'আফগানিস্তানের মহিলা ফুটবলারদের জীবন বিপন্ন', প্রাণ বাঁচাতে আত্মগোপনের পরামর্শ প্রাক্তন অধিনায়কের

আফগানিস্তানের দখল নিয়েছে তালিবানরা। সেদেশর মহিলা ফুটবলারদের ভবিষ্যৎ নিয়ে আতঙ্কে প্রাক্তনি অধিনায়ক খালিদা পোপাল। সকলকে আগে প্রাণ বাঁচানোর পরামর্শ দিলেন তিনি।
 

Sudip Paul | Published : Aug 18, 2021 5:44 AM IST

দু দশক পর ফের আফগানিস্তানে ফিরে এসেছে দুঃস্বপ্নের রাত। আমেরিকা সেনা প্রত্যাহার করার করার পর থেকেই দেশ জুড়ে তালিবানদের তাণ্ডব। আফগানিস্তানের দখল নিয়েছে তালিবানরা। দেশ জুড়ে চলেছে হত্যালীলা। আতঙ্কে দেশ ছাড়তে চাইছেন সকলেই। বিশেষ করে তালিবান সাম্রাজ্যে নারীদের নিরাপত্তা, সুরক্ষা ও অধিকার নিয়ে উদ্বিগ্ন সকলেই। আশঙ্কা প্রকাশ করলেন খোদ প্রাক্তন আফগান ফুটবলার খালিদা পোপাল। যেখানে নারীদের শিক্ষার অধিকার টুকুও নেই, সেখানে দেশের মহিলা ফুটবলারদের অবস্থা কী হবে ভেবেই আতঙ্কে শিউরে উঠছেন খালিদা।

দু দশক আগে এই ভয়ঙ্কর পরিস্থিতির সাক্ষী থেকেছিলেন খোদ খালিদা পোপাল। ১৯৯৬ সালে তালিবান তাণ্ডবের কারণেই আফগানিস্তান থেকে পালাতে হয়েছিল পোপালকে। সেই সময় ছোট ছিলেন তিনি। ২০ বছর পর দেশে ফিরে শরণার্থী শিবিরে থেকে ফুটবল খেলা শুরু করেছিলেন। ফুটবলকে কেন্দ্র করেই আফগানিস্তানের নারী স্বাধীনতা ও অধিকারের নতুন স্বপ্ন দেখেছিলেন। খালিদা প্রথম আফগান মহিলা ফুটবল দলের সদস্য ছিলেন। কিন্তু ফের সেই অন্ধকারের সাম্রাজ্য ফিরে আসায় উদ্বিগ্ন তিনি। মহিলা ফুটবলারদের সুরক্ষার জন্য সকলকে লুকিয়ে পড়ার পরামর্শ দিয়েছেন খালিদা। সোস্যাল মিডিয়া থেকে সমস্ত  তথ্য মুছে ফেলতে বলেছেন।

মহিলা ফুটবলাদের একজোট করে খেলার জন্য উৎসাহিত করার করাণেই তালিবানি হুমকির মুখে পড়তে হয়েছিল খালিদা পোপালকে। এই কাজের জন্য তাঁকে মেরে ফেলার হুমকিও দিয়েছিল তালিবান। ২০১৬ সালেই ডেনমার্কে চলে আসতে বাধ্য হন তিনি। বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বলেছেন,'তালিবানিরা ফুটবল তো পছ্ন্দ করেননা, তার উপর মহিলা ফুটবল তো তাদের নজরে এক প্রকার অন্যায়। সেই কারণে যদি তারা জানে যে কোনও মহিলা ফুটবল খেলার সঙ্গে জড়িত তাহলে তাঁকে শাস্তি দিতে সময় নেবে না তালিবানরা।' মহিলা ফুটবলারদের জন্য খালিদার পরামর্শ,'নিজেদের লুকিয়ে ফেলুক দেশের মহিলা ফুটবলাররা। পাড়া-পড়শি যাঁরা তাঁদের চেনেন, তাঁদের থেকে নিজেদের গোপন করে রাখুক। নিজেদের পরিচয় লুকিয়ে আগে বাঁচতে হবে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবি-সহ সমস্ত তথ্য মুছে ফেলা উচিত ওদের। এভাবেই ধীরে ধীরে নিজেকে উধাও করে ফেলতে হবে। ওদের জীবন বিপন্ন।'

 

 

আরও পড়ুনঃবিশ্বের সেরা ১০ ধনী ক্রিকেটার কারা, তালিকায় ভারতের ৫ জন, জেনে নিন এক ঝলকে

আরও পড়ুনঃঘোষিত টি২০ বিশ্বকাপের সম্পূর্ণ সূচি, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃপ্রথম ম্যাচেই প্রতিপক্ষ পাকিস্তান, দেখে নিন টি২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার সূচি

আফগানিস্তান দখলের পর নারী নিরাপত্তা, তাঁদের শিক্ষা, সম্মানের বিষয়টি নিশ্চিত করতে চেয়ে সাংবাদিক সম্মেলনও করেছে তালিবান। মহিলারা যাতে সব অধিকার পান, সেদিকে বিশেষ নজর দেওয়া হবে বলেও আশ্বস্ত করা হয়েছে। কিন্তু আশ্বাস ও তা বাস্তবেপ রূপায়নের মধ্যে আকাশ-পাতাল তফাৎ রয়েছে বলে মনে করেন খালিদা পোপাল। ডেনমার্কের বাড়িতে বসে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ও মহিলাদের ভবিষ্যৎ ভেবে চোখের জল ফেলছেন আফগানদের প্রাক্তন ফুটবল অধিনায়ক।


Share this article
click me!