প্লেয়ার সহ সকলের স্বাস্থ্য সুরক্ষায় নতুন অ্যাপ আনছে আইএসএল কর্তৃপক্ষ

  • চলতি বছরে আইএসএল আয়োজনের প্রস্তুতি শুরু করে দিয়েছে এফএসডিএল
  • করোনা আবহে সকলের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে খুই কড়াকড়ি করছে লিগ কর্তৃপক্ষ
  • এবার প্লেয়ার সহ সকলের স্বাস্থ্যের বিষয়ে খোঁজ রাখতে অভিনব পদ্ধতি নিল আইএসএল
  • একটি অ্যাপের মাধ্যমে প্রতিদিন সকলের স্বাস্থ্য মনিটারিং করার ব্যবস্থা করচে এফএসডিএল
     

Sudip Paul | Published : Jul 28, 2020 9:01 AM IST

করোনা আবহেই চলতি বছরের আইএসএল আয়োজনের প্রস্তুতি শরু করে দিয়েছে এফএসডিএল। সূত্রের খবর নভেম্বরের শেষ সপ্তাহ থেকে শুরু হতে পারে দেশের অন্যতম সেরা ফুটবল লিগ। করোনা ভাইরাসের কথা ভেবে ইতিমধ্যেই জানানো হয়েছে সব ম্যাচ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। যে কোনও একটি ভেন্যুতে হবে এবারের আইএসএল।  সেক্ষেত্রে এগিয়ে গোয়া অথবা কেরলের নাম। প্লেয়ারদের স্বাস্থ্য সুরক্ষার জন্যও একাধিক পদ্ধতি অবলম্বন করছেন আয়োজকরা। করোনা-সংক্রমণ রুখতে আইএসএলে জৈব সুরক্ষা বলয় তৈরির সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এবার আরও এক অভিনব সিদ্ধান্ত নিল এফএসডিএল। প্রতিযোগিতার সঙ্গে যুক্ত সকলের স্বাস্থ্যের উপরে নজরদারি চালাতে আনা হচ্ছে ‘হেল্থ অ্যাপ’। স্বাস্থ্য সুরক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয় জোরদার করার জন্যই এই ভাবনা আইএসএল কর্তৃপক্ষের।

আরও পড়ুনঃকরোনা মহামারীর জের, প্রশ্নে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ভবিষ্যৎ

প্রতিটি লদলের প্লেয়ার, কোচ, সাপোর্টিং স্টাফ থেকে শুরু করে, হটোলের সদস্য,সম্প্রচারকারী সংস্থার কর্মী, ক্রু মেম্বার, মাঠের কর্মী ওমনকী গাড়ির চালকদের এই অ্যাপের আওতাভুক্ত করা হবে। সকলের মোবাইল ফোনেই বাধ্যতামূলক ভাবে এই বিশেষ অ্যাপ থাকতে হবে। প্রত্যেক দিন সেখানে তাঁদের শরীর সংক্রান্ত যাবতীয় তথ্য দিতে হবে। অগস্ট থেকেই পরীক্ষামূলক ভাবে এই অ্যাপ ব্যবহার শুরু হওয়ার কথা। প্রতিদিন সকালে অ্যাপে লগ ইন করলেই আসবে স্বাস্থ্য সংক্রান্ত একাধিক প্রশ্ন। যেমন, শরীরের তাপমাত্রা এখন কত? কারও সর্দি, জ্বর, বা গলা ব্যথা হয়েছে কি না। এমনকী সকলের ঘ্রাণ শক্তি ও খাবারের স্বাদ বোঝার ক্ষমতাও জানাতে হবে ওই অ্যাপের মাধ্যমে। কারও কোনও সমস্যা হলেও এই অ্যাপের মাধ্যমেই জানাতে পারবে কর্তৃপক্ষকে।

আরও পড়ুনঃ১৪ বছরের আন্তর্জাতিক কেরিয়ার,তার বোলিংয়ে মুগ্ধ সচিনও, এখন লোকের বাড়ি বাড়ি এসি সারান রে প্রাইস

আরও পড়ুনঃদেশের অধিনায়ক ছিলেন, বর্তমানে অভাবের তাড়নায় একটি চাকরির জন্য ঘুরছেন দরজায় দরজায়

ইতিমধ্যেই আইএসএলের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় বিষয় খেয়াল রাখার জন্য বিশেষ টিম তৈরি করেছে এফএসডিএল কর্তৃপক্ষ। অ্যাপের মাধ্যমে নজরদারি রাখা নিয়ে আইএসএলের কর্তাদের ব্যাখ্যা,'পরীক্ষা তো রোজ করা সম্ভব নয়। তাই এই অ্যাপের মাধ্যমেই সকলের স্বাস্থ্যের উপরে নজর রাখা হবে।’’  তাঁরা মানছেন, ‘‘সচেতনতাই পারে করোনা থেকে বাঁচাতে। তাই আমরা সকলকেই এই ব্যাপারে নিয়মিত পরামর্শ দিচ্ছি।' এর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও নিজেদের ক্রিকেটারদের স্বাস্থ্য রিপোর্ট ট্র্যাক করার জন্য এই ধরেনর অ্যাপের ব্যবস্থা করেছে। এই অ্যাপের ফলে সকলেরই সুবিধা হবে বলে জানানো হয়েছে আইএসলের তরফে।

Share this article
click me!