এবছর আইপিএলে খেলবেন না তিনি, তারপরও কেন জোফ্রা আর্চারকে দলে নিল মুম্বই ইন্ডিয়ান্স

আইপিএল ২০২২ মেগা নিলামের (IPL 2022 Mega Auction) দ্বিতীয় দিনে চমক দিল মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। এবার আইপিএলে (IPL) না খেললেও ইংল্য়ান্ডের (England) তারকা পেসার জোফ্রা আর্চারকে (Jofra Archer) দলে নিল ৫ বারের আইপিএল চ্য়াম্পিয়নরা।
 

Asianet News Bangla | Published : Feb 13, 2022 4:04 PM IST / Updated: Feb 13 2022, 09:41 PM IST

চোটের কারণে ২০২১ সালের গোড়া থেকেই প্রায় মাঠের বাইরে রয়েছেন ইংল্য়ান্ডের তারকা পেস বোলার জোফ্রা আর্চার (Jofra Archer)। ভারত সফরে এসে ডানহাতের কনুইতে চোট পান জোফ্রা আর্চার। যার ফলে সিরিজের মাঝ পথ থেকেই দেশে ফিরে যেতে হয়েছিল চিকিৎসার জন্য। তারপর থেকে আর মাঠে ফেরা হয়নি। বর্তমানে হাতে অস্ত্রোপচারের পর রয়েছেন রিহ্যাবে। আইপিএল ২০২২-এ (IPL 2022) খেলতে পারবেন না ইংল্য়ান্ডের বিশ্বকাপ জয়ী পেসার। কিন্তু তারপরও আইপিএল নিলামের দ্বিতীয় দিনে জোফ্রা আর্চারকে নিলামে দলে নেওয়ার জন্য অলআউট ঝাঁপাল মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। শুধু ঝাঁপানোই নয়, রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত ৮ কোটি টাকায় দলে নেয় ৫ বারের আইপিএল চ্য়াম্পিয়নরা।

প্রসঙ্গত, আইপিএল নিলামের অনেক আগেই আইপিএল সিইও হেমঙ্গ আমিন ১০ ফ্র্যাঞ্চাইজিকে মেইল করে জানিয়ে দেন যে, ২০২২ সালের আইপিএলে আর্চার চোটের জন্য খেলতে পারছেন না। ২০২৩ ও ২০২৪ সালে আর্চার সম্ভবত আইপিএল খেলতে পারেন। ফলে কোনও ফ্র্যাঞ্চাইজি এই জোরে বোলারকে সই করালে ঝুঁকি থেকেই যাচ্ছে। পাশাপাশি জানিয়ে দেওয়া হয়, যেহেতু আর্চারের চোট রয়েছে, সেহেতু আর্চারের কোনও বিকল্প পাবে না ফ্র্যাঞ্চাইজি। তারপরও জোফ্রা আর্চারকে নিলামে জালে তুলতে মরিয়া হয়ে ওঠে রোহিত শর্মার দল। নিলাম টেবিলে রীতিমতো উত্তপ্ত বাদানুবাদ জড়িয়ে পড়ে রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) ও মুম্বই ইন্ডিয়ান্সের মধ্যে। আর্চারের প্রাক্তন দল রাজস্থান তাঁকে নেওয়ার জন্য ৬ কোটি ২৫ লক্ষ টাকা পর্যন্ত দর দিয়েছিল। এরপর রাজস্থান সরে আসে। সানরাইজার্স হায়দরাবাদ (Sunrisers Hyderabad) এবার মুম্বইয়ের সঙ্গে টক্কর দেওয়ার চেষ্টা করে।  কিন্তু ৮ কোটি টাকা দাম দিয়ে ব্রিটিশ পেসারকে দলে সামিল করে মুম্বই।

 

আরও পড়ুনঃঅনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ের 'পুরস্কার' দিল আইপিএল নিলাম, কোটিপতি জুনিয়ার টিম ইন্ডিয়ার সদস্যরা

আরও পড়ুনঃঅজিঙ্কে রাহানেকে দলে নিয়ে সত্যিই কী ভুল করল কেকেআর, জানুন বিস্তারিত

আরও পড়ুনঃআইপিএল ২০২২ নিলামের প্রথম দিনে সেরা ১০ দামি ক্রিকেটার কারা, দেখে নিন তালিকা

কিন্তু কেনও জোফ্রা আর্চারকে দলে নেওয়া হল এই প্রশ্ন উঠতে শুরু করে। মুম্বই ইন্ডিয়ান্স এবারের কথা না ভেবে ভবিষ্যতের জন্য এই বিনিয়োগ বলে জানায়। মুম্বই ইন্ডিয়ান্সের অন্যতম কর্তা আকাশ আম্বানি নিলাম সম্প্রচারকারী চ্যানেলকে স্পষ্ট জানিয়েছেন আর্চারকে নেওয়ার কারণ। তিনি বলেন, "এই মরশুমে জফ্রা আর্চারকে তারা পাবে না। তবে ভবিষ্যতের কথা ভেবেই আর্চারকে নেওয়া হয়েছে দলে। ২০২৩-এর আইপিএলে জসপ্রীত বুমরার সঙ্গে ওকে দেখতে পাব। এতে আমাদের পেস বোলিং আরও শক্তিশালী হবে।" জসপ্রীত বুমরা ও জোফ্রা আর্চার একসঙ্গে নতুন বলে বিপক্ষকে আক্রমণ করলে তা ব্য়াটসম্য়ানদের পক্ষে সামলানোটা কঠিন হবে একথা নিশ্চিৎ। একসঙ্গে এই জুটিতে দেখার অপেক্ষাতেও থাকবে ক্রিকেট প্রেমিরা।

Read more Articles on
Share this article
click me!