ধোনির ৫টি আন্তর্জাতিক রেকর্ড, যা ভাঙা একপ্রকার অসম্ভব

  • ১৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ইতি টানলেন ধোনি
  • ২০১৪-র ডিসেম্বরে টেস্ট ক্রিকেট-কে বিদায় জানিয়েছিলেন
  • এখন বিদায় নিলেন সবরকমের ফরম্যাট থেকে
  • যদিও আসন্ন আইপিএলে তাকে হলুদ জার্সি গায়ে খেলতে দেখা যাবে

Reetabrata Deb | Published : Aug 15, 2020 4:42 PM IST / Updated: Aug 15 2020, 11:21 PM IST

১৬ বছরের বর্ণময় ক্রিকেট জীবনে ইতি টানলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১৪ সালে অবসর নিয়েছিলেন টেস্ট ক্রিকেট থেকে। ২০১৯ সালে বিশ্বকাপ সেমিফাইনালে শেষবার নীল জার্সিতে মাঠে নেমেছিলেন। তারপর থেকে ক্রিকেট থেকে নিজেকে পুরোপুরি দূরে সরিয়ে রেখেছিলেন। জল্পনা চলছিল অনেক দিন ধরেই যে জাতীয় দলের হয়ে নিজের শেষ ম্যাচ কি খেলে ফেলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক? স্বাধীনতা দিবসের দিন সেই জল্পনায় সিলমোহর লাগিয়ে দিলেন পরিসংখ্যানগত ভাবে ভারতের সবথেকে সফল অধিনায়ক। যদিও কয়েকদিন পরেই তাকে ব্যাট এবং গ্লাভস হাতে দেখা যাবে আইপিএলের মঞ্চে। এই মুহুর্তে জেনে নিন আন্তর্জাতিক ক্রিকেটে তার গড়া কয়েকটি রেকর্ড সম্পর্কে।

আরও পড়ুনঃআন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা মহেন্দ্র সিং ধোনির

আরও পড়ুনঃধোনির পথ অনুসরন সুরেশ রায়ানার, আন্তর্জাতিক ক্রিকেটকে জানালেন বিদায়

• পৃথিবীতে একমাত্র অধিনায়ক হিসাবে ধোনি জিতেছেন সমস্ত আইসিসি ট্রফি। জিতেছেন ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওডিআই বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি। পৃথিবীর অন্য কোনও আন্তর্জাতিক ক্রিকেট অধিনায়কের এই কীর্তি নেই। 

• অধিনায়ক হিসাবে নিজের দেশকে সর্বাধিক ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও তার দখলে। একমাত্র অধিনায়ক হিসেবে নিজের দেশকে প্রতি ফরম্যাটে ৫০ টি-র বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়া একমাত্র অধিনায়কও তিনি। ২০০ টি ওয়ান ডে, ৬০ টি টেস্ট এবং ৭২ টি টি-টোয়েন্টি ম্যাচ মিলিয়ে মোট ৩৩২ টি ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন মাহি। তার ঠিক পরেই রয়েছেন রিকি পন্টিং। তিনি মোট ৩২৪ টি ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। 

• অধিনায়ক হিসাবে ৬ টি বহুদলীয় ওয়ান ডে প্রতিযোগিতায় দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। এর মধ্যে ৪ টি প্রতিযোগিতায় তার নেতৃত্বে সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছে ভারত। বহুদলীয় ওয়ান ডে প্রতিযোগিতায় যা অধিনায়ক হিসেবে সর্বোচ্চ। আর কোনও অধিনায়ক নিজের দেশকে ৪ টি বহুদলীয় ওয়ান ডে প্রতিযোগিতায় নেতৃত্ব দিয়ে বিজয়ী হতে পারেননি। 

• নিজের ওয়ান ডে কেরিয়ারে মোট ৮৪ বার নট-আউট থেকে গিয়েছেন ধোনি যা একটি রেকর্ড। তার মধ্যে ৫১ বারই ভারত রান তাড়া করছিল এবং এর মধ্যে ৪৭ বার ভারত রান তাড়া করে ম্যাচ জিতেছে। অন্য কোনও ব্যাটসম্যান ওয়ান ডে তে নট-আউট থাকার ব্যাপারে ৮০-এর গন্ডি ছুঁতে পারেননি। তার পরে এই তালিকায় রয়েছেন শন পোলক। তিনি কেরিয়ারে মোট ৭২ বার নট আউট থেকেছেন। 

• উইকেটকিপার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি স্টাম্পিংয়ের রেকর্ডও মাহির দখলে। মোট ১২৩ টি স্টাম্পিংয় এ নাম জড়িয়ে রয়েছে তার। বিশ্বের বড় বড় নামকরা উইকেটকিপারদের মধ্যে কেউ ১০০ স্টাম্পিংয়ের গন্ডিও পেরোতে পারেননি।

আরও পড়ুনঃজীবন-মৃত্যুর সংকটে চেতন চৌহান, রাখা হয়েছে ভেন্টিলেশনে

Share this article
click me!