫ ও ১৯৯৩ সালে। সেই সময়ে এই ম্যাচটির বিজয়ীকে আর্তেমিও ফ্র্যাঙ্ক ট্রফি দেওয়া হত। ১৯৮৫ সালে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে প্রথম সেই ট্রফি জিতেছিল ফ্রান্স। আবার ১৯৯৩ সালে ডেনমার্ককে হারিয়ে ট্রফি তুলেছিল আর্জেন্টিনা। এছাড়াও মহাদেশীয় সেরা দলগুলিকে নিয়ে প্রতিযোগিতা নতুন নয়। এর আগে ২০১৭ সাল পর্যন্ত সব মহাদেশীয় চ্যামম্পিয়নদের নিয়ে আয়োজিত হয়েছে ফিফা কনফেডারেশন কাপ। যদিও এখন তা হওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে। তবে আর্জেন্টিনা ও ইতালির এই ম্য়াচ ফুটবলের উন্মদনা নতুন মাত্রা দেবে।

আরও পড়ুনঃআইপিএলের ইতিহাসে সেরা ১০ উইকেট শিকারী কোন বোলাররা, দেখে নিন তালিকা

আরও পড়ুনঃনেট দুনিয়ায় ঝড় তুলেছেন সিএসকের তারকার হট-সেক্সি বান্ধবী, চেনা আছে কী আপনার, দেখুন ছবি

আরও পড়ুনঃআইপিএল ইতিহাসে সবথেকে বেশি ছয় মেরেছে যে ব্যাটসম্য়ানরা, দেখে নিন প্রথম ১০-এর তালিকা

Read more Articles on
Share this article
click me!