বিপন্ন মাতৃভূমি, ফুটবল ছেড়ে যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত ইউক্রেনের জাতীয় ফুটবলারের

রাশিয়া (Russia) ও ইউক্রেনের (Ukraine) মধ্যে যুদ্ধের পর কেটে গিয়েছে ৫ দিন। দেশ রক্ষার্থে যুদ্ধে নামার সিদ্ধান্ত নিচ্ছে ইউক্রেনের জনগণ। এবার ফুটবল (Football) ছেড়ে বন্দুক হাতে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিলেন প্রাক্তন ফুটবলার ওলেগ লুঝনি (Oleg Luzhni)।
 

Asianet News Bangla | Published : Mar 1, 2022 9:52 AM IST / Updated: Mar 01 2022, 05:01 PM IST

ইউক্রেনের (Ukraine) উপর রাশিয়ার (Russia) হামলার পর কেটে গিয়েছে ৫ দিন। বিশ্ব জুড়ে সনমালোচনার মধ্যে আগ্রাসন জারি রেখেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের  (Vladimir Putin) সেনা। একের পর এক মিসাইল আক্রমম চলছে। ধ্বংসস্তুপে পরিণত হচ্ছে গোটা ইউক্রেন। রাজধানী কিয়েভের দিকে এগোচ্ছে বিশাল রুশ সেনা। ইতিমধ্যেই ইউক্রেনীয়া সেনার পাশাপাশি ৩৫০ জনের বেশি সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে রুশ হামলায়। যার মধ্যে রয়েছে ১৪ জন শিশু। কিন্তু এখন বিনা যুদ্ধে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ ধারে-ভারে রাশিয়ার থেকে অনেকটা পিছিয়ে থাকা ইউক্রেন। মাতৃভূমি যেখানে বিপন্ন সেখানে জীবন দিতেও পিছ পা হচ্ছে না কেই। সেনার পাশাপাশি যুদ্ধে নামচেন সাধারন নাগরিকরাও। এবার দেশের স্বার্থে ফুটবল তুলে রেখে যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত করলেন ইউক্রেনের প্রাক্তন ফুটবলার তথা কোচ ওলেগ লুঝনি (Oleg Luzhnyi)। 

সোভিয়েত ইউনিয়ন থাকাকালীন ৮ ম্য়াচ খেলছেন। ইউক্রেনের হয়ে খেলেছেন ৫২টি ম্য়াচ। অবিভক্ত সোভিয়েত ইউনিয়নে ডিনামোর ফুটবলার হিসেবে তিনি আটবার ঘরোয়া লিগও জিতেছেন। ১৯৯৯ সালে ফুটবলার হিসেবে আর্সেনালে যোগ দেন তিনি। এছাড়াও একাধিক ক্লাবের হয়ে ফুটবল খেলেছেন তিনি। কোচিংয়ে ওলেগ লুঝনির আট বছরের অভিজ্ঞতা রয়েছে। উল্লেখ্য ২০১৭-১৯ পর্যন্ত ইউক্রেনের ক্লাব ডিনামো কিয়েভের সহকারী কোচ হিসেবে কাজ করেছেন তিনি।  বর্তমানে যুক্তরাষ্ট্রে কোচিং করতে যাওয়ার পরিকল্পনা ছিল তার। কিন্তু তা না করে দেশের বিপদের দিনে ফুটবল ছেড়ে বন্দুক হাতে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়ছেন ওলেগ লুঝনি। একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন,'দেশের পরিস্থিতি ভয়াবহ।আমি যুক্তরাষ্ট্রে কোচিং করাতে চাই। তবে সবকিছুর আগে দেশের জন্য, দেশের মানুষের জন্য এবং গণতন্ত্রের জন্য আমি দৃঢ়ভাবে দাঁড়িয়ে লড়াই করব।'

আরও পড়ুনঃফুটবল থেকে নির্বাসিত হল রাশিয়া, খেলতে পারবে না বিশ্বকাপ, ঘোষণা ফিফার

আরও পড়ুনঃইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের সমালোচনা, পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নিল বিশ্ব তায়কোন্ডো সংস্থা

আরও পড়ুনঃএবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রতিক্রিয়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর, কী জানালেন ফুটবল তারকা

প্রসঙ্গত, রাশিয়ার যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করায় একাধিক ক্রীড়া সংস্থা পুতিনের দেশকে এক ঘরে করার সিদ্ধান্ত নিয়েছে। ফিফা ও উয়েফা ইতিমধ্যেই নির্বাসিত করেছে রাশিকে। যার ফলে চলতি বছরে কাতার বিশ্বকাপে খেলতে পারবে না রাশিয়া। এছাড়া উয়েফার কড়া সিদ্ধান্তের কারণে চ্যাম্পিয়ন্স লিগেও খেলতে পারবে না কোনও রাশিয়ার ক্লাব। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও কটিন সিদ্ধান্তের পথে হেঁটেছে রাশিয়ার বিরুদ্ধে। রাশিয়া সরকারে গুরুত্বপূর্ণ কাজ করে এমন সমস্ত ব্যক্তির কাছ থেকে অলিম্পিক্স অর্ডার প্রত্যাহার করে নেওয়ার কথা জানিয়েছে আইওসি। আন্তর্জাতিক জুডো সংস্থা নির্বাসিত করেছে রাশিয়াকে। বিশ্ব তায়কোন্ডো সংস্থা পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও বিশ্ব জুড়ে একাধিক ক্রীড়া সংস্থা রাশিয়া ও বেলারুশকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে। 

Share this article
click me!