হিজাব বিতর্কে ফরাসী ফুটবলার পোগবার প্রবেশ, ক্ষোভের আগুনে কি ঘি ঢাললেন ম্যান ইউ তারকা

নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করেছেন পোগবা। তিনি লিখেছেন ভারতে হিজাব পরিহিত মুসলিম মহিলাদের বিরক্ত করা থামছে না।

Parna Sengupta | Published : Feb 11, 2022 6:59 AM IST / Updated: Feb 11 2022, 01:12 PM IST

কর্ণাটকের হিজাব ইস্যুতে এবার সরব হলেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফরাসি ফুটবলার পল পোগবা (Manchester United footballer Paul Pogba) কর্ণাটকের (Karnataka) গন্ডী ছাড়িয়ে হিজাব ইস্যু (hijab) ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক স্তরেও, মিলল তার প্রমাণ। নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করেছেন পোগবা। তিনি লিখেছেন ভারতে হিজাব পরিহিত মুসলিম মহিলাদের বিরক্ত করা থামছে না। হিন্দুত্ববাদী জনতা এই কাজ করে চলেছে। স্বাভাবিক ভাবেই এই ভিডিও বেশ বিতর্কের জন্ম দিয়েছে। 

ম্যান ইউয়ের এই ফরাসি ফুটবলারের মা মুসলিম সম্প্রদায়ের। ২০১৯ সাল থেকে নিজেও তিনি ইসলাম ধর্মের প্রতি আকৃষ্ট হয়ে পড়েন। ৫৮ সেকেন্ডের একটি রিল শেয়ার করে পোগবা নিজের বার্তা দিয়েছেন। লন্ডনের _islamismydeen_ Instagram হ্যান্ডেল থেকে এই পোস্ট করা হয়েছে। 

ক্লিপটিতে জাফরান স্কার্ফ পরা ছেলে এবং পুরুষদের একটি বিশাল ভিড় এবং হিজাব পরা অল্পবয়সী মেয়েদের একটি ছোট দলকে ঘিরে রয়েছে। সেই ভিড়ে রয়েছেন কমপক্ষে কয়েক ডজন পুরুষ। সেখানে হাতাহাতি চলছে, শোনা যাচ্ছে চিৎকারও। আরও কয়েকজন পুরুষ মেয়েদের চারপাশে একটি মানববন্ধন তৈরি করে রেখেছেন, যাতে তাঁদের কোনও ক্ষতি না হয়। সেখানে মাত্র দুজন পুলিশ কর্মীকে দেখা যাচ্ছে।

আরও পড়ুন- ‘ইউনিফর্ম শুধু স্কুলে ব্যবহার হত, কলেজে নয়’, হিজাব মামলায় সওয়াল আইনজীবীর

আরও পড়ুন- মণিপুর বিধানসভা নির্বাচনের তারিখে পরিবর্তন, নয়া ঘোষণা কমিশনের

এই ক্লিপটির সত্যতা যাচাই করা হয়নি। কোথা কবে এই ভিডিও তোলা হয়েছে, সে সম্পর্কেও কোনও তথ্য মেলেনি। তবে বিতর্ক তৈরি হয়েছে ক্লিপটি ঘিরে। উল্লেখ্য, হিজাব ইস্যু নিয়ে আপাতত তোলপাড় গোটা দেশ। যদিও এই ইস্যুতে কড়া বার্তা দিয়েছে সুপ্রিম কোর্ট। এদিন সিনিয়র আইনজীবী দেবদত্ত কামাতের শুনানির আবেদনে সুপ্রিম কোর্ট জানায়, এই মামলা জাতীয় ইস্যু নয়, তাই এর জরুরি ভিত্তিতে শুনানি প্রয়োজন নেই। উল্লেখ্য, দেবদত্ত কামাত কর্ণাটকের কলেজ এবং স্কুলগুলিতে হিজাব বিতর্কের বিষয়ে কর্ণাটক হাইকোর্টের অন্তর্বর্তী আদেশে এসএলপি দায়ের করেছিলেন। এরই প্রেক্ষিতে শীর্ষ আদালত এই মামলার জরুরী শুনানি প্রত্যাখ্যান করেছে এবং বলেছে যে কর্ণাটক হাইকোর্টকে প্রথমে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমানা জানান বিষয়টি ভেবে দখবেন তাঁরা। কর্ণাটকের একজন কলেজ ছাত্রী ফাতিমা বুশরা সুপ্রিম কোর্টে দায়ের আবেদনটি দায়ের করেন। সেই আবেদনই উত্থাপন করেছিলেন কপিল সিবাল। ফাতিমা আবেদনে বলেন হিজাবের উপর বিধিনিষেধের কারণে তার মৌলিক অধিকার লঙ্ঘিত হয়েছে।

Read more Articles on
Share this article
click me!